× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আমিরাতে দুটি মিশনে মাতৃভাষা দিবস পালন

ইউএই প্রতিবেদক

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২১ পিএম

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৮ এএম

আমিরাতে দুটি মিশনে মাতৃভাষা দিবস পালন

কয়েক বছর ধরে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট জাতীয় দিবসসমূহ পালনে সক্রিয় ভূমিকা রাখছে। মিশন দুটিতে আলাদাভাবে জাতীয় দিবস পালনের কারণে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি, দেশাত্মবোধ ও প্রাণ সঞ্চার হচ্ছে। এবারও দুটি মিশনে পালন করা হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস।

একুশের প্রথম প্রহরে দুবাইয়ের স্থানীয় সময় রাত ১২টা ১ মিনিটে বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে হাজার হাজার প্রবাসী বাংলাদেশি অস্থায়ী শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন।

বাংলাদেশ কনস্যুলেটের পর দুবাই ও উত্তর আমিরাতে বাংলাদেশের জাতীয় পতাকাবাহী প্রতিষ্ঠানগুলো পৃথকভাবে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। সরকারি প্রতিষ্ঠান ছাড়াও দুবাইয়ের অস্থায়ী শহীদ মিনারে প্রবাসী বাংলাদেশিদের অন্তত ৫০টি সংগঠন শ্রদ্ধা জানায়। জনতা ব্যাংক, বিমান বাংলাদেশ এয়ারলাইনস, বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাই, বাংলাদেশ সমিতি দুবাই ও শারজা, বাংলাদেশ উইমেন অ্যাসোসিয়েশন, বাংলাদেশ বিজনেস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ প্রেস ক্লাব ইউএই, বঙ্গবন্ধু পরিষদ দুবাই, শারজা, আজমান ছাড়াও অনেক সংগঠন এতে অংশ নিয়েছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দিবসটি উপলক্ষে দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটে নানান আয়োজন করা হয়। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ ছাড়াও কনস্যুলেট প্রাঙ্গণে ২১টি ভাষার ওপর বহুভাষিক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অন্যদিকে দিনের শুরুতে আবুধাবির বাংলাদেশ দূতাবাসেও যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস পালন করা হয়। দূতাবাস ভবনে আয়োজিত অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীসহ জনতা ব্যাংক, বাংলাদেশ বিমান, বাংলাদেশ স্কুল, বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ মহিলা সমিতিসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপর রাষ্ট্রদূত মো. আবু জাফরের নেতৃত্বে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে কোরআন থেকে তেলাওয়াত ও ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর দিবসটি উপলক্ষে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন ও দূতাবাসের কর্মকর্তাদের বাণী পাঠ করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা