× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সেমিনারে বক্তারা

নারী কারুশিল্পীদের ক্ষমতায়ন ও নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিতে পুরুষদের সম্পৃক্ত করা প্রয়োজন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৪ ২১:৪৭ পিএম

আপডেট : ২৮ মার্চ ২০২৪ ২১:৫৯ পিএম

সেমিনারে অংশ নেওয়া অতিথিরা

সেমিনারে অংশ নেওয়া অতিথিরা

বাংলাদেশে ন্যায্য বাণিজ্য প্রতিষ্ঠানগুলোতে যেসব নারী উৎপাদক ও কারুশিল্পী কাজ করছেন তাদের ক্ষমতায়ন ও নিরাপদ কর্ম-পরিবেশ তৈরির জন্য পুরুষ সহকর্মী ও পরিবারের পুরুষ সদস্যদের আরও জেন্ডার সংবেদনশীল হওয়া প্রয়োজন। এজন্য নারীর ক্ষমতায়নসংক্রান্ত প্রকল্পগুলোতে পুরুষদের আরও বেশি সম্পৃক্ত করা প্রয়োজন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজধানীর পর্যটন করপোরেশনের হলরুমে আয়োজিত জাতীয় সেমিনারে বক্তারা এ কথা বলেন। একতা ফেয়ার ট্রেড ফোরাম ও ডেভেলপমেন্ট হুইল যৌথভাবে ‘জেন্ডার ইক্যুইটি অ্যাওয়ারনেস ট্রেনিং ইন ফেয়ার-ট্রেড আর্টিসান গ্রুপ’ প্রকল্পের ফলাফল জানাতে এ সেমিনার আয়োজন করা হয়। 

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এ্যারোমা দত্ত ও শবনম জাহান শীলা এবং ক্রিশ্চিয়ান এইডের কান্ট্রি ডিরেক্টর নুজহাত জাবিন। সেমিনারে সভাপতিত্ব করেন জেন্ডার বিশেষজ্ঞ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আইনুন নাহার। 

প্রকল্প মূল্যায়নকারী দলের পক্ষ থেকে বলা হয়, প্রকল্পটি কারুশিল্পী ও উৎপাদক গোষ্ঠীর মধ্যে নারী-পুরুষের সমান অধিকার, কর্মক্ষেত্রে নারী-পুরুষের সহাবস্থান, হয়রানি, অধিকার, ন্যায্যতাকে যেমন বুঝতে সাহায্য করছে, তেমনি ন্যায্য বাণিজ্যনীতিগুলোকেও প্রতিফলিত করে। 

প্রকল্পটি ছয়টি ন্যায্য বাণিজ্য প্রতিষ্ঠান এবং তাদের কারুশিল্পীদের লক্ষ্য করে কাজ করছে। প্রতিষ্ঠানগুলো হলো, আর্টিসান হাট, কুমুদিনি হ্যান্ডিক্র্যাফটস, কোর দ্য জুটস ওয়ার্কস, থানাপাড়া সোয়ালোজ ডেভেলপমেন্ট সোসাইটি, প্রকৃতি ও ডিউ ক্রাফটস। এই প্রকল্পে এক হাজারেরও বেশি কারুশিল্পী প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন। প্রকল্পটি ক্রিশ্চিয়ান এইড ইউকে ও বাংলাদেশ এবং পিপল ট্রি ফাউন্ডেশন ইউকে ও জাপান-এর অর্থায়নে ডেভেলপমেন্ট হুইল বাস্তবায়ন করেছে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ক্রিশ্চিয়ান এইডের প্রকল্প ব্যবস্থাপক মাহেনুর আলম চৌধুরী বর্না, আঞ্জুম নাহিদ লাকি, একতা ফেয়ার ট্রেডের সভাপতি ও প্রকৃতির নির্বাহী পরিচালক স্বপন কুমার দাশ ও একতা ফেয়ার ট্রেডের সহসভাপতি ও ডেভেলপমেন্ট হুইলের নির্বাহী পরিচালক শাহ আব্দুস সালাম ও আর্টিজান গ্রুপের পক্ষ থেকে রেহেনা খাতুন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা