× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তফসিল ঠেকাতে ইসলামী আন্দোলনের গণমিছিল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩ ১৫:৫৭ পিএম

আপডেট : ১৫ নভেম্বর ২০২৩ ১৮:৩৫ পিএম

তফসিল ঘোষণা না করা ও তা বাতিলের দাবিতে ইসি অভিমুখে ইসলামী আন্দোলন বাংলাদেশের গণমিছিল। প্রবা ফটো

তফসিল ঘোষণা না করা ও তা বাতিলের দাবিতে ইসি অভিমুখে ইসলামী আন্দোলন বাংলাদেশের গণমিছিল। প্রবা ফটো

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা না করার দাবিতে ঢাকায় নির্বাচন কমিশন (ইসি) অভিমুখে গণমিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।  

বুধবার (১৫ নভেম্বর) বেলা সাড়ে ৩টার দিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে দলটির নেতাকর্মীরা এই গণমিছিল শুরু করেন। 

ইসলামী আন্দোলনের নেতারা জানান, বর্তমান সরকারের অধীনে নির্বাচন আয়োজনের জন্য কমিশন একতরফা তফসিল ঘোষণা করলে কোনো রাজনৈতিক দল মেনে নেবে না।

নির্বাচনকালীন জাতীয় সরকার গঠনের দাবিতে অনড় রয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। এজন্য সংলাপের আয়োজন করাসহ চার দফা দাবি জানিয়েছিল দলটি। তফসিল ঘোষণার আগে দাবি আদায় না হলে ঢাকায় নির্বাচন কমিশন অভিমুখে গণমিছিল ও সারা দেশে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করা হবে বলে জানিয়েছিলেন দলটির আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।

চার দফা –

চলতি সংসদ ভেঙে সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে নির্বাচনকালীন জাতীয় সরকার গঠন করতে হবে; রাজনৈতিক কারণে গ্রেপ্তার বিরোধী দলের সব নেতাকর্মী এবং ওলামায়ে কেরামকে মুক্তি দিয়ে রাষ্ট্রপতির মধ্যস্থতায় সংলাপের আয়োজন করতে হবে; দলান্ধ এই নির্বাচন কমিশনকে বাতিল করতে হবে; রাজনৈতিক সমঝোতা ছাড়া এবং সবার জন্য সমান সুযোগ (লেভেল প্লেয়িং ফিল্ড) তৈরির আগে কোনো অবস্থাতেই তফসিল ঘোষণা করা যাবে না।

গত রবিবার এক সংবাদ সম্মেলনে কর্মসূচি ঘোষণা দিয়ে চরমোনাই পীর রেজাউল করীম বলেন, ‘একতরফা তফসিল ঘোষণা করতে চাইলে তফসিল ঘোষণার দিন ঢাকায় নির্বাচন কমিশন অভিমুখে গণমিছিল করা হবে। তফসিল ঘোষণার পর দিন সারা দেশে প্রতিটি জেলা ও মহানগরে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল। বিরোধী দলগুলোর শান্তিপূর্ণ সব কর্মসূচিতে আমাদের পূর্ণ সমর্থন আছে। জাতীয় সংকট নিরসনে সব রাজনৈতিক দল, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, সাংবাদিক ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধিদের নিয়ে আগামী ২০ নভেম্বর ঢাকায় জাতীয় সংলাপ আয়োজন করা হয়েছে। সেখানে পরবর্তী কর্মসূচির করণীয় নির্ধারণ করা হবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা