× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে গণহত্যা দিবস পালন

যুক্তরাষ্ট্র প্রতিবেদক

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩ ১১:১৮ এএম

আপডেট : ২৬ মার্চ ২০২৩ ১৬:০২ পিএম

শনিবার (২৫ মার্চ) যুক্তরাষ্ট্রে বাংলাদেশ কনস্যুলেটে গণহত্যা দিবস পালিত হয়েছে।

শনিবার (২৫ মার্চ) যুক্তরাষ্ট্রে বাংলাদেশ কনস্যুলেটে গণহত্যা দিবস পালিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে গণহত্যা দিবস পালন করা হয়েছে। স্থানীয় সময় শনিবার (২৫ মার্চ) দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। 

কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের সভাপতিত্বে এ বিশেষ দিবসটির ঐতিহাসিক প্রেক্ষাপট ও তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনার শুরুতে ২৫ শে মার্চ কালরাতে নিহত সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে দিবসটির উপর নির্মিত 'জেনোসাইড ইন ১৯৭১ এন্ড দ্য কিলিং ফিল্ডস' শীর্ষক একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

মনিরুল ইসলাম তার বক্তব্যে ১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাতে ঢাকাসহ সারা দেশে পাকিস্তানি হানাদার বাহিনী যে নৃশংস হত্যাকাণ্ড চালিয়েছিল তা তুলে ধরেন। বাংলাদেশ সরকার কর্তৃক এ দিনটিকে গণহত্যা দিবস ঘোষণা করার যৌক্তিকতা তুলে ধরেন । দিবসটির পক্ষে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের লক্ষ্যে সবাইকে যার যার অবস্থান থেকে আরও জোরালো ভূমিকা রাখার অনুরোধ জানান তিনি। 

মনিরুল স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে নতুন প্রজন্মের মধ্যে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা ছড়িয়ে দেওয়ার উপর জোর গুরুত্ব আরোপ করেন। আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি ও জাতির পিতার ‘সোনার বাংলা’র স্বপ্ন বাস্তবায়নে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

২৫ শে মার্চ কালোরাতসহ স্বাধীনতা যুদ্ধের সকল শহীদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল শহীদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা