× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রমজানেও আন্দোলন চালিয়ে যাবে বিএনপি

বাছির জামাল

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩ ১০:০৫ এএম

আপডেট : ২৩ মার্চ ২০২৩ ১০:০৮ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

রমজানেও মাঠে থাকছে বিএনপি। মাসজুড়েই ইফতার পার্টিসহ নানা কর্মসূচি নিয়েছে দলটি। ১০ দফা দাবিসহ সরকারবিরোধী যে আন্দোলন শুরু হয়েছে, তার ধারাবাহিকতা ধরে রাখা ও অব্যাহত আন্দোলন-কর্মসূচিতে যেন ভাটা না পড়ে সেজন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। 

ঢাকাসহ সারা দেশে দলের জনশক্তিকে উজ্জীবিত রাখতে এবং তৃণমূলে দলকে শক্তিশালী করতে ইফতারের পাশাপাশি থাকবে আলোচনা সভা, সমাবেশসহ নানা কর্মসূচি। 

বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু জানান, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ইতোমধ্যে বিএনপি যে ১০ দিনের কর্মসূচি ঘোষণা করেছে, তা রমজানের মধ্যেই পড়েছে। এর মধ্যে স্বাধীনতা দিবসের আগের দিন ২৫ মার্চ ঢাকা মহানগর নাট্যমঞ্চ অথবা নয়াপল্টনে আলোচনা সভা করা হবে। ২৬ মার্চ সকাল ৭টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করা হবে।

স্বাধীনতা দিবসের পরের দিন ২৭ মার্চ বেলা ১১টায় নয়াপল্টনে জাতীয়তাবাদী ‍মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে মুক্তিযোদ্ধা গণসমাবেশ করা হবে। এ ছাড়া স্বাধীনতা দিবস উপলক্ষে জেলা-উপজেলায় দলের অঙ্গ-সংগঠনগুলো কর্মসূচি পালন করবে। বাকি সাত দিন আলোচনা সভাসহ অন্যান্য কর্মসূচি পালনের কথা রয়েছে।

বিএনপির কেন্দ্রীয় দপ্তর সূত্রে জানা গেছে, শুক্রবার (২৪ মার্চ) প্রথম রমজানে ঢাকায় এতিম, আলেম ও ওলামাদের সম্মানে আয়োজিত ইফতার পার্টির মাধ্যমে শুরু হবে রমজানে বিএনপির দলীয় কার্যক্রম। এ কার্যক্রম চলবে ২২ এপ্রিল পর্যন্ত। এর মধ্যে আগামী ৩০ মার্চ কূটনীতিকদের সঙ্গে এবং ২৭ মার্চ বিশিষ্ট নাগরিক ও পেশাজীবীদের সঙ্গে ইফতার অনুষ্ঠান রয়েছে বিএনপির। এর বাইরে অন্যান্য দিন অঙ্গদল এবং যুগপৎ আন্দোলনের মিত্র জোট ও দলগুলোর সঙ্গে ইফতার আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। 

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে রাজধানীতে থানা পর্যায়ে ইফতার পার্টি হবে। এর মধ্যে দুই কমিটিই তাদের ইফতার পার্টির সময়সূচি প্রস্তুত করেছে। 

ঢাকা মহানগর উত্তর বিএনপির দপ্তর সম্পাদক (গণমাধ্যম) এবিএমএ রাজ্জাক জানান, আগামী ২৮ মার্চ থেকে উত্তর-পূর্ব জোনের উত্তরাপূর্ব, উত্তরখান ও দক্ষিণখানে ইফতার পার্টি আয়োজনের মাধ্যমে শুরু হবে থানায় থানায় ইফতারকেন্দ্রিক দলীয় কার্যক্রম, যা চলবে ৮ এপ্রিল পর্যন্ত। দলটির ২৬টি সাংগঠনিক থানা রয়েছে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য (দপ্তরের চলতি দায়িত্বপ্রাপ্ত) সাইদুর রহমান মিন্টু জানান, ২৮ মার্চ থেকে তাদের ইফতার পার্টির কার্যক্রম শুরু হবে। তাদের ২৪ থানার প্রত্যেকটিতেই ইফতার পার্টি আয়োজন করা হবে। 

সাইদুর রহমান বলেন, এখন পর্যন্ত চকবাজারে ৩০ মার্চ ও যাত্রাবাড়ী থানায় ২ এপ্রিল সময় ঠিক করা হয়েছে। বাকি থানাগুলোতে ইফতারের তারিখ শিগগির চূড়ান্ত করা হবে। 

বিএনপির অঙ্গদলগুলোও ইফতার পার্টিকে গুরুত্ব দিয়েছে। এরই মধ্যে যুবদল ও স্বেচ্ছাসেবক দল তাদের ইফতার পার্টির সময়সূচি প্রস্তুত করেছে। যুবদলের দপ্তর সম্পাদক (সহসভাপতি পদমর্যাদা) কামরুজ্জামান দুলাল জানান, তারা এবার বিভাগীয় পর্যায়ে ইফতার পার্টির আয়োজন করবে। আগামী ৩১ মার্চ বরিশালে ইফতার পার্টির মাধ্যমে বিভাগীয় পর্যায়ে এ কর্মসূচি শুরু হবে, চলবে ১৭ এপ্রিল পর্যন্ত। এদিন ঢাকায়ও কেন্দ্রীয়ভাবে ইফতার পার্টি আয়োজন করা হবে। 

স্বেচ্ছাসেবক দলের দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম জানান, তারা বিভাগ ও জেলায় ইফতার পার্টির আয়োজন করবেন। 

এ ছাড়া অন্য অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোও ইফতার পার্টি করার প্রস্তুতি নিয়েছে বলে জানা গেছে।

বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু বলেন, কেন্দ্রের উদ্যোগে রমজান মাসব্যাপী ইফতার পার্টি চলবে। এই ইফতার পার্টির প্রাথমিক একটি সময়সূচিও প্রস্তুত করা হয়েছে। বিএনপি ও অঙ্গদলগুলোর কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্যসহ কেন্দ্রীয় নেতারা অংশগ্রহণ করবেন। 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, রমজান মাসেও আমরা আমাদের কর্মসূচি অব্যাহত রাখব। রমজানের সঙ্গে মানানসই কর্মসূচি থাকবে। ইফতারকেন্দ্রিক কর্মসূচিগুলো সাজানো হচ্ছে। ইফতারের পাশাপাশি সভা-সমাবেশও থাকবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা