× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শ্রদ্ধা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৩ ১৯:০৯ পিএম

আপডেট : ১৪ জানুয়ারি ২০২৩ ১৫:০৮ পিএম

শ্রদ্ধা

তফাজ্জল হোসেন মানিক মিয়া

তফাজ্জল হোসেন (১৯১১-১৯৬৯), বাংলাদেশের প্রথিতযশা সাংবাদিক, রাজনীতিক ও দৈনিক ইত্তেফাকের সম্পাদক। মানিক মিয়া নামেই তিনি সমধিক পরিচিত।

১৯১১ সালে পিরোজপুর জেলার ভান্ডারিয়া গ্রামে তাঁর জন্ম। বরিশাল ব্রজমোহন কলেজ থেকে ১৯৩৫ সালে তিনি বিএ পাস করেন। পিরোজপুর মহাকুমা হাকিমের আদালতে সহকারী হিসেবে তার কর্মজীবন শুরু। পরবর্তী সময়ে তিনি বরিশালে জেলা জনসংযোগ কর্মকর্তা পদে নিয়োগ লাভ করেন।

বরিশালে থাকাকালে তিনি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর আনুকূল্য লাভ করেন এবং তাঁর পরামর্শে চাকরিতে ইস্তফা দিয়ে কলকাতা গিয়ে প্রাদেশিক মুসলিম লীগ কার্যালয়ের সেক্রেটারি নিযুক্ত হন। ১৯৪৭ সালে সোহরাওয়ার্দী কর্তৃক প্রতিষ্ঠিত দৈনিক ইত্তেফাক পত্রিকার পরিচালনা বোর্ডের সেক্রেটারি পদে যোগ দেন। 

১৯৪৮ সালের শেষের দিকে পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়ে গেলে তিনি কলকাতা ছেড়ে ঢাকায় চলে আসেন। ১৯৪৯ সালে ঢাকা থেকে প্রকাশিত সাপ্তাহিক ইত্তেফাক পত্রিকার সঙ্গে যুক্ত হন এবং ১৯৫১ সালে এ পত্রিকার সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। ১৯৫৩ সালে তাঁর সম্পাদনায় সাপ্তাহিক পত্রিকাটি দৈনিকে রূপান্তর হয়।

আইয়ুব খানের সামরিক শাসনবিরোধী আন্দোলনে তফাজ্জল হোসেন ও তাঁর সম্পাদনায় প্রকাশিত দৈনিক ইত্তেফাক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সামরিক আইন লঙ্ঘনের অভিযোগে ১৯৫৯ সালে তিনি কারারুদ্ধ হন। ১৯৬৩ সালে তিনি পুনরায় গ্রেপ্তার হন এবং দৈনিক ইত্তেফাকের প্রকাশনা নিষিদ্ধ হয়। গণ-আন্দোলনের মুখে ১৯৬৯ সালের ১১ ফেব্রুয়ারি পত্রিকাটি পুনঃপ্রকাশিত হয়।

ষাটের দশকে বাঙালি জাতিসত্তা বিকাশের আন্দোলনে মানিক মিয়া ছিলেন অন্যতম পৃষ্ঠপোষক। ১৯৬১ সালে প্রতিক্রিয়াশীল গোষ্ঠী রবীন্দ্র জন্মশতবার্ষিকী পালনের বিরোধিতা করলে তিনি তীব্র প্রতিবাদ জানান এবং রবীন্দ্র জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির সদস্য হিসেবে শতবার্ষিকী পালনে অগ্রণী ভূমিকা রাখেন। অসাম্প্রদায়িক শোষণহীন সমাজব্যবস্থায় বিশ্বাসী ছিলেন তিনি।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ পাকিস্তানী রাজনীতির বিশ বছর এবং নির্বাচিত ভাষণ ও নিবন্ধ। তাঁরই স্মৃতিতে ঢাকার শেরেবাংলা নগরকে মানিক মিয়া এভিনিউ হিসেবে নামকরণ করা হয়।

গোলাম সারওয়ার

গোলাম সারওয়ার (১৯৪৩-২০১৮)। বাংলাদেশের আধুনিক সংবাদপত্রের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। দেশের প্রথম সারির দুই দৈনিক সমকাল ও যুগান্তর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও দৈনিক ইত্তেফাকের তিন দশকের বার্তা সম্পাদক ছিলেন। 

গোলাম সারওয়ারের জন্ম ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক সম্মানসহ এমএ ডিগ্রি অর্জন করেন। ছাত্রাবস্থায় ১৯৬২ সালে চট্টগ্রামের দৈনিক আজাদীর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে যাত্রা শুরু করেন। একই বছর দৈনিক সংবাদের সহসম্পাদক হিসেবে যুক্ত হন। ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত সংবাদে কর্মরত ছিলেন। 

নিজ এলাকায় মুক্তিযুদ্ধে তাঁর ছিল সক্রিয় অংশগ্রহণ। মুক্তিযুদ্ধের পর কয়েক মাস স্থানীয় এক স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে দৈনিক ইত্তেফাকে সিনিয়র সহসম্পাদক হিসেবে যুক্ত হন। ১৯৯৯ সাল পর্যন্ত যথাক্রমে প্রধান সহসম্পাদক, যুগ্ম বার্তা সম্পাদক ও বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন। সত্তরের দশকের প্রথমার্ধে দৈনিক ইত্তেফাকের বার্তা সম্পাদকের দায়িত্ব পালনের পাশাপাশি তিনি সাপ্তাহিক পূর্বানীর নির্বাহী সম্পাদক হিসেবে কাজ করেন।

১৯৯৯ সালে প্রকাশিত দৈনিক যুগান্তরের সম্পাদক এবং ২০০৫ সালে দৈনিক সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। তাঁর মেধা ও অসামান্য সাংগঠনিক দক্ষতায় পত্রিকা দুটো পাঠকপ্রিয়তা পায়। মৃত্যুর আগ পর্যন্ত গোলাম সারওয়ার দৈনিক সমকালের সম্পাদকের দায়িত্বে ছিলেন।

সাংবাদিকতার পাশাপাশি তিনি ছিলেন একজন দক্ষ ছড়াকার। ষাটের দশকে অসংখ্য ছড়া লিখেছেন। সত্তরের দশকেও ছড়ায় সচল রেখেছিলেন নিজের কলম। বাংলাদেশের চলচ্চিত্র ও সংগীতজগতে একসময় তিনি ছিলেন ঘনিষ্ঠ। তার লেখা বেশ কয়েকটি গান খুব জনপ্রিয়তা পায়। গোলাম সারওয়ারের রচিত গ্রন্থের মধ্যে ছড়া গ্রন্থ ‘রঙিন বেলুন’ ‘সম্পাদকের জবানবন্দি’, ‘অমিয় গরল’, ‘আমার যত কথা’ এবং ‘স্বপ্ন বেঁচে থাক’ ইত্যাদি উল্লেখযোগ্য। 

সাংবাদিকতায় জীবনব্যাপী অনন্য ভূমিকার জন্য ২০১৪ সালে একুশে পদক লাভ করেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা