× ই-পেপার প্রচ্ছদ জাতীয় রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত ফিচার শিল্প-সংস্কৃতি ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ কনভার্টার

বিরোধী নেতাদের সাজা দিয়ে আটকে রাখার প্রক্রিয়া শুরু করেছে সরকার : মির্জা ফখরুল

প্রবা প্রতিবেদক

১৯ এপ্রিল ২০২৩ ১৫:২১ পিএম । আপডেট : ১৯ এপ্রিল ২০২৩ ২০:৫৯ পিএম

রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রবা ফটো

সার্বিক নীলনকশার অংশ হিসেবে বিএনপিসহ বিরোধী দলের নেতাদের সাজা দিয়ে আটকে রাখার প্রক্রিয়া সরকার শুরু করেছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি জানান, নির্বাচন সামনে রেখে বিএনপিকে নেতৃত্বশূন্য করার মহাপরিকল্পনার অংশ হিসেবে দলের জনপ্রিয় নেতাদের মামলা দ্রুত শেষ করে সাজা দেওয়ার তোড়জোড় শুরু হয়েছে।

বুধবার (১৯ এপ্রিল) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

গত সোমবার বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত জানাতে এ সংবাদ সম্মেলনে আসেন মহাসচিব। তবে সাতক্ষীরায় তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলায় বিএনপির কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিবসহ চারজনের যাবজ্জীবন ও ৪৪ জনের সাত বছর করে কারাদণ্ড আদেশের নিন্দা জানান তিনি।

তিনি এ রায়কে ‘ফরমায়েশি ও ‍ন্যায়বিচার পরিপন্থি’ আখ্যায়িত করে অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান। পরে স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, সভায় ঢাকা মহানগরে বঙ্গবাজারসহ বিভিন্ন বাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। একই সঙ্গে অবৈধ সরকারপ্রধান শেখ হাসিনাসহ মন্ত্রীদের বিএনপিকে দোষারোপ করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভা মনে করে অবাধ, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত কারণ উদঘাটন না করে বিরোধী দলের প্রতি আঙুল তোলা ‘উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে’ চাপানোর কৌশল। অগ্নিকাণ্ডগুলোর প্রতিটিই এ অবৈধ সরকারের ব্যর্থতার কারণে সংঘটিত হচ্ছে। দায়িত্বপ্রাপ্ত দপ্তর ও সংগঠনগুলোর তদারকির অভাব, সীমাহীন উদাসীনতা এবং দুর্নীতির কারণেই পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে। অন্যদিকে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন থেকে জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করার অপকৌশল মাত্র।

তিনি জানান, সভায় অবিলম্বে দোষারোপ পরিত্যাগ করে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত কারণ নির্ণয় করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়।

এ ছাড়া সভায় ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালনের জন্য শ্রমিক দলকে যথাযথ ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানান তিনি।

তিনি জানান, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে মামলায় চার্জ গঠন ও বিচার শুরু করার যে নির্দেশ দিয়েছেন আদালত তার নিন্দা জানিয়েছে স্থায়ী কমিটি। সভা মনে করে বিরোধী দলকে নির্মূল করার নীলনকশার অংশ হিসেবে তারেক রহমানকে রাজনীতি থেকে দূরে সরিয়ে দেওয়ার চক্রান্ত করে আসছে। মামলার বিচারকাজ শুরু করার লক্ষ্য হচ্ছে তারেক রহমান ও ডা. জোবাইদা রহমানকে রাজনীতির বাইরে রাখা।

সভায় ভার্চুয়ালি লন্ডন প্রান্ত থেকে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় যুক্ত ছিলেন ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সালাহ উদ্দিন আহমেদ ও সেলিমা রহমান।

শেয়ার করুন-

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯, +৮৮০১৮১৫৫৫২৯৯৭ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা