× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাস্কেটবলে প্রথম আন্তর্জাতিক সৌদি রেফারি হলেন যে নারী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ আগস্ট ২০২৩ ১৯:৩৫ পিএম

আপডেট : ১৯ আগস্ট ২০২৩ ২৩:৪০ পিএম

যখন নাহদির বয়স ১৩ তখন থেকেই তিনি বাস্কেটবল খেলা শুরু করেন। ছবি : সংগৃহীত

যখন নাহদির বয়স ১৩ তখন থেকেই তিনি বাস্কেটবল খেলা শুরু করেন। ছবি : সংগৃহীত

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে আরব সমাজে প্রচলিত রক্ষণশীল সমাজব্যবস্থা থেকে অনেকটা বিদ্যুতের গতিতে বেরিয়ে আসছেন নারীরা। এ তালিকায় এবার নতুন নজির স্থাপন করলেন লামিয়া ফাউজি আল নাহদি নামের এক সৌদি নারী।

সৌদি আরবের ইতিহাসে বাস্কেটবলে প্রথম রেফারি হিসেবে আল নাহদিকে অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক বাস্কেটবল ফেডারেশন ফিবা। তিনি ফিবা নির্ধারিত আন্তর্জাতিক বাস্কেটবল রেফারি হওয়ার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তিনি একই সঙ্গে প্রথম সৌদি নারী রেফারি ও প্রথম সৌদি রেফারি।

যখন নাহদির বয়স যখন ১৩, তখন থেকেই তিনি বাস্কেটবল খেলা শুরু করেন।

নাহদি জানিয়েছেন, রেফারি হওয়ার পথটা মোটেও কোনো সহজ রাস্তা নয়। তাকে বাস্কেটবল মাঠে অনেক প্রস্তুতি ও প্রশিক্ষণের মধ্যে দিয়ে যেতে হয়েছে। একই সঙ্গে শিখতে হয়েছিল এ খেলা সংশ্লিষ্ট আইনকানুনও।

রেফারি হিসেবে তার এই অনুমোদনে তিনি সৌদি ক্রীড়া শিল্পে চলমান রাষ্ট্রীয় সমর্থনের কথাই উল্লেখ করেছেন।

তার মতে, প্রথম সৌদি আন্তর্জাতিক বাস্কেটবল রেফারি হওয়া যেমন সম্মানের বিষয়, তেমনি একটি বিশাল দায়িত্বও। আল নাহদি বলেন, আমি শুধু নিজেরই প্রতিনিধিত্ব করছি না, একটি সুন্দর খেলারও প্রতিনিধিত্ব করছি। যেটি আমি ১০ বছরেরও বেশি সময় ধরে খেলে বড় হয়েছি।

তার প্রথমদিকের বাস্কেটবল খেলা সম্পর্কে আল নাহদি বলেছেন, শুরুর দিকে তারা নিজেরা নিজেরাই খেলতেন এবং এতে কোনো ধরনের সমর্থন ছিল না বাড়তি কোনো অবকাঠামোও ছিল না। এখন নতুনদের জন্য বেশ সুযোগ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এখনই সময়, দরকারি অবকাঠামো আছে। শুধু দরকার নিজের ওপর বিশ্বাস, লক্ষ্যে পৌঁছাতে পরিশ্রম।

আল নাহদির মতে, নিজের ওপর বিশ্বাস রাখা কোনো কিছু অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ। দ্বিতীয় ধাপটি হলো নিজের আশপাশে সমর্থন করা মানুষদের জোগাড় করা। তারা লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করবে।  

বাস্কেটবল খেলা ছাড়াও আল নাহদি দেশটির আল-হেকমা ইউনিভার্সিটি থেকে মানবসম্পদ ব্যবস্থাপনায় স্নাতক ডিগ্রি নিয়েছেন। পাঁচ বছর তিনি মানবসম্পদ সংশ্লিষ্ট চাকরি করেছেন, দেখাশোনা করেছেন পারিবারিক ব্যবসাও।

এরপরে যদিও আহমেদ হাসান আল-খামিস, আবদুল্লাহ মারজুক আল-হুজাইলি এবং রাজেন আহমেদ আল-আওফি নামের আরও তিনজনকেও রেফারি হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া চলতি বছরেই ফুটবল খেলায় সৌদি আরবের ইতিহাসে প্রথম নারী রেফারি হিসেবে স্বীকৃতি পান আনৌদ আল-আজমেরি। এর এক বছরেরও কম সময়ের মধ্যে বাস্কেটবলেও নারী রেফারি পেল দেশটি। 

সূত্র : আরব নিউজ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা