× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৮ বছরে এক লাখ রোগীকে রক্ত দিয়েছে ‘ব্লাডম্যান শ্রীমঙ্গল’

মৌলভীবাজার প্রতিবেদক

প্রকাশ : ০৫ জুলাই ২০২৩ ১৭:৪২ পিএম

আপডেট : ০৫ জুলাই ২০২৩ ১৮:৪৪ পিএম

মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন সদ্য বিলুপ্ত হওয়া কমিটির আহ্বায়ক খালেদ বিন সাইফুল্লাহ। প্রবা ফটো

মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন সদ্য বিলুপ্ত হওয়া কমিটির আহ্বায়ক খালেদ বিন সাইফুল্লাহ। প্রবা ফটো

‘হও যদি রক্তদাতা, জয় হবে মানবতা’ এ শ্লোগানকে সামনে রেখে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একদল উদ্যোমী তরুণ প্রতিষ্ঠা করেন স্বেচ্ছায় রক্তদাতা সংগঠন ‘ব্লাডম্যান শ্রীমঙ্গল’। ২০১৫ সালে ২১ জন সদস্য নিয়ে সংগঠনের যাত্রা শুরু হয়। বর্তমানে এর সদস্য সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১০ হাজার। যাদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। প্রতিষ্ঠার পর ৮ বছরে সিলেট বিভাগের বিভিন্ন এলাকায় মোট এক লাখ রোগীকে বিনামূল্যে স্বেচ্ছায় রক্তদান করেছে সংগঠনের সদস্যরা।

এ ছাড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় থেকে এ পর্যন্ত প্রায় তিনশত মানুষকে অক্সিজেন ও নেব্যুলাইজার সাপোর্ট দেওয়া হয়েছে। ২০১৯ সালে পুরো উপজেলায় ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার লার্ভা ও ডিম নষ্টকারী ওষুধ স্প্রে করেছে সংগঠনটি। এলাকার দরিদ্র রোগীদের তাৎক্ষণিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে সদস্যদের অনুদানে এ বছরে কেনা হয়েছে একটি অ্যাম্বুলেন্সও। 

বুধবার (৫ জুলাই) শ্রীমঙ্গল শহরের কালিঘাট সড়কে অবস্থিত সংগঠনের কার্যালয়ে এক লাখতম রোগীকে রক্তদান ও নতুন কমিটি ঘোষণা অনুষ্ঠানে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময়ে এসব তথ্য উপস্থাপন করেন সংগঠনের সদ্য বিলুপ্ত কমিটির আহ্বায়ক মো. খালেদ বিন সাইফুল্লাহ ও সদস্যসচিব মো. মাহফুজ উদ্দীন সাদী।

মতবিনিময় সভায় খালেদ বিন সাইফুল্লাহ জানান,  একটি সমীক্ষায় দেখা গেছে, বাংলাদেশে প্রতি বছর শুধুমাত্র রক্তের অভাবে ৫৫ হাজার লোক মারা যান। সে হিসেবে বাংলাদেশের এক বর্গমাইলে একজন করে মানুষ রক্তের অভাবে মৃত্যুবরণ করছে। শুধুমাত্র সচেতনতার অভাবে এ দেশের সুস্থ সবল যুব সম্প্রদায় ও তাদের পরিবারের সদস্যরা রক্তদান থেকে বিরত থাকেন। ফলে প্রতি বছর রক্তের অভাবে ঝড়ে যায় ৫৫ হাজার তাজাপ্রাণ। অথচ সামান্য সচেতনতা সৃষ্টি করতে পারলেই বেঁচে যেত হাজারও প্রাণ, ফুটতো হাসি হাজার মুখে। 

মানুষকে সচেতন করে রক্তদানে আগ্রহী করে তোলার লক্ষ্যে বিভিন্ন কাউন্সিলিং কর্মসূচির মাধ্যমে রক্তদানের উপকারিতার বিষয় জানানো হচ্ছে। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত শ্রীমঙ্গলের ১০ হাজারের অধিক তরুণ-যুবককে আমাদের সদস্য করে রক্তদানে উৎসাহিত করেছি। এখন তারা আমাদের মাধ্যমে নিয়মিত বিভিন্ন রোগীকে রক্তদান করছেন।যারা স্বেচ্ছায় রক্তদান করছেন তাদের যাতায়াত খরচটুকু পর্যন্ত সংগঠনের সদস্যদের অনুদানের টাকায় ব্যয় করা হচ্ছে।

কোনো রোগীর আত্মীয়-স্বজনের নিকট থেকে কোনো ধরণের অর্থ নেওয়া হয় না। এমনকি সদস্যদের বাইরে কারও কাছ থেকে চাঁদা বা অনুদানও সংগ্রহ করা হয় না। মঙ্গলবার এক রোগীকে রক্তদানের মাধ্যমে সংগঠনে ৮ বছরে মোট এক লাখ রোগীকে রক্তদান সম্পন্ন করেছে। যা আমাদের জন্য অত্যন্ত গর্বের।

মতবিনিময় সভায় ব্লাডম্যান শ্রীমঙ্গলের ২০২৩ থেকে ২০২৫ সালের ৪১ সদস্য বিশিষ্ট নতুন কার্যকরী কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন খালেদ বিন সাইফুল্লাহ। সবার সম্মতিতে নতুন কার্যকরী কমিটির সভাপতি মনোনীত হয়েছেন মুহিবুর রহমান জুয়েল এবং সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন মো. আব্দুস সোবহান। 

নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক ব্লাডম্যান শ্রীমঙ্গলের কার্যক্রমে স্থানীয় গণমাধ্যমকর্মীদের সার্বিক সহযোগিতা কামনা করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা