× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফের মহানগরে পাল্টাপাল্টি কর্মসূচি আওয়ামী লীগ-বিএনপির

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ০৯:২১ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আগামীকাল শনিবার (৪ মার্চ) সারাদেশের মহানগরীগুলোতে থানা পর্যায়ে পদযাত্রা করবে বিএনপি। তাদের সমমনা জোট ও দলগুলোও পৃথকভাবে একই কর্মসূচি পালন করবে।

গত কয়েকবারের ধারাবাহিকতায় এবারও একই দিন পাল্টা কর্মসূচি নিয়ে মাঠে থাকবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এদিন ঢাকার বিভিন্ন স্থানে শান্তি সমাবেশের ঘোষণা দিয়েছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। 

ঢাকা মহানগর দক্ষিণের অন্তর্গত সাতটি আসনের থানাগুলোতে শান্তি সমাবেশের ডাক দিয়েছে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আর ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের পক্ষ থেকে মিরপুর এক নম্বর চত্বরে শান্তি সমাবেশের ঘোষণা দেওয়া হয়েছে। সবকটি সমাবেশে দলটির কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখবেন। 

গ্যাস-বিদ্যুৎসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ, সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলনের কর্মসূচি পালন করছে বিএনপি ও তার মিত্ররা। এর আগে ঢাকায় প্রথমে চারটি ও পরে একটি স্পটে পদযাত্রা করে বিএনপি। এর সফলতা দেখে পরে ইউনিয়ন ও জেলা পর্যায়ে একই কর্মসূচি দেয় তারা। শনিবারের পদযাত্রা হবে দলটির এমন নবম কর্মসূচি। 

দেশের মহানগরগুলোর থানায় থানায় পদযাত্রা সফল করতে এরই মধ্যে দলীয়ভাবে প্রস্তুতি নিয়েছে বিএনপি। তবে অনেক জায়গায় পূর্ণাঙ্গ কমিটি নেই। কোথাও কোথাও কমিটিরই অস্তিত্ব নেই। ফলে এসব জায়গায় পদযাত্রা বাস্তবায়ন নিয়ে সংশয় দেখা দিয়েছে। যদিও নেতারা বলছেন, তাদের প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। 

বিএনপির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স জানিয়েছেন, মহানগরগুলোর প্রতিটি থানায় পদযাত্রা হবে। যেখানে কমিটি নেই, সেখানে কয়েকটি ওয়ার্ড মিলে পদযাত্রা করার নির্দেশনা দেওয়া হয়েছে। 

সারাদেশে ঢাকাসহ ১৩টি মহানগরে কমিটি রয়েছে বিএনপির। এগুলো হলো- ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, গাজীপুর, কুমিল্লা ও ফরিদপুর। 

রাজধানীর প্রতিটি থানায় কর্মসূচি বাস্তবায়নে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি। এরই মধ্যে তারা পৃথকভাবে পদযাত্রার পথ ঠিক করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারের কার্যালয়ে চিঠি দিয়েছে। 

ঢাকা মহানগর দক্ষিণের ২৪ থানায় পদযাত্রা কর্মসূচি পালনের কথা জানিয়েছেন বিএনপি নেতা রফিকুল আলম মজনু। তার স্বাক্ষরিত একটি চিঠি গত বুধবার ডিএমপি কার্যালয়ে পাঠানো হয়। এতে ২৪টি থানার পদযাত্রার পথ বর্ণনা উল্লেখ করা হয়েছে।

ঢাকা মহানগর উত্তরের ২৬টি থানায়ও একই কর্মসূচি পালন করা হবে। কমিটির দপ্তর সম্পাদক এবিএমএ রাজ্জাক স্বাক্ষরিত একটি চিঠি ডিএমপি কার্যালয়ে পাঠানো হয়েছে। 

ঢাকা মহানগর দক্ষিণের ২৪টি থানায় একযোগে বিকাল ৩টায় এবং উত্তরের ২৬টি থানায় একযোগে দুপুর ২টায় পদযাত্রা শুরুর কথা জানিয়েছে বিএনপি। 

গতকাল বৃহস্পতিবার ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ জানিয়েছে, বিএনপির সন্ত্রাস-নৈরাজ্যের বিরুদ্ধে শনিবার বিকাল ৩টায় মিরপুর এক নম্বর গোলচত্বরে শান্তি সমাবেশ করবে তারা। এতে দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বক্তব্য রাখবেন। 

এর আগে বুধবার রাতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৪ মার্চ ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের অন্তর্গত সাতটি আসনে শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে। এসব আসনের অন্তর্গত থানাগুলোর উদ্যোগে আয়োজিত সমাবেশে দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। শনিবার সকাল থেকেই সমাবেশগুলো অনুষ্ঠিত হবে। 

ঢাকা-৪ আসনের অন্তর্গত শ্যামপুর, কদমতলী থানার শান্তি সমাবেশে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য অ্যাডভোকেট সানজিদা খানম। ঢাকা-৫ (যাত্রাবাড়ী-ডেমরা)-এর সমাবেশে থাকবেন আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক মো. দেলোয়ার হোসেন।

ঢাকা-৬ (ওয়ারী-গেন্ডারিয়া-সূত্রাপুর)-এর কর্মসূচিতে থাকবেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম। ঢাকা-৭ (লালবাগ, চকবাজার, কোতোয়ালি, বংশাল)-এ থাকবেন ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। ঢাকা-৮ (মতিঝিল, পল্টন, শাহবাগ, শাহজাহানপুর)-এর কর্মসূচিতে থাকবেন ড. আব্দুর রাজ্জাক ও মো. সাঈদ খোকন। 

ঢাকা-৯ (মুগদা, সবুজবাগ, খিলগাঁওয়)-এর শান্তি সমাবেশে অংশ নেবেন অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু। ঢাকা-১০ (কলাবাগান, হাজারীবাগ, নিউমার্কেট) এলাকায় থাকবেন দলের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা