× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আমাদের গর্ব চারুকলা অনুষদ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩ ২১:৩৩ পিএম

আপডেট : ১৪ জানুয়ারি ২০২৩ ১৪:৩৯ পিএম

আমাদের গর্ব চারুকলা অনুষদ

গভর্নমেন্ট ইনস্টিটিউট অব আর্টস, যার বর্তমান নাম ‘চারুকলা’। শিল্পাচার্য জয়নুল আবেদিনের স্বপ্নের এ শিক্ষাপ্রতিষ্ঠানের যাত্রা শুরু হয় ১৯৪৮ সালে। পুরোনো ঢাকার জংশন রোডে ন্যাশনাল মেডিকেল স্কুলের একটি বাড়িতে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। চারুকলা অনুষদ বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত একটি অনুষদ। প্রতিষ্ঠাকালে চারুকলা ইনস্টিটিউটের নাম ছিল ‘গভর্নমেন্ট আর্ট ইনস্টিটিউট’।

১৯৬৩ সালে এটিকে প্রথম শ্রেণির কলেজে উন্নীত করে নামকরণ করা হয় ‘বাংলাদেশ চারু ও কারুকলা মহাবিদ্যালয়’। ১৯৮৩ সালে এই প্রতিষ্ঠানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাঠামোর অধীনে এনে ‘চারুকলা ইনস্টিটিউট’ নামকরণ করা হয়। পরবর্তীতে এটি অনুষদের মর্যাদা লাভ করে চারুকলা অনুষদ নাম ধারণ করে। বর্তমানে চারুকলা অনুষদের বিভাগসমূহের মধ্যে আছেঅঙ্কন ও চিত্রায়ণ বিভাগ, ছাপচিত্র বিভাগ, ভাস্কর্য বিভাগ, কারুশিল্প বিভাগ, গ্রাফিক ডিজাইন বিভাগ, প্রাচ্যকলা বিভাগ, মৃৎশিল্প বিভাগ এবং শিল্পকলার ইতিহাস বিভাগ। চারুকলা ইন্সটিটিউট ভবনটির নকশা করেন খ্যাতনামা স্থপতি মাজহারুল ইসলাম।

ইতিহাসের দিকে চোখ ফেরালে দেখা যায়, ১৯৪৭ সালের মধ্যভাগে জয়নুল আবেদিন, সফিউদ্দিন আহমেদ, আনোয়ারুল হক, শফিকুল আমিন, ড্রাফটসম্যান আলি আহসান এবং হাবিবুর রহমান কলকাতা থেকে ঢাকা চলে আসেন। জয়নুল আবেদিনসহ অন্য শিল্পীদের স্বপ্ন ঢাকায় একটি আর্ট স্কুল প্রতিষ্ঠার।

জয়নুল আবেদিন থাকতেন পুরোনো ঢাকার আবদুল হাদী লেনে শ্বশুরালয়ে। তখন প্রায় প্রতিদিন যেতেন তখনকার রেডিও পাকিস্তানের উল্টো দিকের একটি ছোট্ট রেস্টুরেন্টে। যেখানে রেডিও সংশ্লিষ্ট গায়ক, সুরকার, কবি-সাহিত্যিকরা আড্ডা দিতেন। তাদের মধ্যে ছিলেন কবি ফররুখ আহমদ, সিকান্দার আবু জাফর, সৈয়দ আলী আহসান, আব্বাসউদ্দীন, জসীমউদ্‌দীন প্রমুখ। ওখানে আসতেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্র-শিক্ষকরা। ছাত্রদের মধ্যে মুনীর চৌধুরী, আতাউল করিম, সৈয়দ আনোয়ারুল করিম প্রমুখ। শিক্ষকদের মধ্যে সরদার ফজলুল করিম, অজিত কুমার গুহ, অমীয় বাবুও আসতেন। তারা প্রায় সবাই মার্কসবাদে বিশ্বাসী। তাদের কয়েকজনের আগ্রহে ১৯৪৮-এর ফেব্রুয়ারির প্রথম দিকে ফজলুল হক হলের ডাইনিং রুমে তার দুর্ভিক্ষের ছবি দিয়ে ঢাকার প্রথম চিত্রপ্রদর্শনী হয় এক বিকালের জন্য।

সে সময় পূর্ববাংলা মন্ত্রিসভার অন্যতম সদস্য ছিলেন হাবীবুল্লাহ বাহার। ঢাকায় আর্ট স্কুল প্রতিষ্ঠার ব্যাপারে সরকারি উচ্চ মহলে একমাত্র উৎসাহী উদ্যোক্তা ছিলেন তিনি। এ উৎসাহ আরও জোরদার করার ইচ্ছা থেকেই পাকিস্তান প্রতিষ্ঠার প্রথম বার্ষিকীতে একটি পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়। সেই পোস্টার প্রদর্শনীর বিষয়বস্তু ছিল ভারত উপমহাদেশের মুসলিম বিজয় থেকে পাকিস্তান সৃষ্টির চিত্রায়িত সংক্ষিপ্ত ধারাবিবরণী। প্রায় একশ পোস্টার নিয়ে এ প্রদর্শনীর পরিকল্পনা। আর্ট স্কুল প্রতিষ্ঠা, দেশে শিল্পচর্চার সূচনা এবং অবচেতনে এর প্রতিষ্ঠাতা হিসেবে ভবিষ্যতের অসীম সম্ভাবনার আলোকে জয়নুল আবেদিন এ দুরূহ কাজে সম্মতি দিয়েছিলেন। এ প্রদর্শনীর ফলে ঢাকাতে আর্ট স্কুল স্থাপনের সব ধরনের বাধা দূর হয়ে যায়।

জয়নুল আবেদিন করাচি যাওয়া মনস্থ করেন। আনোয়ারুল হককে অফিসার ইনচার্জ হিসেবে আর্ট স্কুল প্রতিষ্ঠার দায়িত্বের ব্যবস্থা করে তিনি চলে যান। এ নতুন স্কুলের নামকরণ করা হয় গভর্নমেন্ট ইনস্টিটিউট অব আর্ট। পদগুলো সৃষ্টি হয় প্রিন্সিপাল, লেকচারার, হেড ডিজাইনার এবং শিক্ষক হিসেবে। আনোয়ারুল হক লেকচারার ইন ফাইন আর্ট, সফিউদ্দিন আহমেদ লেকচারার ইন গ্রাফিক আর্ট এবং কামরুল হাসান যোগ দেন হেড ডিজাইনার হিসেবে। ড্রাফটসম্যান আলি আহসান এবং হাবিবুর রহমান শিক্ষক হিসেবে রয়ে যান। ১৯৪৮ সালের ১৫ সেপ্টেম্বর প্রথম ছাত্র ভর্তি করার বিজ্ঞাপন নিউজ পেপারে প্রকাশিত হয়। ১৯৫২ সালের জুন-জুলাই মাসে ‘গভর্নমেন্ট স্কুল অব আর্টস’ সেগুনবাগিচায় একটি দোতলা ভবনে স্থানান্তরিত হয়। অধ্যক্ষ জয়নুল আবেদিন এ সময় সরকারি বৃত্তি নিয়ে ইংল্যান্ডে থাকায় আনোয়ারুল হক অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। ১৯৫৬ সালের সেপ্টেম্বর-অক্টোবর মাসে ‘গভর্নমেন্ট ইনস্টিটিউট অব আর্টস’ বর্তমান শাহবাগের নিজস্ব ভবনে স্থানান্তরিত হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা