× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গণতন্ত্র ফেরাতে নিজেদের শক্তির ওপর নির্ভর করতে হবে : মির্জা ফখরুল

ঠাকুরগাঁও প্রতিবেদক

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৪ ২০:৫২ পিএম

ঠাকুরগাঁওয়ের রুহিয়া থানা বিএনপি আয়োজিত এক স্মরণসভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রবা ফটো

ঠাকুরগাঁওয়ের রুহিয়া থানা বিএনপি আয়োজিত এক স্মরণসভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রবা ফটো

গণতন্ত্র ফেরাতে হলে নিজেদের শক্তির ওপর নির্ভর করতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, কারও ওপর নির্ভর করে আপনারা গণতন্ত্র আনতে পারবেন না। নিজের পায়ের ওপর নির্ভর করতে হবে; নিজের শক্তির ওপর নির্ভর করতে হবে; এটা হচ্ছে সবচেয়ে বড় কথা। ওমুক করে দেবে, তমুক করে দেবে না, আমাদের নিজেকেই আন্দোলনের মধ্য দিয়ে চাপ সৃষ্টি করে জনগণকে সঙ্গে দিয়ে এই সরকারকে বাধ্য করতে হবে, একটা সত্যিকার অর্থে নিরপেক্ষ নির্বাচন দেওয়া ।

রবিবার (১৪ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে ঠাকুরগাঁওয়ের রুহিয়া থানা বিএনপি আয়োজিত জেলা বিএনপির সভাপতি মরহুম তৈমুর রহমানের স্মরণ সভায় তিনি এ কথা বলেন। 

ফখরুল বলেন, আজকে যারা ক্ষমতায় বসে আছে তারা একটা ফ্যাসিবাদি কায়দায় একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায়। একবার ১৯৭৫ সালে বাকশাল প্রতিষ্ঠা করেছিল একদলীয় শাসন, এখন আবার একদলীয় শাসন প্রতিষ্ঠা করার জন্য সর্বপ্রথম যে কাজটা করেছে নির্বাচনের ব্যবস্থাকে তারা ধ্বংস করে দিয়েছে। নির্বাচন থাকলেই না বিরোধী দল আসবে বা অন্যান্য রাজনৈতিক দলগুলো আসবে, তাই নির্বাচন ব্যবস্থাই থাকবে না।

প্রধান অতিথির বক্তব্যে ক্ষমতাসীন দলের তীব্র সমালোচনা করেন বিএনপির এই জ্যেষ্ঠ নেতা। তিনি বলেন, আওয়ামী লীগ তো আর রাজনৈতিক দল নেই। এরা সম্পূর্ণভাবে দেউলিয়া হয়ে গেছে। ওরা কোন সংগঠন না, শক্তিশালীও না। এখন তারা রাষ্ট্রযন্ত্র দিয়ে দল চালায়, সরকার চালায়। এখন আর আওয়ামী লীগ নাই, এখন এরা পুলিশলীগ হয়ে গেছে।  

চুরি করা ছাড়া আওয়ামী লীগের আর কোন কাজ নেই বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল। তিনি বলেন, চুরি ছাড়া এদের কোন কাজ নাই, সবখানে চুরি; ওই যে স্কুলের শিক্ষক বা পিয়ন নিয়োগ দেবে , হাসপাতালের কর্মচারী নিয়োগ দেবে; যেখানে যত নিয়োগ আছে ওদের টাকা লাগবেই। ব্যবসা-বাণিজ্য করবে সেখানেও টাকা লাগবে, চুরি আরা কিছু নাই। চুরি করতে করেত তারা দেশটাকে শেষ করে দিয়েছে। 

তিনি বলেন, অর্থনীতি শেষ, ব্যাংকগুলো ধ্বংস হয়ে যাচ্ছে; আপনার ইমপোর্ট ভালো হচ্ছে না, এক্সপোর্টও বাড়ছে না। অর্থনীতি ধ্বসের দিকে যাচ্ছে; অর্থনীতিবীদরা বার বার করে বলছেন এখনও থামেন, মেগা প্রজেক্ট দিয়ে মেগা দুর্নীতি বন্ধ করেন নাহলে এই দেশটা আর টিকবে না। যেই দেশে কোন জবাবদিহিতা থাকে না, সেই দেশে কখনো গণতন্ত্রকে প্রতিষ্ঠা করা যায়, মানুষের অধিকারকে প্রতিষ্ঠা করা যায় না। 

রুহিয়া থানা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল জব্বারের সভাপতিত্বে স্মরণ সভায় ঠাকুরগাঁও জেলা বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমীন, সহ-সভাপতি অ্যাড. আব্দুল হালিম, সদর থানা বিএনপির সভাপতি আব্দুল হামিদসহ বিএনপি ও সহযোগী সংগঠনের নেতারা বক্তব্য দেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা