× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়ে বিএনপির দুই নেতা বহিষ্কার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩ ১৮:৩০ পিএম

আপডেট : ১৫ নভেম্বর ২০২৩ ১৯:৩৭ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়ে বিএনপির দুই নেতা দল থেকে বহিষ্কার হয়েছেন। তারা হলেন দলটির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট খন্দকার আহসান হাবিব এবং এ কে এম ব্যারিস্টার ফখরুল ইসলাম। প্রাথমিক সদস্যপদসহ সকল পদ থেকে তাদের বহিষ্কার করা হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) বিকালে বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর সই করা বিজ্ঞপ্তিতে বহিষ্কারের এ সিদ্ধান্ত আসে। এর কিছুক্ষণ আগে রাজধানীর মালিবাগ এলাকায় স্কাই সিটি হোটেল লাউঞ্জে সংবাদ সম্মেলনে নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেন সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার আহসান হাবিব। সংবাদ সম্মেলনে তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার ফখরুল ইসলাম।

তাদের বহিষ্কার সম্পর্কে তাইফুল ইসলাম টিপু প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘বিএনপির এই দুই নেতাকে দল থেকে বহ্ষ্কিার করা হয়েছে।’ ব্যারিস্টার ফখরুল ইসলাম মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর রায় ফাঁস করার মামলার কারাদণ্ডপ্রাপ্ত আসামি। তিনি জামিনে আছেন বলে জানা গেছে।

সংবাদ সম্মেলনে খন্দকার আহসান হাবিব লিখিত বক্তব্যে বলেন, বিএনপির বর্তমান ও সাবেক ১২৫ নেতা ‘স্বতন্ত্র গণতন্ত্র মঞ্চ’ নামে নতুন দল গঠন করে নির্বাচনে অংশগ্রহণ করবেন। লিখিত বক্তব্যে তিনি বলেন, নির্বাচন বর্জন একটি দলের অধিকার হতে পারে না। নির্বাচন প্রতিহত করার জন্য আন্দোলনের ডাক দেওয়া অনৈতিক ও সন্ত্রাসবাদকে উৎসাহিত করার শামিল। বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক রাজনৈতিক কর্মসূচির সঙ্গে তারা একমত পোষণ করেন না। এই কর্মসূচির বিরোধিতা করছেন তারা। খন্দকার আহসান হাবিব বলেন, নির্বাচনে অংশগ্রহণ করলেও কোনো নিবন্ধিত দল বা জোটের সঙ্গে তারা অংশীদার হবেন না।

নির্বাচনে অংশ নিলেও গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে খন্দকার আহসান হাবিব বলেন, খালেদা জিয়ার প্রতি নির্মম আচরণের কারণে আমাদের অন্তরে রক্তক্ষরণ হচ্ছে। জাতিসংঘ বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা দিতে বর্তমান সরকারকে অনুরোধ করেছে এবং সেই সাথে বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি করছি। আমরা মনে করি, বর্তমান সরকার তা বিবেচনা করবে। তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে উন্নতর চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানাচ্ছি। চিকিৎসা করার অধিকার প্রতিটি মানুষের আছে। এই পরিস্থিতিতে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগকে দুর্বল বা বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১২তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান করতে দেওয়া যাবে না। সেজন্য জনপ্রিয় ও গ্রহণযোগ্য প্রার্থী মনোনীত করে প্রতিদ্বন্দ্বিতা করা সমুচিত। তাতে করে সুষ্ঠু নির্বাচনে অনেক যোগ্য প্রার্থী ক্ষমতাসীনদের পরাজিত করে সংসদে জনগণের প্রতিনিধিত্ব করতে পারবে এবং একটি প্রাণবন্ত সংসদ জাতি ফিরে পাবে। তিনি বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরেরও মুক্তি দাবি করেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা