× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রানীর স্মরণসভায় যাওয়ায় ব্রিটিশ ইমামের অপসারণ দাবি

প্রবা ডেস্ক

প্রকাশ : ১২ অক্টোবর ২০২২ ১৬:৫৫ পিএম

আপডেট : ১২ অক্টোবর ২০২২ ১৮:৫৮ পিএম

ইমাম মোহাম্মদ মাহমুদ। ফাইল ছবি

ইমাম মোহাম্মদ মাহমুদ। ফাইল ছবি

যুক্তরাজ্যের প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের স্মরণে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ইস্ট লন্ডন মসজিদের ইমাম মোহাম্মদ মাহমুদ। এ ঘটনায় তাকে দায়িত্ব থেকে অপসারণের দাবি তুলেছেন একদল ব্রিটিশ-বাংলাদেশি মুসলমান। এজন্য শনিবার মাগরিবের নামাজের পর ইস্ট লন্ডন মসজিদের ভেতরে বিক্ষোভও করেছেন তারা। মোহাম্মদ মাহমুদকে অপসারণের দাবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারও চালানো হচ্ছে।

সম্প্রতি রিজেন্ট পার্কে লন্ডনের সেন্ট্রাল মসজিদে ওই স্মরণসভার আয়োজন করা হয়। রানী এলিজাবেথের প্রতি সম্মান জানাতে যুক্তরাজ্যের বিভিন্ন এলাকা থেকে তিনশর বেশি মুসলমান ওই অনুষ্ঠানে হাজির হয়েছিলেন। অনুষ্ঠানের শুরুতে শিশুদের একটি দল গ্যারি বার্লোর লেখা ‘সিং’ গানটি পরিবেশন করে। অনুষ্ঠান শেষ হয় যুক্তরাজ্যের জাতীয় সংগীত ‘গড সেইভ দ্য কিং’ পরিবেশনার মধ্য দিয়ে।

যুক্তরাজ্যের কোনো জাতীয় মসজিদে এবারই প্রথম জাতীয় সংগীত গাওয়া হয়। এতে অন্তত ৭০ জন মুসলিম স্কুলশিশু অংশ নেয়।

ইমাম মোহাম্মদ মাহমুদকে সরানোর দাবিতে change.org ওয়েবসাইটে পিটিশনও খোলা হয়েছে। এতে বলা হয়েছে, ‘‘যে ব্যক্তি একটি ঔপনিবেশিক পদক নিয়েছেন এবং আপনার সন্তানদের দিয়ে ‘গড সেইভ দ্য কিং’ গান করিয়েছেন, তার কাছ থেকে কী আশা করেন? এমন ইমামের কাছে আপনি আপনার সন্তানকে কেন পাঠাবেন?” 

ইমাম মোহাম্মদ মাহমুদকে যুক্তরাজ্যের সম্মানসূচক ‘অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ পদক দেওয়া হয়েছিল। ২০১৯ সালে রানীর নতুন বছরের সম্মাননা তালিকায় স্থান পাওয়া ব্রিটিশ মুসলিমদের মধ্যে তিনিও ছিলেন।

২০১৭ সালে লন্ডনের ফিনসবারি মসজিদে সন্ত্রাসী হামলার সময় সেখানে ইমাম ছিলেন মাহমুদ। সেদিন উত্তেজিত জনতার হাত থেকে শ্বেতাঙ্গ হামলাকারীকে রক্ষা করে তিনি আলোচনায় এসেছিলেন। ওই ঘটনায় মুসলমানদের ওপর গাড়ি তুলে দিয়েছিলেন ড্যারেন অসবোর্ন নামে এক ব্যক্তি। হামলায় মাকরাম আলী নামে একজন প্রাণ হারান। আহত হন আরও নয়জন।

প্রবা/এমআর/জেআই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা