× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে পাঠাতে হবে : ফখরুল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ১৮:৪০ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৩ ১৯:০৩ পিএম

 রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল। প্রবা ফটো

রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল। প্রবা ফটো

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সব মামলা প্রত্যাহারসহ তার নিঃশর্ত মুক্তির দাবি করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একই সঙ্গে উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে পাঠানোর ব্যবস্থা নেওয়ারও দাবি জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার (৯ মার্চ) বিকালে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল এই দাবি করেন।

বিএনপির দাবি হচ্ছে খালেদা জিয়ার সব মামলা প্রত্যাহার। কিন্তু এখন শোনা যাচ্ছে, তাকে বিদেশে চিকিৎসার জন্য অনুমতি দিচ্ছে সরকার। এ প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ‘এটা তো খবর, অথেনটিক (প্রমাণিত) কিছু নয়। তবে আমরা আমাদের নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি চাই। এরপর মেডিকেল বোর্ডের সুপারিশ অনুযায়ী, বিদেশের কোনো অ্যাডভান্স মেডিকেল সেন্টারে চিকিৎসার জন্য পাঠানোর ব্যবস্থা নেওয়া হোক।’

বিএনপির মহাসচিব বলেন, যখনই আমরা কথা বলি, সমাবেশ করি, আমাদের নেত্রীর নিঃশর্ত মুক্তি কথা বলি। একই সঙ্গে আমাদের ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে যে মামলা-মোকদ্দমা আছে, তা প্রত্যাহার চাই।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে তার বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দেওয়া ও মুক্তির মেয়াদ বাড়ানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। আবেদনটি এরই মধ্যে মতামত দেওয়ার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, তার সামনে ফাইলটি এখনও উত্থাপন করা হয়নি। 

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আগামী ২৪ মার্চ শেষ হতে যাচ্ছে। সরকারের একাধিক সূত্রের ইঙ্গিত, আগের মতোই খালেদা জিয়ার সাজা স্থগিত রেখে তার মুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানো হতে পারে।

এদিকে ভারতে আটক দলের স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে দেশে ফেরত আনার দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব। সম্প্রতি ভারতের সর্বোচ্চ আদালত সালাহউদ্দিন আহমেদকে সে দেশে বেআইনি প্রবেশের দায় থেকে বেকসুর খালাস দিয়েছে।

মির্জা ফখরুল বলেন, আমরা বহু সংবাদ সম্মেলন ও কর্মসূচিতে এম ইলিয়াস আলীসহ আমাদের গুম হওয়া নেতাকর্মীদের জন্য কথা বলছি। বিশ্বজনমত তৈরি করছি। আপনারা জানেন এরই মধ্যে মার্কিন রাষ্ট্রদূত গুম হওয়া পরিবারের বাসায় ভিজিট করেছেন। সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় উপস্থিত ছিলেন।

এর আগে রাজধানীর গুলশানে এক হোটেলে বিদ্যুৎ খাত নিয়ে আয়োজিত এক আলোচনা সভায় মির্জা ফখরুল আদানির সঙ্গে চুক্তি বাতিলের দাবি তোলেন। তিনি বলেছেন, এই চুক্তি দেশবিরোধী। দূরভিসন্ধিমূলক। ‘মহা বিপর্যয়ে বিদ্যুৎ খাত : গভীর খাদে অর্থনীতি’ শীর্ষক গোল টেবিল আলোচনায় তিনি এ কথা বলেন। এটি আয়োজন করে অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (অ্যাব)। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু। প্রকৌশলী কেএম আসাদুজ্জামান চুন্নু পরিচালনা করেন। বক্তব্য দেন বিএনপির সহ-স্থানীয় সরকারবিষয়ক সম্পাদক শাম্মী আক্তার, অ্যাবের সহসভাপতি মোস্তফা-ই-জামান সেলিম,  সহ-বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী আশরাফ উদ্দিন বকুল, বাংলাদেশ পেশাজীবী সমন্বয় পরিষদের সদস্য সচিব ও ডিইউজে সভাপতি কাদের গণি চৌধুরী প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকৌশলী হাসিন আহমেদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা