× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশে কর্তৃত্ববাদী ফ্যাসিবাদ প্রতিষ্ঠা পেয়েছে: মির্জা ফখরুল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩ ১০:৩৯ এএম

আপডেট : ২৬ মার্চ ২০২৩ ১০:৫৫ এএম

দেশে কর্তৃত্ববাদী ফ্যাসিবাদ প্রতিষ্ঠা পেয়েছে: মির্জা ফখরুল

দেশে কর্তৃত্ববাদী ফ্যাসিবাদ প্রতিষ্ঠা পেয়েছে অভিযোগ করে স্বাধীনতার ৫০ বছর পরেও বাংলাদেশকে গণতন্ত্রের জন্য সংগ্রাম করতে হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মহান স্বাধীনতা দিবসে রবিবার (২৬ মার্চ) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে বিএনপির পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, ‘দেশে প্রকৃতপক্ষে একটি কর্তৃত্ববাদী ফ্যাসিবাদ প্রতিষ্ঠা পেয়েছে। মাস রক্তাক্ত সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছিল। আমরা যখন জিয়াউর রহমানের ঘোষণার মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে অংশ নিয়েছিলাম তখন আমাদের স্বপ্ন ছিল, আশা-আকাঙ্ক্ষা ছিল একটি গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণের। কিন্তু দুর্ভাগ্য, আজকে আমাদের গণতন্ত্রের জন্য প্রাণ দিতে হচ্ছে, সংগ্রাম করতে হচ্ছে, লড়াই করতে হচ্ছে। আমাদের কথা বলার অধিকার, ভোটের অধিকার আজকে হারিয়ে গেছে, সাংবাদিকদের সত্য কথা লেখার অধিকার হারিয়ে গেছে।

তিনি আরও বলেন, ‘আমরা দেশের গণতন্ত্রের মুক্তির জন্য, পুনরুদ্ধারের জন্য সংগ্রাম করছি দেশনেত্রী খালেদা জিয়ার নেতৃত্বে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার নেতৃত্বে।

বিএনপি নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, ‘আজকে বাংলাদেশের কি দুর্ভাগ্য, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সহধর্মিণীকে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনের জন্য কারাগারে বন্দি করে রাখা হয়েছে। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নির্বাসিত করে রাখা হয়েছে। আমাদের ৩৫ লাখের বেশি নেতাকর্মীকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে।

বিএনপি দেশকে গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করার সংগ্রাম অব্যাহত রাখার শপথ নিয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘এই মহান দিনে স্বাধীনতার শুভলগ্নে শপথ গ্রহণ করছি, বাংলাদেশের গণতন্ত্রকে পুনরুদ্ধারের জন্য, ভোটের অধিকার ফিরে পাওয়ার জন্য, মানুষের দুঃখ-কষ্ট, চাল-তেল-ডালের দাম যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাকে সহনীয় পর্যায়ে আনার জন্য এবং সত্যিকার অর্থে দেশকে একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করবার জন্য আমরা আমাদের যে সংগ্রাম শুরু করেছি সে সংগ্রাম আমরা চালিয়ে যাব।

 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা