× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কিছু কোম্পানি বাজারে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে : গণতন্ত্র মঞ্চ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ মার্চ ২০২৪ ১৯:১৫ পিএম

গণতন্ত্র মঞ্চের সংবাদ সম্মেলন। প্রবা ফটো

গণতন্ত্র মঞ্চের সংবাদ সম্মেলন। প্রবা ফটো

বাজারে দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ বলে দাবি করেছে গণতন্ত্র মঞ্চ। এই জোটের নেতারা বলেন, বাজারে সিন্ডিকেট দমনে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেনি। ফলে কিছু কোম্পানি বাজারে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

শনিবার (১৬ মার্চ) দুপুরে রাজধানীর তোপখানা রোডের মেহেরবা প্লাজায় রাষ্ট্র সংস্কার আন্দোলন প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন জোটের নেতারা। 

গণতন্ত্র মঞ্চ বলেছে, সিন্ডিকেটের বিরুদ্ধে হাঁকডাক দিলেও সরকারই সিন্ডিকেটের মূল পৃষ্ঠপোষক। তারা গত ১৫ বছরে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণের মধ্যে রাখতে পারেনি। আন্তর্জাতিক বাজারে দাম নিম্নমুখী থাকলেও সরকার বাজার নিয়ন্ত্রণ আনতে পারেনি। 

মঞ্চের নেতারা বলেন, ‘দাম নিয়ন্ত্রণের জন্য চাহিদা অনুযায়ী জোগান নিশ্চিত ও সরবরাহ স্বাভাবিক রাখাই মূল বিষয়। এক্ষেত্রে যাতে সিন্ডিকেটের আধিপত্য তৈরি না হয় সেজন্য যে বহুবিধ ভূমিকা প্রয়োজন সেসব পদক্ষেপ সরকার গ্রহণ করেনি। বাজারে উন্মুক্ত আমদানির ব্যবস্থা ও পরিবেশ নিশ্চিত করতেও সরকারের কার্যকর কোনো ভূমিকা নেই। তারা বিভিন্ন পণ্যের দাম নির্ধারণ করে দেয়, কিন্তু কোনো কার্যকারিতা বাজারে নেই। সিন্ডিকেটের পৃষ্ঠপোষক, লুটেরা ও প্রতারক সরকারের হাত থেকে রক্ষা পেতে হলে জনগণকেই ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।’

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব ড. আবু ইউসুফ সেলিম, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সম্পাদকমন্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, জেএসডির যুগ্ম সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের অর্থ সমন্বয়ক দিদারুল ভূঁইয়া প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা