× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিএনপি আন্দোলনের নামে সংবিধানে হাত দিতে চায় : আমু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩ ২৩:০৪ পিএম

আপডেট : ০৮ আগস্ট ২০২৩ ১২:০০ পিএম

১৪-দলীয় জোট আয়োজিত শান্তি সমাবেশে বক্তব্য দিচ্ছেন আমির হোসেন আমু। সংগৃহীত ছবি

১৪-দলীয় জোট আয়োজিত শান্তি সমাবেশে বক্তব্য দিচ্ছেন আমির হোসেন আমু। সংগৃহীত ছবি

বিএনপি আন্দোলনের নামে সংবিধানে হাত দিতে চায় বলে দাবি করেছেন ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু।

সোমবার (৭ আগস্ট) বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ১৪ দল আয়োজিত শান্তি সমাবেশে তিনি এ দাবি করেন।

আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণালকান্তি দাসের সঞ্চালনায় বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, ১৪ দল ঢাকা মহানগরীর সমন্বয়ক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, অ্যাডভোকেট কামরুল ইসলাম, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার, গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, গণ আজাদী লীগের সভাপতি অ্যাডভোকেট এসকে সিকদার, বাসদের আহ্বায়ক রেজাউর রশিদ খান, ন্যাপের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী ফারুক, ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ূন কবির, সাবেক সাধারণ সম্পাদক মো. শাহে আলম মুরাদসহ ১৪ দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

আমির হোসেন আমু বলেন, বঙ্গুবন্ধুকে হত্যার মধ্য দিয়ে সংবিধানে হাত দিয়েছিল বিএনপি। সেই সংবিধান শেখ হাসিনা ফিরিয়ে এনেছেন। বিএনপি আন্দোলনের নামে সংবিধানে হাত দিতে চায়। সংবিধানকে পাকিস্তানি সংবিধানের ধারায় নিয়ে যাওয়ার অপচেষ্টা করছে তারা।

তিনি বলেন, বিএনপি গণতন্ত্র, মানবাধিকারের কথা বলে। খালেদাকে চিকিৎসা করার জন্য শেখ হাসিনা অনুমতি দিয়েছেন। কারাবন্দি নেত্রীর সঙ্গে নেতাদের দেখা করার সুযোগ করে দিয়েছেন।

১৪ দলের সমন্বয়ক বলেন, যারা বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে দেশকে পেছনের দিকে ঠেলে দিতে চেয়েছিল, সেখানে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা আবার দেশকে এগিয়ে নিয়ে যেতে কাজ করে যাচ্ছেন এবং এগিয়ে নিয়েছেন।

তিনি বলেন, কোনো ষড়যন্ত্র এ দেশের মাটিতে টিকবে না। আমাদের ওপর বারবার হামলা হয়েছে। এ হামলার পরও আওয়ামী লীগ টিকে ছিল এবং কোনো অপশক্তি, কোনো ষড়যন্ত্রের কাছে আমরা মাথা নত করব না।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, নির্বাচন হবে নির্ধারিত সময়ে, আমরা প্রস্তুত। যদি কেউ নির্বাচন বানচাল করতে চায় তাদের কবর হবে এ দেশের মাটিতে। কেউ আপনাদের রক্ষা করতে পারবে না। আমরা কারও দয়ার ওপর নির্বাচন করেত পারি না, করতে পারব না। এ নির্বাচনে আবার শেখ হাসিনাকে নৌকায় ভোট দিয়ে ক্ষমতায় আনাই আমাদের লক্ষ্য।

তিনি বলেন, মুক্তিযোদ্ধারা এখনও দেশে বেঁচে আছেন। দরকার হলে আবার সেই মুক্তিযুদ্ধে ফিরে যাব। মুক্তিযুদ্ধের হাতিয়ার গর্জে উঠবে আরেকবার। কেউ নির্বাচন বন্ধ করার সাহস পাবে না জানিয়ে মায়া বলেন, যারা নির্বাচন বানচাল করার জন্য চেষ্টা করছেন, তাদের বলে দিতে চাই, আপনাদের এ স্বপ্ন কখনও বাস্তবায়ন হবে না। আমরা বেঁচে থাকতে তা কখনোই হতে দেব না।

অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, দেশের চলমান উন্নয়ন থামিয়ে দিতে ষড়যন্ত্র চলছে। এই অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

দেশের চলমান উন্নয়নের কথা তুলে ধরে কামরুল ইসলাম বলেন, যখন সব ক্ষেত্রে উন্নয়ন হচ্ছে। আমরা যখন ২০৪১ সালে উন্নত দেশ হওয়ার স্বপ্ন দেখছি এবং যখন একটা গ্রহণযোগ্য জাতীয় নির্বাচনের প্রত্যাশা করছি, তখন নির্বাচন বানচালের ষড়যন্ত্র চলছে। আমাদের উন্নয়ন থামিয়ে দিতে ষড়যন্ত্র চলছে। এ ষড়যন্ত্র রুখে দিতে হবে।

বিদেশিদের হস্তক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, বিএনপি যখন দেশে অগ্নিসংযোগ ও পুলিশের ওপর হামলা করছে, তখন আন্তর্জাতিক একটি মহল পুলিশকে আহ্বান জানাচ্ছে, তারা যেন শক্তি প্রদর্শন না করে।

বিএনপির অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, বিএনপি-জামায়াতের সব ষড়যন্ত্র রুখে দিতে হবে। বাংলার মাটিতে তত্ত্বাবধায়ক সরকার আর আসবে না, শেখ হাসিনার নেতৃত্বেই নির্বাচন হবে। এটা সংবিধানের নিয়ম। নির্বাচনে যে দল ক্ষমতায় আসবে শেখ হাসিনা তাকে ক্ষমতা বুঝিয়ে দেবেন।

১৪ দলকে মুক্তিযুদ্ধের পক্ষশক্তি উল্লেখ করে কামরুল ইসলাম বলেন, ১৪ দল ঐক্যবদ্ধ হয়ে শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচন করবে। অপশক্তিকে মাঠে মোকাবিলা করবে এবং এ অপশক্তিকে রুখে দিতে আমরা একসঙ্গে কাজ করব।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা