× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চিঠি

প্রবা ডেস্ক

প্রকাশ : ০১ মার্চ ২০২৪ ১৪:৪২ পিএম

চিঠি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগ গত বছরের ২৩ অক্টোবর নতুন শিক্ষার্থী ভর্তি নীতিমালা প্রকাশ করে। ওই নীতিমালার ৪.০ ধারায় উল্লেখ করা হয়েছে, প্রতি শ্রেণি শাখায় শিক্ষার্থী সংখ্যা হবে ৫৫। সে ক্ষেত্রে বড় বড় প্রতিষ্ঠানে অর্থাৎ যেখানে ক, খ ও গ শাখা আছে সেখানে শিক্ষার্থী সংখ্যা হবে ৫৫+৫৫+৫৫=১৬৫। কিন্তু অধিকাংশ বড় বড় প্রতিষ্ঠান তিন শ্রেণি শাখা মিলে ১৬৫ জনের স্থলে ২০০ থেকে ২৫০-এর অধিক পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করেছে; যার ফলে পাশের অপেক্ষাকৃত ছোট প্রতিষ্ঠানে নতুন ভর্তিচ্ছুক শিক্ষার্থী সংখ্যা হ্রাস পাচ্ছে, যা মোটেও কাম্য নয়। সুতরাং নতুন ভর্তি নীতিমালা বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পাশাপাশি উপজেলা ও জেলা পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে তদারকির ব্যবস্থা গ্রহণ করা হলে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান এর সুফল পাবে। সঙ্গে সরকারের নীতিমালাও যথাযথভাবে বাস্তবায়িত হবে।

মো. মোশতাক মেহেদী

সহকারী প্রধান শিক্ষক

কুমারখালী, কুষ্টিয়া

 

ঢাবি কেন্দ্রীয় মসজিদের সংস্কার জরুরি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের অজুখানায় পানির কলগুলোর অধিকাংশই নষ্ট। এ ছাড়া মসজিদের মাইক ও ভেতরের সাউন্ড সিস্টেমেরও আধুনিকায়ন প্রয়োজন। প্রতিদিন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ছাড়াও শত শত মুসল্লি এ মসজিদে নামাজ আদায় করে। মুসল্লির সংখ্যার তুলনায় অজুখানা ও টয়লেট অপর্যাপ্তই বলা চলে। মসজিদের বিভিন্ন জায়গায় পলেস্তারা খসে পড়েছে। শীতকালে প্রয়োজনীয় কার্পেট কম থাকায় নামাজ পড়তে আসা ছাত্র-শিক্ষক ও মুসল্লিদের নানা সমস্যায় পড়তে হয়। মহিলাদের নামাজের জন্য নির্ধারিত স্থানটিরও সংস্কার প্রয়োজন। নানা সমস্যায় জর্জরিত বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের অতিদ্রুত সংস্কার ও আধুনিকায়ন সময়ের দাবি।

 

জোবাইদুল ইসলাম

শিক্ষার্থী, আরবি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

 

চিকিৎসকের অবহেলা

চিকিৎসায় অবহেলা বা ভুল চিকিৎসার কারণে রোগীর মৃত্যু বা অন্য কোনো ধরনের ক্ষতির অভিযোগ নতুন নয়। সম্প্রতি সুন্নতে খতনা করাতে গিয়ে আরও এক শিশুর মৃত্যু হয়েছে। রোগীর স্বজনদের অভিযোগ, চিকিৎসকের অবহেলার কারণেই এসব ঘটছে। চিকিৎসায় অবহেলা বা ভুল চিকিৎসা শাস্তিযোগ্য অপরাধ হলেও আমাদের দেশে এ ধরনের ঘটনায় আইনি পদক্ষেপ নেওয়া ও সংশ্লিষ্ট চিকিৎসকের দৃষ্টান্তমূলক শাস্তির উদাহরণ খুব কম। চিকিৎসকের অবহেলার কার্যকর বিচার না হওয়ার কারণ অপরাধ ঘিরে আইনি অস্পষ্টতা ও এর যথাযথ প্রয়োগের অভাব। এ কারণে চিকিৎসাজনিত অবহেলা উদ্বেগজনক হারে বাড়ছে। চিকিৎসায় অবহেলার বিষয়টি যেমন কারও কাম্য নয়, তেমন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা যাতে ভয়ভীতি ছাড়া স্বাধীনভাবে নিজেদের দায়িত্ব পালন করতে পারেন, তেমন পরিবেশ তৈরি করাও রাষ্ট্রের দায়িত্ব।

 

মো. জিল্লুর রহমান

সতীশ সরকার রোড

গেন্ডারিয়া, ঢাকা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা