× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হাইকমান্ডে ধারাবাহিক বৈঠকের সুপারিশ

তত্ত্বাবধায়ক ছাড়া নির্বাচন না করার মত তৃণমূল বিএনপির

বাছির জামাল

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১১:১৬ এএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১১:২৯ এএম

বিএনপির একটি সমাবেশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। ফাইল ছবি

বিএনপির একটি সমাবেশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। ফাইল ছবি

বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেওয়ার জন্য পরামর্শ দিয়েছেন বিএনপির তৃণমূল নেতারা। একই সঙ্গে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী সাধারণ নির্বাচন করার জন্য সরকারকে বাধ্য করতে আন্দোলনের কৌশল চূড়ান্ত করারও সুপারিশ করেছেন তারা। তবে এর জন্য ঠিক কী কৌশল হতে পারে তা বলতে পারেননি বেশিরভাগ তৃণমূল নেতা।

তারা বলেছেন, বিএনপির ১০ দফা দাবিতে কঠোর আন্দোলনে যাওয়ার আগে দলের অভ্যন্তরীণ সব কোন্দল নিরসন করে নিজেদের সাংগঠনিক সক্ষমতা জোরদারে আরও বেশি মনোযোগ দিতে হবে। পাশাপাশি সরকারবিরোধী আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে জনস্বার্থভিত্তিক কর্মসূচির প্রয়োজনীয়তার ওপরও জোর দেন তৃণমূল নেতারা।

গত ২৩ ফেব্রুয়ারি থেকে ১৬ মার্চ পর্যন্ত রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপির সিনিয়র নেতাদের সঙ্গে ১০টি রুদ্ধদ্বার বৈঠকে মোট ২ হাজার ৩৬৭ জন সাবেক ও বর্তমান ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানদের কাছ থেকে এ পরামর্শ আসে। তাদের কাছ থেকে আসা গুরুত্বপূর্ণ আরও পরামর্শ লিখিত আকারে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ দলের সিনিয়র নেতাদের কাছে রবিবার হস্তান্তর করা হয়েছে।

এ ব্যাপারে বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘তৃণমূল নেতারা রুদ্ধদ্বার মতবিনিময় সভায় যেসব পরামর্শ উপস্থাপন করেছেন, তা লিখিত আকারে বিএনপি হাইকমান্ডের কাছে দেওয়া হয়েছে। এখন এসব পরামর্শ দলের স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপন করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হতে পারে।’

তৃণমূল নেতাদের পরামর্শ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘মতবিনিময় সভায় সব অংশগ্রহণকারী বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেওয়ার পরামর্শ দিয়েছেন।’ তিনি বলেন, ‘ইউনিয়ন পর্যায়ের নেতারা ধীরে ধীরে আন্দোলনে গতি আনতেও পরামর্শ দিয়েছেন।’

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে ভার্চুয়ালি বৈঠকে যোগ দিয়ে তৃণমূল নেতাদের সঙ্গে কথা বলেন। এ সময় দলের স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। তৃণমূল নেতাদের অভিমত হচ্ছে, দলের মধ্যে বিশ্বাসঘাতকদের চিহ্নিত করা উচিত, যাতে সরকারবিরোধী আন্দোলন তার গতি হারাতে না পারে। আন্দোলনে আগামীতে সক্রিয় ভূমিকা রাখার অঙ্গীকারও করেন তৃণমূল নেতারা। ইউনিয়ন পর্যায়ের নেতারা ঢাকায় আন্দোলন জোরদার করার এবং রাজধানীকে কেন্দ্রবিন্দু ধরে আন্দোলনের কৌশল চূড়ান্ত করার সুপারিশ করেন। অনেক নেতা দলের অভ্যন্তরীণ কোন্দলের কথা বলেছেন এবং তাদের ক্ষোভ প্রকাশ করেছেন।

মতবিনিময় সভায় অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন ১৯৯১ সাল থেকে বিএনপির সমর্থনে বিজয়ী সাবেক ইউপি চেয়ারম্যানরা। নিজ নিজ এলাকায় প্রভাব রয়েছে এবং তৃণমূলের মানুষের সঙ্গে সুসম্পর্ক রয়েছে- এই চিন্তা মাথায় রেখেই তাদের সঙ্গে মতবিনিময়ের এ উদ্যোগ নেয় বিএনপি।

বিএনপি বর্তমানে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে জাতীয় নির্বাচন এবং বর্তমান সরকারের পদত্যাগসহ তাদের ১০ দফা দাবিতে আন্দোলনে রয়েছে। এ আন্দোলনে তৃণমূলের অংশগ্রহণ বাড়াতেই ইউনিয়ন পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করেছে দলটি। ইউনিয়ন পরিষদের এসব সাবেক চেয়ারম্যান পরামর্শ দিয়েছেন যে, পরিষদের মেম্বারদের সঙ্গেও যেন বিএনপি এ রকম মতবিনিময় করে। তাহলে তৃণমূলে সরকারবিরোধী আন্দোলন আরও ছড়িয়ে পড়বে।

এ ব্যাপারে তাইফুল ইসলাম টিপু বলেন, ‘মেম্বারদের সঙ্গে মতবিনিময়ের পরামর্শ এসেছে। এ ছাড়া দলের সাবেক সংসদ সদস্য ও যারা প্রার্থী হতে মনোনয়ন চেয়েছিলেন তাদের সঙ্গেও মতবিনিময়ের প্রস্তাব আছে। স্থায়ী কমিটির মধ্যে আলোচনার পরই এ বিষয়ে সিদ্ধান্ত আসবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা