× ই-পেপার প্রচ্ছদ জাতীয় রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত ফিচার শিল্প-সংস্কৃতি ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ কনভার্টার

ক্যাসিনোকাণ্ডে অভিযুক্তদের রাজনীতিতে পুনর্বাসনের খবরে টিআইবির উদ্বেগ

প্রবা প্রতিবেদক

২৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:১৬ পিএম । আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২২ পিএম

টিআইবি কার্যালয়। সংগৃহীত ফটো

চার বছর আগে ক্যাসিনোবিরোধী অভিযানে অভিযুক্ত ও বহিষ্কৃত নেতাদের রাজনীতিতে পুনর্বাসনের খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটি বলছে, তা ছাড়া দুর্নীতির মামলায় অভিযুক্তদের পক্ষ নিয়ে একজন সংসদ সদস্য ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) দেখে নেওয়ার হুমকি একসূত্রে গাঁথা। রাজনৈতিক দুর্বৃত্তায়নের হাতে সরকারের দুর্নীতিবিরোধী অঙ্গীকার জিম্মি করার এই প্রচেষ্টায় হতাশ টিআইবি।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, ক্যাসিনোকাণ্ড ও দুর্নীতির বিরুদ্ধে সরকারের শীর্ষ পর্যায় থেকে ঘোষিত ‘শুদ্ধি অভিযানে’ অভিযুক্ত এবং বহিষ্কৃত নেতা দীর্ঘদিন বিদেশে পলাতক থেকে দেশে ফিরে দায়িত্বশীলদের উপস্থিতিতে হকি ফেডারেশনে পুনর্বহাল হয়েছেন। আরও একাধিক অভিযুক্ত নেতা রাজনৈতিক কর্মকাণ্ডে পুনরায় সক্রিয় হওয়ার সুযোগ নিচ্ছেন। যা সরকারপ্রধান ঘোষিত দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতাকে পদদলিত করার দৃষ্টান্ত।

তিনি বলেন, অন্যদিকে ক্ষমতাসীন জোটের একজন সংসদ সদস্য দুর্নীতির অভিযোগে মামলা করায় দুদককে যে ভাষায় হুমকি দিয়েছেন, তা শুধু আইনের শাসনের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন নয়; তার কর্তৃত্বাধীন সাংগঠনিক সক্ষমতাকে পেশীশক্তি হিসেবে ব্যবহারের নগ্ন উদাহরণও। অথচ আইনি লড়াইয়ের মাধ্যমে অভিযুক্তদের নির্দোষ প্রমাণ করার পথে হাঁটতে পারতেন তিনি।

দুর্নীতিবিরোধী অঙ্গীকার এবং দুর্নীতি প্রতিরোধক আইনি ও প্রাতিষ্ঠানিক কাঠামোকে রাজনৈতিক দুর্বৃত্তায়নের হাতে জিম্মি করার হীন প্রয়াস চলছে উল্লেখ করে ড. ইফতেখারুজ্জামান বলেন, সরকার ও ক্ষমতাসীন দল দেশবাসীকে কী বার্তা দিতে চাইছে? যেকোনো অপরাধই করা হোক না কেন, ক্ষমতাসীন দলের সঙ্গে যুক্ত থাকলে তা থেকে পার পাওয়া যাবে? রাজনৈতিক অঙ্গনকে পেশীশক্তি ও দুর্বৃত্তায়নের প্রাতিষ্ঠানিকীকরণের অশুভ প্রক্রিয়া প্রতিহত করার দায়িত্ব সরকার এবং ক্ষমতাসীন জোটকেই নিতে হবে।

শেয়ার করুন-

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯, +৮৮০১৮১৫৫৫২৯৯৭ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা