× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইতালিতে সমকামী পিতামাতার অধিকার সীমিত করায় বিক্ষোভ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ১২:৫০ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ১২:৫৩ পিএম

মিলানে রংধনু রঙে আঁকা পতাকা নিয়ে বিক্ষোভ করতে দেখা যায় বিক্ষুব্ধ সমকামী অভিভাবকদের। ছবি: সংগৃহীত

মিলানে রংধনু রঙে আঁকা পতাকা নিয়ে বিক্ষোভ করতে দেখা যায় বিক্ষুব্ধ সমকামী অভিভাবকদের। ছবি: সংগৃহীত

ইতালির নতুন ডানপন্থি সরকারের সমকামী পিতামাতার অধিকার সীমিত করার পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শত শত মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করছেন। দেশটির অন্যতম গুরুত্বপূণ শহর মিলানে শনিবার (১৮ মার্চ) এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

মূলত সমকামী অভিভাবকদের সন্তানের নিবন্ধন বন্ধ করে দেওয়ায় এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। যেখানে বিরোধী রাজনৈতিক নেতারাও অংশ নিয়ে নতুন সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করেন।

মিলানে রংধনু রঙে আঁকা পতাকা নিয়ে বিক্ষোভ করতে দেখা যায় বিক্ষুব্ধ সমকামী অভিভাবকদের। যে পতাকায় লেখা ছিল, ‘আপনাদের এ সিদ্ধান্ত আমার সন্তানকে বুঝাতে চাইছে, আমি তার মা নই।’

২০১৬ সালে ইতালির সরকার সমকামীদের সিভিল ইউনিয়নের বৈধতা দেয়। এর মধ্য দিয়ে সমকামীদের সম্পর্কের বৈধতা নিশ্চিত হলেও তা বিয়ের মতো সমান অধিকার নিশ্চিত করে না। যে কারণে সম্পর্কের আইনী বৈধতা থাকলেও সমকামী দম্পতিরা সন্তান দত্তক নিতে পারবে না।

তবে মিলান শহরে আধুনিক চিকিৎসা পদ্ধতি বা সেরোগেসির মাধ্যমে গর্ভধারণ করা সমকামী দম্পতিদের সন্তানের নিবন্ধন করা হচ্ছিলো। ইতালির মতো দেশে যা একেবারেই অবৈধ।

এরই মধ্যে শহরের বামপন্থি মেয়র বেপ্পে সালা চলতি সপ্তাহে সমকামী দম্পতিদের সন্তানের নিবন্ধন বিষয়টি বন্ধ রযেছে বলে জানান। তিনি বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আদালতের কাছে চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যে কারণে এখন নিবন্ধন বন্ধ রয়েছে।

তিনি এ পরিবর্তনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলেন, ‘রাজনৈতিক ও সামাজিক দৃষ্টিকোণ থেকে এটি একটি পশ্চাৎপদ পদক্ষেপ।’

গে পার্টির ফ্যাব্রিজিও মাররাজো সরকারের নিবন্ধন পদক্ষেপকে ‘অন্যায় ও বৈষম্যমূলক’ বলে আখ্যা দিয়ে বলেন, এ পদক্ষেপের কারণে মিলানে এখনো প্রায় ২০ জন শিশু নিবন্ধিত হতে পারেনি। এছাড়া নিবন্ধন বন্ধ হয়ে গেলে একজন মা কিংবা বাবা যারা তাদের সন্তানের পিতামাতা হিসেবে আইনত স্বীকৃত নন তারা বড় ধরনের আমলাতান্ত্রিক সমস্যার সম্মুখীন হতে পারেন। এর মধ্যে পিতামাতা মারা গেলে বা দম্পতির সম্পর্ক ভেঙ্গে গেলে সন্তান হারানোর ঝুঁকিও রয়েছে।

মধ্যবামপন্থি ডেমোক্রেটিক পার্টির নবনির্বাচিত নেতা এলি শ্লেইন শনিবারের ওই বিক্ষোভে অংশ নেওয়া বিরোধী রাজনীতিবিদদের মধ্যে একজন। যেখানে অনেকে নতুন জাতীয় সরকারের বিরুদ্ধেও বিক্ষোভ প্রদর্শন করেন।

সূত্র: আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা