× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এক মাসে নির্যাতিত ২৪৫ নারী : মহিলা পরিষদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪ ২১:২৯ পিএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৪ ২১:৪৮ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চলতি বছরের মার্চ মাসে সারা দেশের বিভিন্ন এলাকায় মোট ২৪৫ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৪১ জন কন্যাসহ ৫৪ জন। তার মধ্যে ১২ জন কন্যাসহ ১৫ জন সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে, একজন কন্যাসহ দুজনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ ছাড়াও চারজন কন্যাসহ সাতজনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

১৬টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে সোমবার (১ এপ্রিল) বাংলাদেশ মহিলা পরিষদ এ তথ্য প্রকাশ করেছে।

মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদ জানায়, যৌন নিপীড়নের শিকার হয়েছে ১০ জন কন্যাসহ ১২ জন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ৯ জন কন্যাসহ ১০ জন। বিভিন্ন কারণে তিনজন কন্যাসহ ৩৪ জনকে হত্যা করা হয়েছে। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে দুজন কন্যাসহ চারটি। অগ্নিদগ্ধের শিকার হয়েছে তিনজন, এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে একজন কন্যাসহ ছয়জন, এর মধ্যে একজন কন্যাসহ তিনজনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১৭ জন, এর মধ্যে চারজন কন্যা। পারিবারিক সহিংতায় শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে পাঁচটি।

দুজন কন্যা গৃহকর্মী নির্যাতনের ঘটনায় একজনকে হত্যার ঘটনা ঘটেছে। আটজন কন্যাসহ ২১ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। আটজন কন্যাসহ ২০ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এর মধ্যে একজন কন্যাসহ তিনজন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। ১২ জন কন্যা অপহরণের ঘটনার শিকার হয়েছে। এ ছাড়াও তিনজন কন্যাকে অপহরণের চেষ্টা করা হয়েছে।

ফতোয়ার ঘটনার শিকার হয়েছে একজন। একজন কন্যাসহ দুজন পুলিশি নির্যাতনের শিকার হয়েছে। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে একটি। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে তিনটি। এ ছাড়া ৯ জন কন্যাসহ ২৪ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

এদিকে রাজধানীর মোহাম্মদপুরের একটি বাসায় তরুণীকে শিকলে বেঁধে ২৫ দিন আটকে রেখে সংঘবদ্ধ ধর্ষণ ও তার ভিডিওধারণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে এক বিবৃতি দিয়েছে মহিলা পরিষদ।

এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ দৃষ্টান্তমূলক শাস্তি ও নির্যাতনের শিকার তরুণীর সুচিকিৎসা নিশ্চিত করার দাবি জানিয়েছে সংগঠনটি। সেই সঙ্গে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে প্রয়োজনাীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং প্রশাসনের কাছে অনুরোধ জানিয়েছে মহিলা পরিষদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা