× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্রান্ডিং’ সম্মেলনের উদ্বোধন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩ ২২:৩১ পিএম

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩ ২২:৩২ পিএম

সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করে সেন্টার ফর নন-রেসিডেন্ট বাংলাদেশি (এনআরবি)।  ছবি: সংগৃহীত

সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করে সেন্টার ফর নন-রেসিডেন্ট বাংলাদেশি (এনআরবি)। ছবি: সংগৃহীত

বাংলাদেশকে বহির্বিশ্বে তুলে ধরতে ‘সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্রান্ডিং’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন-২০২৩-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। গত সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করে সেন্টার ফর নন-রেসিডেন্ট বাংলাদেশি (এনআরবি)। প্রবাসীদের নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে বছরব্যাপী চলবে এই সম্মেলন। 

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। তিনি বলেন, প্রবাসীদের বিদেশে যাওয়ার খরচ যাতে বেশি না হয়, সেদিকে দৃষ্টি দেওয়া দরকার। রেমিটেন্স পাঠানোর ক্ষেত্রে খরচ কমানো প্রয়োজন। 

তিনি বলেন, ব্যাংকে আমানত রাখার ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দিয়েছে, এমন তথ্য ভিত্তিহীন। এটা অপপ্রচার। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রথমে শুভেচ্ছা বক্তব্য দেন এনআরবির চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরী। তিনি বলেন, বিশ্বে ১৬৫ দেশে আমাদের প্রায় দেড় কোটি প্রবাসী রয়েছে। তারা বছরে ২২ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠান। তাদের প্রতি সবাইকে সদয় থাকতে হবে। 

অনুষ্ঠানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের অবদান এবং বহির্বিশ্বে অবস্থান তুলে ধরা হয়। পুলিশের সাবেক আইজিপি একেএম শহিদুল হক, নৌবাহিনীর সাবেক প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, বিমানবাহিনীর সাবেক প্রধান এয়ার চিফ মার্শাল মাশিহুজ্জামান সেরনিয়াবাত এবং আর্মড ফোর্সেস ডিভিশনের সাবেক স্টাফ অফিসার লে. জেনারেল মো. মাইনুল ইসলাম এসব বিষয় তুলে ধরেন। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সৌদি আরব ও মিসরের সাবেক রাষ্ট্রদূত গোলাম মসিহ ও নাসিম ফেরদৌস, লন্ডন ওয়ারদিং কাউন্সিলের মেয়র হেনা চৌধুরী, লন্ডন বার্কিং অ্যান্ড ডেগেনহাম কাউন্সিলেন মেয়র ফারুক চৌধুরী প্রমুখ। 

অনুষ্ঠানে ২০২২ সালে রেমিট্যান্স সংগ্রহে অবদানের জন্য সেরা ১০টি ব্যাংককে ‘রেমিট্যান্স পদক’ দেওয়া হয়। এগুলো হচ্ছে ইসলামী ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, অগ্রণী ব্যাংক, সোনালী ব্যাংক, দি সিটি ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক, পূবালী ব্যাংক, ব্যাংক এশিয়া ও সাউথ-ইস্ট ব্যাংক। 

এ ছাড়া বিশ্বব্যাপী ব্রান্ডিং কার্যক্রমে সহযোগিতার জন্য টিসিবিএল গ্রুপকে ‘ব্রান্ডিং অ্যাওয়ার্ড’ এবং বিশেষ অবদানের জন্য এবিএম মোস্তাক হোসেন, বাংলাদেশ কৃষি ব্যাংক ও ইউএস বাংলাদেশ চেম্বার অব কমার্সকে ‘এপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড’ দেওয়া হয়।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা