× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘সংকট মোকাবিলায় রাজনৈতিক দলগুলোর ঐক্য দরকার’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ মে ২০২৩ ০০:০০ এএম

আপডেট : ২৭ মে ২০২৩ ১১:৩১ এএম

‘সংকট মোকাবিলায় রাজনৈতিক দলগুলোর ঐক্য দরকার’

দেশ এবং দেশের জনগণ গভীর রাজনৈতিক সংকটে রয়েছে জানিয়ে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, এ সংকট থেকে মুক্তি পেতে হলে রাজনৈতিক দলগুলোকে এক হয়ে সংগ্রামের মধ্য দিয়েই নিজেদের ভবিষ্যৎ নির্ধারণ করতে হবে।

শুক্রবার (২৬ মে) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে গণসংহতি আন্দোলনের প্রথম নির্বাহী সমন্বয়কারী অ্যাডভোকেট আবদুস সালামের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘রাজনৈতিক সংকট ও রাষ্ট্রের গতিপথ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, দেশ এবং জনগণ এক গভীর সংকটে রয়েছে। দেশের ক্ষমতায় এমন একটি সরকার রয়েছে, যারা গদিরক্ষার স্বার্থে দেশকে নিলামে তুলতে চায়।

চলমান রাজনৈতিক সংকট মোকাবিলায় রাজনৈতিক দলগুলোর একত্রে এসে দাঁড়ানোটা গুরুত্বপূর্ণ।

দেশের চলমান রাজনৈতিক সংকট উত্তরণে বিএনপিকে ভূমিকা রাখার আহ্বান জানিয়ে সাকি বলেন, বিএনপি যদি এখানে এসে একসঙ্গে না দাঁড়াতে পারে, তাহলে সবাইকেই ডুবতে হবে। দেশকে আমরা ধ্বংসের মুখে ফেলে দিতে পারি না। সংগ্রামের মধ্য দিয়েই নিজেদের ভবিষ্যৎ নির্ধারণ করতে হবে। দেশের মানুষের মুক্তি সংগ্রাম ও অধিকার লড়াই করেই আদায় করতে হবে।

তিনি বলেন, জনগণের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। সরকার আন্তর্জাতিক অঙ্গনে দেশের স্বার্থ অনুযায়ী পররাষ্ট্রনীতি তৈরি করছে না। তারা পররাষ্ট্রনীতি তৈরি করছে নিজের গদিরক্ষার জন্য।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সমালোচনা করে সাকি বলেন, একটা সরকার রাষ্ট্রকে নিজের দল বানিয়ে ফেলেছে। একটা রাষ্ট্রে নানান মতবাদ থাকবে। সবাইকে ঐক্যবদ্ধ রাখা হচ্ছে সরকারের কাজ। এবং সেটা না করতে পারলে জাতিগোষ্ঠী বিভক্ত হতে থাকে। ফলে সৃষ্টি হয় অরাজকতা। এখন দেশ কি নৈরাজ্যের দিকে যাবে, নাকি মুক্তিযুদ্ধের চেতনায় বলীয়ান থাকবে, তা নির্ভর করছে আমরা বিদ্যমান রাষ্ট্রকাঠামো বদলাতে পারব কি না তার ওপর।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ূম, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, জাতীয় মুক্তি কাউন্সিলের সাধারণ সম্পাদক ফয়জুল হাকিম লালা, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা