× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিএনপির রাজনীতি নিষিদ্ধ করার দাবিতে যুবলীগের স্মারকলিপি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ আগস্ট ২০২৩ ১৪:১১ পিএম

আপডেট : ১০ আগস্ট ২০২৩ ১৫:৪৮ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপির রাজনীতি নিষিদ্ধ করার দাবিতে নির্বাচন কমিশন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছে যুবলীগ। বৃহস্পতিবার (১০ আগস্ট) দুপুরে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে এ স্মারকলিপি দিয়েছে সংগঠনটি।

১৫ আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড, মানবাধিকার লঙ্ঘনকারী জিয়াউর রহমানের মরণোত্তর বিচার, জাতির পিতা বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আত্মস্বীকৃত পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর, ২১ আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড, দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত আসামি তারেক রহমান ও জুবাইদা রহমানকে দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর এবং কানাডার ফেডারেল কোর্ট কর্তৃক সন্ত্রাসী সংগঠনের আখ্যা পাওয়া বিএনপির রাজনীতি নিষিদ্ধ করার দাবিতে এই স্মারকলিপি দেওয়া হয়।

স্মারকলিপিতে বলা হয়, ৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার পর অসাংবিধানিক উপায়ে ক্ষমতা দখল ও ক্ষমতার মসনদ টিকিয়ে রাখতে অবৈধ উপায়ে সামরিক আদালতে অসংখ্য মুক্তিযোদ্ধা অফিসার ও সৈনিকদের ফাঁসি দেয় জিয়াউর রহমান। সেই মানবাধিকার লঙ্ঘনকারী জিয়ার মরণোত্তর বিচার দাবি করছি।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আত্মস্বীকৃত খুনিদের মধ্যে ছয়জনের রায় কার্যকর হয়েছে। দেশের সর্বোচ্চ আদালত থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আরও পাঁচজন আসামি পলাতক রয়েছে, যাদের ২ জন কানাডা ও যুক্তরাষ্ট্রে অবস্থান করছে বলে জানা গেছে। পলাতক খুনিদের অনতিবিলম্বে দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকরের দাবি জানাচ্ছি।

২০০৭ সালে তৎকালীন সরকারের কাছে জীবনে কখনও রাজনীতি না করার মুচলেকা দিয়ে দেশ থেকে পালানো তারেক রহমান বিদেশে বসে এখনও দেশের চলমান উন্নয়ন অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করার ষড়যন্ত্রে লিপ্ত। দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে বাংলাদেশে সন্ত্রাসের রাজত্ব কায়েম করার চক্রান্ত করে চলেছে জিয়াউর রহমানের এই ছেলে। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের নারকীয় ঘটনা ২১ আগস্টের গ্রেনেড হামলার মাস্টারমাইন্ড, দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত আসামি তারেক রহমান ও জুবাইদা রহমানকে দেশে এনে বিচারের রায় কার্যকরের দাবি জানাচ্ছি।

কানাডার ফেডারেল কোর্ট পর পর পাঁচবার বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছে। ‘ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি’ (যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র দপ্তর) মামলায়ও বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করা হয়েছে। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতা দখল করে বিএনপি প্রতিষ্ঠা করেন। বিএনপির জন্মই হয়েছিল হত্যা, ক্যু আর ষড়যন্ত্রের মধ্য দিয়ে। ২০০১-২০০৬ সাল বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় এসে আওয়ামী লীগের প্রায় ২৬ হাজার নেতাকর্মীকে হত্যা করে। তারা নাটোরের মমতাজ উদ্দিন, খুলনার মঞ্জুরুল ইমাম, সাংবাদিক মানিক চন্দ্র সাহা, গাজীপুরের আহসান উল্লাহ মাস্টার, সাবেক অর্থ মন্ত্রী শাহ্ এ এম এস কিবরিয়া, ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলায় দুই পুলিশ সদস্যসহ তিনজনকে হত্যা করে। সারা দেশে সাধারণ মানুষের ঘর-বাড়ি জ্বালিয়ে দিয়েছে, লুটপাট চালিয়েছে। ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় এ সংগঠনটি জড়িত। ২০০৫ সালের ১৭ আগস্ট বিএনপির মদদে সারা দেশে একযোগে সিরিজ বোমা হামলা চালায় জঙ্গিরা। শুধু তাই নয় ২০১৩-২০১৪ সালে ক্ষমতায় যেতে না পেরে হরতাল-অবরোধের নামে হাজার হাজার গাড়ি পুড়িয়েছে। শত শত মানুষকে আগুনে পুড়িয়ে হত্যা করেছে, গবাদিপশুও তাদের অগ্নিসন্ত্রাস থেকে রক্ষা পায় নাই। তারা শত শত স্কুল-কলেজ পুড়িয়ে দিয়েছিল। আর এই সব অপতৎপরতার কারণেই আন্তর্জাতিক মহল বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছে। আজও তারা পূর্বের ন্যায় মানুষ হত্যা করছে, গাড়িতে অগ্নিসংযোগ করছে এবং দেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র করে চলেছে। অবিলম্বে সন্ত্রাসী সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর নিষিদ্ধের দাবি জানাচ্ছি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা