× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আজ পবিত্র শবেবরাত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ মার্চ ২০২৩ ০৮:৩৫ এএম

আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত। আরবি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ। সৌভাগ্যের রাত হিসেবে পরিচিত আজকের রাত মুসলিমদের জন্য নিয়ে আসে সুসংবাদ। শাবানের পরেই পবিত্র রমজান। রমজানের প্রস্তুতি শুরু তাই শবেবরাত থেকেই। শবেবরাত রাতটি বিশেষ মর্যাদাপূর্ণ। এ রাত মুসলিমদের কাছে ভাগ্যরজনি হিসেবেও পরিচিত।

‘লাইলাতুন নিসফি মিন শাবান’ বা মধ্য শাবানের রজনি হিসেবে হাদিস শরিফে এ রাতকে চিহ্নিত করা হয়েছে। মুসলিমদের বিশ্বাস, এ রাতে নির্ধারিত হয় পরবর্তী এক বছরের ভাগ্য, নির্ধারিত হয় পরবর্তী বছরের হায়াত ও রিজিক। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শবেবরাত উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

‘শবেবরাত’ শব্দটি এসেছে ফারসি ভাষা থেকে। ‘শব’ শব্দের অর্থ রাত আর ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য। দুয়ে মিলে সৌভাগ্যের রাত। আরবিতে এ রাতকে বলা হয় ‘লাইলাতুল বরাত’। অর্থ সৌভাগ্যের রাত। ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাস, মহান আল্লাহ রাব্বুল আলামিন এ রাতে তার রহমতের দরজা খুলে দেন। হজরত মুয়ায ইবনে জাবাল (রা.) বর্ণিত এ রাতের ফজিলতবিষয়ক একটি হাদিসে বলা হয়েছে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘আল্লাহ তায়ালা অর্ধ শাবানের রাতে (শাবানের চৌদ্দ তারিখ দিবাগত রাতে) সৃষ্টির দিকে (রহমতের) দৃষ্টি দেন এবং শিরককারী ও বিদ্বেষ পোষণকারী ছাড়া অন্য সবাইকে ক্ষমা করে দেন।’ (সহিহ ইবনে হিব্বান : ১৩/৪৮১)

বরকতময় এ রাত সম্পর্কে অন্য এক হাদিসে বলা হয়েছে, ‘যখন শাবান মাসের মধ্যবর্তী রাত আসবে তখন তোমরা এ রাতে দাঁড়িয়ে নামাজ আদায় করবে এবং দিনে রোজা পালন করবে। কেননা এই দিন সূর্যাস্তের পরই আল্লাহ দুনিয়ার আকাশে অবতরণ করেন এবং বলেন, ‘কে আছো ক্ষমা প্রার্থনাকারী, আমি তাকে ক্ষমা করে দেব। কে আছো রিজিকপ্রার্থী, আমি তাকে রিজিক দেব। কে আছো বিপদগ্রস্ত, আমি তাকে বিপদমুক্ত করব। ফজর হওয়া পর্যন্ত আল্লাহ তায়ালা এ কথা বলতে থাকেন।’ (ইবন মাজাহ: ১৩৮৮)

শবেবরাতের রাতে ধর্মপ্রাণ মুসলমানরা বিগত দিনের পাপের জন্য ক্ষমা প্রার্থনা করেন। ইবাদত, জিকির, মিলাদ-মাহফিল, নফল নামাজ ও কুরআন তেলাওয়াত করেন আগামী দিনের মঙ্গল কামনায়। মৃত স্বজনের কবর জিয়ারত করেন অনেকে। পবিত্র শবেবরাতে নানা রকম হালুয়া, ফিরনি, রুটি তৈরির প্রচলন রয়েছে। যা বিলিয়ে দেওয়া হয় পাড়া-প্রতিবেশী, আত্মীয়স্বজন ও গরিব-দুঃখীর মাঝে। অনেকে রমজানের প্রস্তুতি হিসেবে এ দিন রোজা রাখেন। মসজিদে মসজিদে হয় বিশেষ মোনাজাত। নিজের, পরিবার, পরিজন, দেশ ও জাতির জন্য করা হয় বিশেষ দোয়া। অনেক এলাকায় দোয়ার পর তবারক বিতরণ করা হয়।

তারাবাতি, আগরবাতি, মোমবাতি জ্বালানোসহ নানান আলোকসজ্জায় এ রাতে সেজে ওঠে পুরান ঢাকা। শবেবরাত উপলক্ষে পুরান ঢাকাবাসীর মাঝে নতুন পোশাক কেনা এবং পরারও চল রয়েছে। শবেবরাতে আতশবাজি, পটকা না ফুটানো বিষয়ে রয়েছে মহানগর পুলিশের নির্দেশনা।


আতশবাজি নিষিদ্ধ

শবে বরাতের বরাতের পবিত্রতা রক্ষার্থে ঢাকা মেট্রোপলিটন এলাকায় বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার (৬ মার্চ) ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতেএ নিষেধাজ্ঞা জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সন্ধা ৬টা হতে পরের দিন ভোর ৬টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা