× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশের সভাপতিত্বে জাতিসংঘে পানি সম্মেলনের প্লেনারি অধিবেশন

যুক্তরাষ্ট্র প্রতিবেদক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৩ ১১:০৬ এএম

আপডেট : ২৪ মার্চ ২০২৩ ১৩:০২ পিএম

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন

জাতিসংঘে বাংলাদেশের সভাপতিত্বে অনুষ্ঠিত হলো প্লেনারি অধিবেশনের পানি সম্মেলন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ মার্চ) জাতিসংঘ পানি সম্মেলনের প্লেনারি অধিবেশনের তৃতীয় সভায় সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। ২২ মার্চ বাংলাদেশ জাতিসংঘ পানি সম্মেলনের সহসভাপতি নির্বাচিত হওয়ার ধারাবাহিকতায় এ সভায় সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী।

এ ছাড়া বাংলাদেশ, গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন এবং নেদারল্যান্ডসভিত্তিক সংগঠন ডেল্টারেসের যৌথ উদ্যোগে জাতিসংঘ সদর দপ্তরে আয়োজিত ‘ওয়াটার ফর পিস : ফ্রম সোর্স টু সি’ শীর্ষক উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী। ‘ফ্রম সোর্স টু সি’ অ্যাপ্রোচের ওপর ভিত্তি করে পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা বৃদ্ধির জন্য টেকসই পানি ব্যবস্থাপনার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

জাতিসংঘ পানি সম্মেলনের সহসভাপতি নির্বাচিত বাংলাদেশ

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত এবং উদ্বোধনী বক্তব্য দেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি। প্যানেল আলোচনা পর্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন নেপালের পানিমন্ত্রী আব্দুল খান; নেদারল্যান্ডসের আন্তর্জাতিক পানিবিষয়ক বিশেষ দূত হেঙ্ক ওভিঙ্ক; পর্তুগালের পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের সেক্রেটারি-জেনারেল আলেকজান্দ্রা ফেরেইরা ডি কারভালহো, ইউনাইটেড নেশনস ইকোনমিক কমিশন ফর ইউরোপের ট্রান্সবাউন্ডারি কো-অপারেশন সেকশন  প্রধান ফ্রান্সেসকা বার্নার্ডিনি; গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের সিইও প্যাট্রিক ভারকুইজেন; স্টকহোম ইন্টারন্যাশনাল ওয়াটার ইনস্টিটিউটের অ্যাকশন প্ল্যাটফর্ম ফর সোর্স-টু-সি ম্যানেজমেন্টের সিনিয়র ম্যানেজার এবং কোঅর্ডিনেটর রুথ ম্যাথিউস ও ডেল্টারেস ইন্টারন্যাশনালের ডিরেক্টর টুন সেগেরেন।

অনুষ্ঠানে উল্লেখযোগ্যসংখ্যক বিদেশি কূটনীতিক, জাতিসংঘ এবং এর বিভিন্ন অঙ্গসংগঠনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সুশীলসমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী নেদারল্যান্ডস সরকারের আমন্ত্রণে ‘ইন্টারন্যাশনাল প্যানেল অন ডেল্টাস অ্যান্ড কোস্টাল এরিয়াস’-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা