× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মানবাধিকার দিবসে আওয়ামী লীগের আলোচনা সভা শিল্পকলা একাডেমিতে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২৩ ১৮:০৬ পিএম

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩ ১৮:৩৭ পিএম

মানবাধিকার দিবসে আওয়ামী লীগের আলোচনা সভা শিল্পকলা একাডেমিতে

আগামী ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে সমাবেশ করতে চেয়েছিল আওয়ামী লীগ। কিন্তু নির্বাচন কমিশন থেকে অনুমতি না পাওয়ায় ঘরোয়াভাবে কর্মসূচি পালন করবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

১০ ডিসেম্বর আওয়ামী লীগ সমাবেশ করছে না জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘যেহেতু নির্বাচন কমিশন মানবাধিকার দিবসে সমাবেশ করার অনুমতি দিতে অপারগতা প্রকাশ করেছে, সেহেতু আমরা সমাবেশ করব না।’ তবে দিবসটি ঘিরে আওয়ামী লীগের ঘরোয়া কর্মসূচি থাকবে বলে জানান তিনি।

মানবাধিকারের কথা বলে জনসম্পৃক্ততার অভাবে নির্বাচনবিরোধী দলগুলোর আন্দোলন ব্যর্থ হয়েছে মন্তব্য করে তিনি বলেন, ‘তারা অগ্নিসন্ত্রাস ও নাশকতা করে আন্দোলন এগিয়ে নিয়ে যেতে চায়। মানবাধিকার দিবসে সারা দেশে একটি বিশৃঙ্খলা সৃষ্টির পরিকল্পনা নিয়ে তারা এগোচ্ছে। জামায়াতকে বিএনপি একান্তভাবে তাদের পাশে চায়।’

এদিকে ১০ ডিসেম্বর মানবাধিকার দিবসে সমাবেশের অনুমতি না পেয়ে ঘরোয়া আলোচনা সভার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। বুধবার সন্ধ্যায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ এ তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, ‘আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে সমাবেশ নয় আলোচনা সভা করবে আওয়ামী লীগ। আগামী ১০ ডিসেম্বর সকাল ১০টায় শিল্পকলা একাডেমিতে এই আলোচনা সভা হবে।’

প্রসঙ্গত, এই সমাবেশের অনুমতি চেয়ে গত ৩ ডিসেম্বর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ সই করা একটি চিঠি ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে পাঠানো হয়।

অপরদিকে আগামী ১০ ডিসেম্বর ঢাকাসহ সারা দেশের জেলা ও মহানগরে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এই কর্মসূচি পালনের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে অনুমতি চেয়েছে দলটি। তবে এখনও কোনো সিদ্ধান্ত জানায়নি ডিএমপি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা