× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বরিশাল সিটি নির্বাচন

খোকনের সংবর্ধনায় সাদিকপন্থিরা, তবু শঙ্কা

মঈনুল ইসলাম সবুজ, বরিশাল

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩ ১৬:১৮ পিএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৩ ১৭:০০ পিএম

বরিশালে বৃহস্পতিবার আবুল খায়ের আবদুল্লাহর সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতাদের অনেকে। তবে ওই অনুষ্ঠানে দেখা যায়নি আবুল হাসনাত আবদুল্লাহ ও সাদিক আবদুল্লাহর অনুসারীদের। প্রবা ফটো

বরিশালে বৃহস্পতিবার আবুল খায়ের আবদুল্লাহর সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতাদের অনেকে। তবে ওই অনুষ্ঠানে দেখা যায়নি আবুল হাসনাত আবদুল্লাহ ও সাদিক আবদুল্লাহর অনুসারীদের। প্রবা ফটো

সব জল্পনা-কল্পনা শেষে বরিশালে ব্যাপক সংবর্ধনা পেয়েছেন আসন্ন সিটি নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ ওরফে খোকন সেরনিয়াবাত। তবে খোকন সেরনিয়াবাতের বড় ভাই বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ ও ভাতিজা বরিশাল সিটির বর্তমান মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবং বেশিরভাগ অনুসারী ওই অনুষ্ঠানে যোগ দেননি। সাদিকপন্থি নেতাদের মধ্যে মহাগর আওয়ামী লীগের সভাপতি একেএম জাহাঙ্গীর ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনূসসহ কয়েকজনকে সংবর্ধনা মঞ্চে দেখা গেছে। কেন্দ্রীয় নেতাদের অনুরোধে তারা ওই অনুষ্ঠানে যোগ দিয়েছেন বলে জানা গেছে। 

তবে হাসানাত ও সাদিককে ছাড়া এভাবে দলের মেয়র প্রার্থীকে সংবর্ধনা দেওয়ায় স্থানীয় পর্যায়ে আওয়ামী লীগের বিভেদ-বিভাজন আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন নেতাকর্মীরা।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে সড়কপথে বরিশালে পৌঁছান খোকন সেরনিয়াবত। পরে তাকে নগরীর সোহেল চত্বরে জেলা ও মহানগর আওয়ামী লীগের ব্যানারে সংবর্ধনা দেওয়া হয়।  

জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীদের না জানিয়ে সাদিকবিরোধী অংশের নেতাকর্মীরা খোকনের সংবর্ধনার আয়োজন করেছেন- এমন তথ্য ছড়িয়ে পড়ার পর অনুষ্ঠানটি নিয়ে নগরবাসী ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের মধ্যে গুঞ্জন ছিল আগে থেকেই। জেলা ও মহানগরের দায়িত্বশীল নেতারাও জানিয়েছিলেন, খোকনের সংবর্ধনার ব্যাপারে তাদের আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি। 

খোকন সেরনিয়াবাতের সঙ্গে ওই দিন বরিশাল যান আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ডজনখানেক নেতা। তাদের মধ্যে ছিলেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন।

তবে পুরো আয়োজন ঘিরে হাসানাত ও সাদিকবিরোধীদের তৎপরতা ছিল চোখে পড়ার মতো। এ অংশে ছিলেন মেয়র সাদিকের বিরুদ্ধে অবস্থান নেওয়া বরিশাল সিটির ১০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর, সাবেক মেয়র প্রয়াত শওকত হোসেন হিরণের কয়েকজন অনুসারী ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীমের অনুসারীরা। 

খোকন সেরনিয়াবাতের গাড়ি বরিশালে পৌঁছার পর মোটরসাইকেল শোভাযাত্রাসহ নেতাকর্মীরা তাকে সোহেল চত্বরের দলীয় কার্যালয়ের সামনের মঞ্চে নিয়ে আসেন। এ সময় খোকন সেরনিয়াবাত ছাদখোলা গাড়িতে দাঁড়িয়ে হাত নেড়ে নগরবাসীকে অভিবাদন জানান। পরে সংবর্ধনা মঞ্চে তাকে ফুল দিয়ে বরণ করে নেন বরিশাল মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুর রহমান খান, সাদিকবিরোধী ১০ কাউন্সিলর ও বিএম কলেজের অস্থায়ী কর্মপরিষদের সাবেক ভিপি মঈন তুষার।

এ সময় মেয়র প্রার্থী খোকন সেরনিয়াবাত বলেন, ‘আমি মেয়র নির্বাচিত হলে বিধ্বস্ত বরিশালকে নতুন করে গড়ে তুলব। শান্তিময় ও নান্দনিক নগর হিসেবে গড়ে তুলব। জীবিত থাকতে কোনো অনিয়ম-অন্যায় করব না। ’

তিনি আরও বলেন, ‘‘শেখ হাসিনার প্রার্থী হিসেবে আপনাদের কাছে এসেছি। এখানকার মানুষকে সেবা দেওয়ার অঙ্গীকার করছি। এখন থেকে এখানে স্লোগান হবে ‘নতুন বরিশাল- জয় শেখ হাসিনা’।’’ 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘খোকন সেরনিয়াবাত সাচ্চা ও বিনয়ী মানুষ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তিনি গুলিবিদ্ধ হয়েছিলেন।’’ বরিশালকে তিলোত্তমা নগরী হিসেবে গড়ে তুলতে তিনি খোকনকে ভোট দেওয়ার আহ্বান জানান নগরবাসীর প্রতি। 

দলীয় নেতাকর্মীদের উদ্দেশে নানক বলেন, ‘আমরা ঐক্যবদ্ধ। আমাদের মধ্যে কোনো মতপার্থক্য নেই। নৌকার স্বার্থে সবাই এক। আবদুর রহমান তার বক্তব্যে দল ক্ষতিগ্রস্ত হবে- এমন কর্মকাণ্ড থেকে নেতাকর্মীদের বিরত থাকার আহ্বান জানান।’

বাহাউদ্দিন নাছিম বলেন, ‘সবাই ঐক্যবদ্ধ হয়ে নির্বাচন করব। সেরনিয়াবাত পরিবার থেকেই প্রার্থী দেওয়া হয়েছে। খোকন সেরনিয়াবাত আবুল হাসানাত আবদুল্লাহর স্নেহের ছোট ভাই। তাকে বিজয়ী করতে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।’ 

কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন ছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বরিশাল-৫ আসনের সংসদ সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর।

মঞ্চে হাসানাত-সাদিকপন্থিদের মধ্যে আরও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি মোহাম্মদ হোসেন চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু ও আফজালুল করিম। 

সাদিকের অনুসারীদের গতকালের অনুষ্ঠানে অনুপস্থিতি নিয়ে জানতে চাইলে স্বনামে কেউ মন্তব্য করতে রাজি হননি কেউ। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, সাদিক আবদুল্লাহ বলেছিলেন ঈদের পর জেলা ও নগর আওয়ামী লীগের বর্ধিত সভা করে নৌকার প্রার্থীর পক্ষে কাজের পরিকল্পনা করা হবে। কিন্তু তাদের আগেই সংবর্ধনা হয়ে গেল। এ অনুষ্ঠানের ব্যাপারে নেতাকর্মীদের কোনো নির্দেশনাও দেওয়া হয়নি। হাসানাত আবদুল্লাহ বা সাদিকের মধ্যে কেউ ওই অনুষ্ঠানে যাননি বলে বাকিরাও এড়িয়ে গেছেন। জেলা ও মহানগরের শীর্ষস্থানীয় দুই নেতা কেন্দ্রীয় নেতাদের অনুরোধে সেখানে গেছেন। বাকিরা যান কেন্দ্রীয় নেতাদের প্রটোকল দিতে। 

ওই অনুষ্ঠান নিয়ে নগরবাসী ও আওয়ামী লীগ নেতা থেকে শুরু করে স্থানীয় রাজনৈতিক মহলে চলছে নানা ব্যবচ্ছেদ। বারবার ঘুরেফিরে আসছে একটি প্রশ্ন, বরিশাল আওয়ামী লীগে হাসানাত পরিবারের একক আধিপত্য কি তাহলে শেষ হতে চলেছে? হাসানাত আবদুল্লাহ ও সাদিককে এড়িয়ে খোকন সেরনিয়াবাতকে ঘিরে যে প্রক্রিয়ায় কার্যক্রম চলছে, তাতে দলে কোন্দল বাড়বে এবং নির্বাচনে তার প্রভাব পড়বে বলেও আশঙ্কা করছেন অনেকে।

তবে দায়িত্বশীল কয়েকজন নেতা অবশ্য বলছেন, খোকন সেরনিয়াবাতকে প্রধানমন্ত্রী নিজে নৌকা প্রতীক দিয়ে বরিশালে পাঠিয়েছেন। তিনি হাসানাত আবদুল্লাহর ভাই, সাদিকের চাচা এবং তার চেয়ে বড় পরিচয় তিনি আবদুর রব সেরনিয়াবাতের ছেলে। তাই তার পক্ষে নির্বাচন না করার বা তার বিরোধিতা করার কোনো যৌক্তিকতা নেই, কারণও নেই। তবে শেষ পর্যন্ত পানি গড়াবে কোথায়, সেজন্য অপেক্ষা করতে হবে আরও কিছুদিন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা