× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আমাদের গর্ব খামারবাড়ি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩ ২১:৩০ পিএম

আপডেট : ১৪ জানুয়ারি ২০২৩ ১৪:৩৯ পিএম

আমাদের গর্ব খামারবাড়ি

কৃষিনির্ভর রাষ্ট্র হওয়া স্বত্বেও ১৮৬২-৬৫ সালে দুর্ভিক্ষের কবলে পড়ে উপমহাদেশ। সেসময় দুর্ভিক্ষ মোকাবেলায় দুর্ভিক্ষ কমিশন প্রথমবারের মতো কৃষি বিভাগ প্রতিষ্ঠার তাগিদ অনুভব করে। ১৮৭০ সালে রাজস্ব বিভাগের অংশ হিসেবে কৃষি বিভাগ প্রথম প্রতিষ্ঠিত হয়। তবে তখন প্রতিষ্ঠানটি স্বতন্ত্র ছিলোনা। ১৯০৬ সালে স্বতন্ত্র কৃষি বিভাগ প্রতিষ্ঠা করা হয়। ওই সময় ঢাকার মনিপুর (বর্তমানে জাতীয় সংসদ ভবন এলাকায়) কৃষি বিভাগের খামার প্রতিষ্ঠা করা হয়। ১০০০ একর জমি নিয়ে বিস্তৃত খামারটিকে কৃষি বিভাগের সঙ্গে সম্পৃক্ত করে দেওয়া হয়।

প্রথমদিকে প্রতিষ্ঠানটিতে কৃষি বিজ্ঞানে জ্ঞানসম্পন্ন কর্মকর্তা ছিলেন না। দেশে কৃষি বিষয়ে বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানের বদৌলতে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নিয়োগসহ নানা কার্যক্রম পরিচালনা সহজ হয়। ১৯৫০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে কৃষি ও শিল্প উন্নয়ন (ভিএআইডি) প্রকল্পের মাধ্যমে কৃষকদের সম্প্রসারণ শিক্ষা ও উন্নয়ন কর্মকাণ্ড শুরু হয়, পরবর্তীতে ১৯৫৬ সালে উদ্ভিদ সংরক্ষণ অধিদপ্তর, ১৯৬১ সালে বিএডিসি, ১৯৬২ সালে এআইএস, ১৯৭০ সালে ডিএইএম এবং ডিএআরই সৃষ্টি হলেও কৃষি ও কৃষকের উন্নয়নে তেমন কোন পরিকল্পিত সুযোগ সৃষ্টি হয়নি। স্বাধীনতা পরবর্তী ১৯৭২ সালে কৃষি সম্প্রসারণ কর্মকাণ্ডকে জোরদার করার লক্ষ্যে তুলা উন্নয়ন বোর্ড, তামাক উন্নয়ন বোর্ড, হর্টিকালচার বোর্ড এবং ১৯৭৫ সালে কৃষি পরিদপ্তর (পাট উৎপাদন), কৃষি পরিদপ্তর (সম্প্রসারণ ও ব্যবস্থাপনা ) নামে ফসল ভিত্তিক স্বতন্ত্র প্রতিষ্ঠানসমূহ সৃষ্টি করা হয়। 

কৃষির সম্প্রসারণ মানে খামার তৈরি। সে বিষয়টি মাথায় রেখেই প্রতিষ্ঠিত হয় খামারবাড়ি। মূলত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কার্যালয়কে খামারবাড়ি বলা হয়ে থাকে। রাজধানীর ফার্মগেটে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অন্যতম প্রধান কার্যালয় অবস্থিত। অদ্যাবধি দলীয় সম্প্রসারণ পদ্ধতির মাধ্যমে দেশের কৃষি ও কৃষককে অত্যন্ত সফলতা ও সুনামের সাথে সেবা প্রদান করেছে। বর্তমানে ৮টি উইং এর সমন্বয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বিভাগীয় কার্যক্রম পরিচালনা করছে। সব শ্রেনীর চাষীকে চাহিদাভিত্তিক ফলপ্রসূ ও কার্যকর সম্প্রসারণ সেবা দেওয়ার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অত্যন্ত গুরুত্বপূর্ণ। পুরোনো খামার এখন আর নেই। কিন্তু কৃষির টেকসই উন্নয়ন এবং কৃষিভিত্তিক চাহিদা পূরণের জন্য খামারবাড়িতেই বিশেষায়িত অসংখ্য প্রতিষ্ঠান রয়েছে। একসময় কৃষক প্রকৃতির ওপর নির্ভরশীল থাকলেও এখন তার মনোযোগ থাকে সঠিক পরামর্শ পাওয়ার বিষয়ে। সেই পরামর্শ এখন আরও সহজ করে তোলার ক্ষেত্রে খামারবাড়ি কিংবা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অস্তিত্ব গুরুত্বপূর্ণ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা