× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নিজেকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা করলেন রওশন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪ ১৩:৫৭ পিএম

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪ ১৪:২৬ পিএম

রওশন এরশাদ। ফাইল ফটো

রওশন এরশাদ। ফাইল ফটো

জাতীয় পার্টির বর্তমান চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ, একই সঙ্গে তিনি নিজেকে দলের চেয়ারম্যান হিসেবে ঘোষণা দিয়েছেন। আর জাপার প্রেসিডিয়াম সদস্য কাজী মামুনুর রশীদকে দলের মহাসচিব হিসেবে দায়িত্ব দিয়েছেন তিনি।

রবিবার (২৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর গুলশানে নিজ বাসভবনে মতবিনিময় সভায় তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

রওশন এরশাদ বলেন, গঠনতন্ত্রের ২০/১ ধারার ক্ষমতাবলে দলের চেয়ারম্যান ও মহাসচিবকে অব্যাহতি দেওয়া হলো।

তিনি আরও বলেন, নেতাকর্মীদের অনুরোধে আমি পার্টির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করলাম। আর পরবর্তী সম্মেলন না হওয়া পর্যন্ত কাজী মানুনুর রশীদকে মহাসচিব ঘোষণা করছি।

এর আগে দুপুর ১২টার দিকে জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষকের গুলশানের বাসায় বৈঠকে বসেন দলের ক্ষুব্ধ নেতারা। তাদের মধ্যে অনেককেই জাপা চেয়ারম্যান জিএম কাদের দল থেকে অব্যাহতি দিয়েছেন।

শনিবার জাতীয় পার্টিতে রওশনপন্থি হিসেবে পরিচিতি নেতাদের পক্ষ থেকে জানানো হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অযোগ্য নেতৃত্ব ও ভুল সিদ্ধান্তের কারণে অভিভাবকহীন হয়ে পড়া জাতীয় পার্টির তৃণমূল নেতাকর্মীদের আহ্বানে সাড়া দিয়েছেন দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ।

সংশ্লিষ্টরা বলছেন, জাপায় দীর্ঘদিন ধরে বঞ্চিত রওশনপন্থিরা। সদ্যসমাপ্ত নির্বাচনে দলের ত্যাগী অনেক নেতাকে মূল্যায়ন করা হয়নি। এমনকি হুসেইন মুহম্মদ এরশাদের ছেলের আসন থেকে এবার জিএম কাদের নিজে নির্বাচন করে এমপি হয়েছেন। নির্বাচন-পরবর্তী অস্থিরতায় দলের চার প্রভাবশালী নেতাকে বহিষ্কার করা হয়। এ তালিকায় রয়েছে কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ, প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়, শফিকুল ইসলাম সেন্টু এবং ভাইস চেয়ারম্যান ইয়াহইয়া চৌধুরী। তাছাড়া আরও কয়েকজনকে সতর্ক করে দেওয়া হয়েছে বলে জানা গেছে। এর পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে জাপার ৬৬৮ জন নেতাকর্মী ‘গণপদত্যাগ’ করেন।

তাদের অভিযোগ, জাপার বর্তমান চেয়ারম্যান জিএম কাদের এবং মহাসচিব মুজিবুল হক চুন্নুর স্বেচ্ছাচারিতায় ত্যাগী নেতাকর্মীরা কোণঠাসা। তারা দুজন নিজ স্বার্থে পুরো পার্টি বিক্রি করে দিয়েছেন।

এ লক্ষ্যে তারা গত কয়েকদিনে রওশন এরশাদ ও তার অনুসারীদের সঙ্গে একাধিক বৈঠক করেন। আজ দলের বর্তমান চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে নিজেকে দলের চেয়ারম্যান হিসেবে ঘোষণা করলেন।

জিএম কাদের-চুন্নুর নেতৃত্বাধীন জাতীয় পার্টি থেকে সদ্যঅব্যাহতি পাওয়া নেতা শফিকুল ইসলাম সেন্টু ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘জাতীয় পার্টির নেতাকর্মীরা জিএম কাদের-চুন্নুর নেতৃত্ব আর মানে না। এরা আবর্জনায় পরিণত হয়েছে, এদেরকে দূর করতে হবে। সবাই আজ থেকেই রওশন এরশাদকে চেয়ারম্যান হিসেবে দেখতে চায়।’

রওশন এরশাদ ঘোষিত জাতীয় পার্টির নতুন মহাসচিব মামুনুর রশীদ বলেন, ‘ফেব্রুয়ারির শেষে অথবা মার্চের প্রথম সপ্তাহে জাতীয় সম্মেলন করার চেষ্টা করা হবে। দায়িত্ব নিয়েছি দলের সবাইকে সঙ্গে নিয়ে কাজ করব। বনানী কার্যালয় দখল করার পরিকল্পনা নেই, কাকরাইল অফিস থেকে দল পরিচালনা করা হবে।’

এ বিষয়ে মতামত জানাতে দুপুর ২টায় সংবাদ সম্মেলন ডেকেছেন জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু। এ তথ্য জানিয়েছেন জাপা চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা