× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হজের খরচ কমানোর কোনো সিদ্ধান্ত এখনো হয়নি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩ ১৯:০৩ পিএম

আপডেট : ১৬ মার্চ ২০২৩ ২০:১৭ পিএম

পবিত্র কাবা ঘর। সংগৃহীত ফটো

পবিত্র কাবা ঘর। সংগৃহীত ফটো

হজ প্যাকেজের দাম কমানোর বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মতিউল ইসলাম। বৃহস্পতিবার (১৬ মার্চ) তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা এখনও আদালতের আদেশের অনুলিপি পাইনি। যদি নতুন কোনো সিদ্ধান্ত হয়, আপনাদেরকে জানাব।’

তিনি আরও বলেন, বিদ্যমান প্যাকেজের অধীনে হজের নিবন্ধন আজ শেষ হচ্ছে। ইচ্ছুক হজযাত্রীদের এই সময়ের মধ্যে ব্যাংকে টাকা জমা দিতে হবে।

রেজিস্ট্রেশনের সময় বাড়ানো হবে কি-না তা এখনও সিদ্ধান্ত হয়নি বলে জানান মতিউল।

১৫ মার্চ পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৫৬৯ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ২৪৬ জন হজে নিবন্ধন করেছেন। তিনি বলেন, নিবন্ধনের জন্য এখনও ২৫ হাজার ৪৮০টি খালি কোটা রয়েছে।

বুধবার অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে হজ প্যাকেজ খরচ কমানোর উদ্যোগ নিতে বলেছেন হাইকোর্ট। চলতি বছর হজের উচ্চ ব্যয় নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ব্যাখ্যা শুনে বিচারক কে এম কামরুল কাদের ও বিচারক মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

মঙ্গলবার আদালত প্রশ্ন তোলেন যে, সরকার নির্ধারিত প্যাকেজের খরচে সাধারণ মানুষ কীভাবে হজ করবে। এতে প্রশ্ন করা হয়, ‘বিশ্বের অন্যান্য দেশের মতো সরকার কেন হজের জন্য বাজেট বরাদ্দ করে না?

এ বছর সরকারের দেওয়া হজ প্যাকেজ সংশোধন নিয়ে এক রিট আবেদনের শুনানিকালে বিচারক কে এম কামরুল কাদের ও বিচারক মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ পর্যবেক্ষণ দেন।

এর আগে ১ ফেব্রুয়ারি ধর্ম মন্ত্রণালয় একটি স্মারকলিপিতে ২০২৩ সালের হজ প্যাকেজ ঘোষণা করে। প্যাকেজ অনুসারে, একজন ব্যক্তিকে এই বছর হজ করতে ৬ লাখ ৮৩ হাজার টাকা খরচ করতে হবে; ২০২২ সালে যার পরিমাণ ছিল ৫ লাখ ২২ হাজার টাকা। সূত্র : ইউএনবি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা