× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই ঘণ্টা চিকিৎসা শেষে সিসিইউ থেকে ফের কেবিনে খালেদা জিয়া

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩ ২০:৩৪ পিএম

আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩ ২০:৪৮ পিএম

 বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ফাইল ছবি

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ফাইল ছবি

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) দুই ঘণ্টা রেখে চিকিৎসা দেওয়ার পর বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ফের কেবিনে নেওয়া হয়েছে। সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৫টায় কেবিন থেকে সিসিইউতে স্থানান্তর করা হয় এবং রাত ৭টায় আবার কেবিনে নেওয়া হয়।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ও বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক জাহিদ হোসেন বলেন, ’কিছুটা শারীরিক জটিলতা দেখা দেওয়ায় খালেদা জিয়াকে সাড়ে ৫টায় সিসিইউতে স্থানান্তর করা হয়। তবে দুই ঘণ্টা চিকিৎসা শেষে শারীরিক অবস্থা স্থিতিশীল হলে তাকে আবার সাড়ে ৭টায় কেবিনে নেওয়া হয়েছে।’ 

তিনি বলেন, ’ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট (টিপস) করার পর আজ নিয়ে তিনবার তাকে সিসিইউতে নেওয়া হয়েছে।’

২৬ অক্টোবর ফুসফুসে পানি ও পাকস্থলীতে রক্তক্ষরণ বন্ধে ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট (টিপস) করার পর থেকে খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো ছিল। এর আগে মাঝেমধ্যেই তাকে সিসিইউতে স্থানান্তর করতে হয়েছে। 

কী কারণে নতুন করে বিএনপির চেয়ারপারসনকে আবার সিসিইউতে নিতে হয়েছে, জানতে চাইলে বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম বলেন, ’শ্বাস নিতে অস্বস্তিবোধ করায় খালেদা জিয়াকে সিসিইউতে নেওয়া হয়েছে। সেখানে তার রুটিন চেকআপ করা হবে।’

তিনি জানান, তা ছাড়া তার শারীরিক অবস্থা স্থিতিশীল আছে।  

হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ডের তত্ত্বাবধানে বিএনপির চেয়ারপারসনের চিকিৎসা চলছে। তিনি লিভার সিরোসিসসহ নানা শারীরিক জটিলতায় আক্রান্ত। অস্ত্রোপচারের আগের আড়াই মাসে তাকে কয়েক দফা সিসিইউতে নিয়ে চিকিৎসা দেওয়া হয়েছে। তার পেটে পানি জমা হওয়ায় সিসিইউতে নিয়ে পানি অপসারণ করতে হয়েছে। 

এর পরই বিদেশ থেকে বিশেষজ্ঞ তিনজন চিকিৎসকের তত্ত্বাবধানে টিপস অস্ত্রোপচার করা হয়। যুক্তরাষ্ট্র থেকে আসা জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তিন বিশেষজ্ঞ চিকিৎসক হলেন হামিদ আহমেদ আবদুর রব, জেমস পিটার অ্যাডাম হ্যামিলটন ও ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস। তাদের মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত প্রফেসর ডা. হামিদ রব জনস হপকিন্সের কিডনি ট্রান্সপ্ল্যান্ট প্রোগ্রামের পরিচালক ও মেডিসিন বিশেষজ্ঞ। সহযোগী অধ্যাপক জেমস পিটার হ্যামিলটন একই বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের পরিচালক ও মেডিসিন বিশেষজ্ঞ। 

দুর্নীতির মামলায় দণ্ডিত খালেদা জিয়া ২০২০ সালের ২৫ মার্চ শর্ত সাপেক্ষে সরকারের নির্বাহী আদেশে সাময়িক মুক্ত হন। তাকে বিদেশে নেওয়ার জন্য পরিবারের পক্ষ থেকে একাধিকবার সরকারের কাছে আবেদন করা হয়েছে। তবে আইনি সীমাবদ্ধতার কারণে সরকারের তরফে বিদেশ যেতে অনুমতি মেলেনি তার। 

খালেদা জিয়া ৯ আগস্ট থেকে রাজধানীর এভারকেয়ার হাপাতালে চিকিৎসাধীন আছেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা