× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘অর্ধেকের বেশি নারী পরিবারের বাইরে নির্যাতনের শিকার’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪১ পিএম

‘অর্ধেকের বেশি নারী পরিবারের বাইরে নির্যাতনের শিকার’

দেশে অর্ধেক জনগোষ্ঠীর ৫০ শতাংশের বেশি নারী পরিবারের বাইরে নির্যাতনের শিকার হচ্ছে। সাইবার প্লেসে গড়ে দিনে ৩৫০টির বেশি নারী নির্যাতনের মামলা হয় বলে জানান উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হুমায়রা পারভীন।

বুধবার (২৭ সেপ্টেম্বর) তেজগাঁওয়ে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের অডিটোরিয়ামে এ পুলিশের এই ইউনিট ও মহিলা পরিষদের ‘নারী ও কন্যার প্রতি সহিংসতা-মানবাধিকার লঙ্ঘন, আসুন সহিংসতার শিকার নারী ও কন্যার জন্য সমন্বিত সেবা নিশ্চিত করি’ প্রতিপাদ্যে আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালায় তিনি এসব কথা বলেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খ. মহিদ উদ্দিন বলেন, আইনি সহায়তা ও সেবাদানকারীদের কাজের ক্ষেত্রে পুরুষতান্ত্রিক মনোভাব পরিহার করে উদাসীনতা ও দুর্নীতিমুক্ত থেকে সহিংসতার শিকার নারীদের অভিযোগ গ্রহণ করতে হবে। দায়িত্বশীলতার সঙ্গে তাদেরকে সেবা দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন উচ্চতর পদে নারীরা কর্মরত আছেন। সহিংসতা প্রতিরোধে তারা অনেক ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করছেন। তবুও নারীর প্রতি সহিংসতার বিষয়টি নারী আন্দোলন ও রাষ্ট্র পরিচালনাকারীদের জন্য উদ্বেগের বিষয়।

মহিলা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাসুদা রেহানা বেগম বলেন, নির্যাতনের শিকার নারী ও কন্যার জন্য সহনশীল ও অনুভূতিশীলতার জায়গা থেকে কাজ করার লক্ষ্যে জেন্ডার জাস্টিস সিস্টেম উন্নত করতে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশন ও মহিলা পরিষদ পরস্পর সমন্বয় করে কাজ করলে তা অধিক কার্যকর ও প্রসারিত হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা