× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হজ নিবন্ধনের সময় বাড়ল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৫৬ পিএম

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১০ পিএম

সংগৃহীত ফটো

সংগৃহীত ফটো

চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য নিবন্ধনের সময়সীমা ২৮ ফেব্রুয়ারি বিকাল ৪টা পর্যন্ত বাড়ানো হয়েছে। বুধবার (২২ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

গত ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া নিবন্ধন ২৩ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা ছিল। নতুন সময়ের মধ্যে সরকারি-বেসরকারি উভয় ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য যারা মেসেজ পেয়েছেন তারা নিবন্ধন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবার হজযাত্রীদের ভিসার ক্ষেত্রে বায়োমেট্রিক পদ্ধতিতে আঙুলের ছাপ চালু করতে যাচ্ছে সৌদি সরকার। এ পদ্ধতিতে ভিসার আবেদনের জন্য মন্ত্রণালয় থেকে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। তাই নতুন পদ্ধতিতে ভিসা পেতে আপতত হজযাত্রীদের পাসপোর্ট জমা না দিয়ে নিজেদের কাছে রাখতে হবে।

তবে এরই মধ্যে যারা পাসপোর্ট আশকোনার হজ অফিসে জমা দিয়েছেন, ভিসা কার্যক্রম শুরু হলে সেসব হজযাত্রী অফিসে গিয়ে বায়োমেট্রিক ভিসার জন্য আবেদন করতে পারবেন। অথবা সেখান থেকে পাসপোর্ট নিয়ে অন্যকোনো সেন্টার থেকেও ভিসার আবেদন করতে পারবেন। ভিসা কার্যক্রম শুরু হলে ভিসা সাবমিট সেন্টার এবং পদ্ধতির বিষয়ে সংশ্লিষ্টদের অবহিত করা হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এ বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালনে যাবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা