× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন এনআইডি পাচ্ছেন আমিরাতে থাকা বাংলাদেশিরা

ইউএই প্রতিবেদক

প্রকাশ : ০৭ জুলাই ২০২৩ ১৯:০৬ পিএম

আপডেট : ০৭ জুলাই ২০২৩ ১৯:২৫ পিএম

নতুন জাতীয় পরিচয়পত্রের জন্য চোখের আইরিস স্ক্যান দিচ্ছেন একজন প্রবাসী। ছবি : প্রবা

নতুন জাতীয় পরিচয়পত্রের জন্য চোখের আইরিস স্ক্যান দিচ্ছেন একজন প্রবাসী। ছবি : প্রবা

সংযুক্ত আরব আমিরাতে পুরোদমে চালু হয়েছে প্রবাসীদের নতুন জাতীয় পরিচয়পত্রের আবেদন প্রক্রিয়া। বিদেশে বসে নিজের ভোটার আইডি কার্ড পাওয়ার দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হতে যাচ্ছে প্রবাসীদের। শুধু দুবাইতেই ২০ দিনের ব্যবধানে প্রায় ৫০০ প্রবাসী বাংলাদেশি নতুন এনআইডির জন্য আবেদন করেছেন। অনলাইনে আবেদন শেষে বাংলাদেশ কনস্যুলেট ভবনে এসে দিতে হচ্ছে বায়োমেট্রিকের মাধ্যমে ছবি, ফিঙ্গারপ্রিন্ট ও চোখের আইরিস স্ক্যান।

সরেজমিনে দেখা গেছে, দুবাই বাংলাদেশ কনস্যুলেটের পুরোনো ভবনের দ্বিতীয় তলায় চলছে বায়োমেট্রিক গ্রহণের কাজ। সেখানে প্রতিদিন সকাল থেকে বেলা ২টা পর্যন্ত স্মার্ট কার্ডসংক্রান্ত নিরবচ্ছিন্ন সেবা গ্রহণ করতে পারছেন প্রবাসীরা। 

কনস্যুলেট সূত্রে জানা গেছে, ১৩ জুন স্মার্ট কার্ডের পরীক্ষামূলক কাজ শুরু হলেও চলতি মাসের শুরু থেকে পুরোদমে কাজ শুরু করেছে মিশন। হাতের নাগালে ভোটার কার্ড করার সুযোগ পাওয়ায় প্রতিদিন বাড়ছে আবেদনের সংখ্যা। সহজে এই সেবা পেয়ে প্রবাসীরাও সন্তুষ্ট বলে জানিয়েছেন বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

সপরিবারে স্মাটকার্ড করতে আসা প্রবাসী সাইফুর রহমান বলেন, ‘পরিবার নিয়ে স্মার্ট কার্ড করতে এসেছি। বিশ্বায়নের যুগে প্রত্যেক নাগরিকের জন্য জাতীয় পরিচয়পত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে ব্যক্তি শনাক্ত ও অপরাধ প্রবণতা কমাতেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন জানান, শুধু নতুন এনআইডি নয়, প্রবাসীরা চাইলে পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র দিয়েও স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে অধিক যাচাই-বাছাইয়ের প্রক্রিয়া থাকবে। এ ছাড়া ১৩ জুলাই দুবাইয়ে ইস্যু করা প্রায় একশ প্রবাসীর স্মার্ট কার্ড প্রদান করা হবে। সেদিন নির্বাচন কমিশনের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদলের উপস্থিত থাকার কথা রয়েছে।

দেশটিতে গত জুন মাসে প্রবাসীদের জন্য জাতীয় পরিচয়পত্রের পরীক্ষামূলক কাজ শুরু করে দুটি বাংলাদেশ মিশন। এরপর প্রশিক্ষিত লোকবল দিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করে আবুধাবির বাংলাদেশ দূতাবাস ও দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেট।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা