× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রত্যন্ত অঞ্চলে রক্তদান সেবা নিশ্চিতে সমঝোতা চুক্তি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৮ পিএম

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫৭ পিএম

প্রত্যন্ত অঞ্চলে রক্তদান সেবা নিশ্চিতে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়

প্রত্যন্ত অঞ্চলে রক্তদান সেবা নিশ্চিতে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়

‘হ্যান্ড টু হ্যান্ড’ মোবাইল অ্যাপের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে রক্তদান পরিষেবা নিশ্চিত করতে একসঙ্গে কাজ করবে অলাভজনক সংস্থা এসবিকে ফাউন্ডেশন, মাইক্রোফাইন্যান্স ইনস্টিটিউশন শরিয়াহ এবং দেশের প্রথম ডিজিটাল রক্তদাতা সংস্থা ব্লাডম্যান। গত রবিবার বিকালে গুলশানে এসবিকে ফাউন্ডেশনের অফিসে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

ইংল্যান্ডের অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব বার্মিংহামের অর্থায়নে ইনক্লুসিভ ডিজিটাল মডেল (IDMODEL) প্রকল্পের অধীনে ‘হাত থেকে হাতে’ নামক প্ল্যাটফর্ম বাস্তবায়ন করছে এসবিকে। ইনক্লুসিভ ডিজিটাল মডেল (IDMODEL) প্রকল্পটি বিশেষ করে তরুণ ও নারীদের লক্ষ করে পরিচালিত হচ্ছে।

এ প্রকল্পের আওতায় গ্রামীণ মানুষকে সঠিক সময়ে রক্তদান একটি গুরুত্বপূর্ণ সেবা। রক্তদাতা খুঁজে বের করা এবং রক্তদাতাদের সঠিক সময়ে উপস্থিতি নিশ্চিত করতে জরুরি পরিবহন সেবার ঘাটতি রয়েছে; যা রক্তদানে দুটি বড় সমস্যা। এ দুই সমস্যা সমাধানে ব্লাডম্যানের সহায়তায় গ্রামে শহরে সঠিক সময়ে রক্তদাতা সরবরাহে কাজ করবে এসবিকে ফাউন্ডেশন।

ব্লাডম্যান এখন থেকে এসবিকে ফাউন্ডেশনের জন্য দেশের প্রত্যন্ত অঞ্চলে রক্তদাতা খুঁজে দিতে সহায়তা করবে। এসবিকে তাদের রক্তদাতার প্রয়োজনীয়তা হোয়াটস্যাপ, ইমেইল অথবা ফোনকলের মাধ্যমে জানাবে এবং ব্লাডম্যান সেই অঞ্চলে সবচেয়ে কম সময়ের মধ্যে একজন রক্তদাতা খুঁজে দেবে। তা ছাড়া ব্লাডম্যান এবং এসবিকে একসঙ্গে দেশের দূরবর্তী অঞ্চলে হেলথ ক্যাম্প করে মানুষকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করবে।

ব্লাডম্যানের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান মো. শাহরিয়ার হাসান জিসান বলেন ‘এ চুক্তির মাধ্যমে  ব্লাডম্যান দেশের প্রত্যন্ত অঞ্চলে মানুষের প্রয়োজনে রক্তদাতা খুঁজে দেবে এবং সেই সঙ্গে পরিবহনের ব্যবস্থাও করবে। দেশের মানুষকে প্রয়োজনে খুব সহজে রক্তদাতাদের সঙ্গে মেলবন্ধন করাই আমাদের উদেশ্য।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান সোনিয়া বশির কবির, ইডি ও সিইও  বিএম সাইফুল বারি, এসবিকে ফাউন্ডেশন, শিমুল কুমার রায়, ডিরেক্টর, অপারেশন এসবিকে ফাউন্ডেশন এবং নওরীন সুলতানা নিশাত, কমিউনিকেশন এক্সিকিউটিভ, ব্লাডম্যান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা