× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ওমরাহ পালনকারীদের জন্য অ্যাপের মাধ্যমে বুকিং বাধ্যতামূলক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ মার্চ ২০২৩ ১৮:১৯ পিএম

আপডেট : ২২ মার্চ ২০২৩ ১৯:০৭ পিএম

সামাজিক দূরত্ব মেনে পালন করা হচ্ছে ওমরাহ। ২০২১ সালের ১৭ জুলাই। ছবি: সংগৃহীত

সামাজিক দূরত্ব মেনে পালন করা হচ্ছে ওমরাহ। ২০২১ সালের ১৭ জুলাই। ছবি: সংগৃহীত

ওমরাহ পালনকারীদের জন্য অ্যাপের মাধ্যমে বুকিং বাধ্যতামূলক করেছে সৌদি সরকার। নুসুক বা তাওয়াক্কলনা নামের দুটি অ্যাপের যেকোনো একটির মাধ্যমে প্রত্যেক ওমরাহকারীকে বুকিং করতে হবে। ভিড় ব্যবস্থাপনা সুচারু করার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে। 

মঙ্গলবার (২১ মার্চ) সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দেয়। একই দিন মক্কায় এক সংবাদ সম্মেলনে দেশটির জননিরাপত্তা বিভাগের পরিচালক জেনারেল মোহাম্মদ বিন আবদুল্লাহ আল-বাসামি বলেন, ‘আমরা প্রতিবছর ওমরাহের জন্য বিশেষ পরিকল্পনা গ্রহণ করি। চলতি বছরের পরিকল্পানায় ভিড় ব্যবস্থাপনা, গাড়ি চলাচল নির্বিঘ্ন করা, মানবিক সহায়তা প্রদানের মতো বিষয়গুলোকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। এ জন্য ওমরাহ পালনকারীদের অ্যাপের মাধ্যমে বাধ্যতামূলকভাবে বুকিং করতে হবে।’ 

আরব নিউজ জানায়, ওমরাহকারীরা নিজেদের স্মার্টফোনে অ্যাপটি ডাউনলোড করে বুকিং দিতে পারবেন। তবে বুকিংয়ের জন্য পর্যাপ্তসংখ্যক কেন্দ্র খোলা হয়েছে। কেউ চাইলে এসব কেন্দ্রে গিয়েও বুকিং দিতে পারবেন। 

করোনার প্রকোপ না থাকলেও ওমরাহ পালনকারীদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশ দেওয়া হয়েছে। বাধ্যতামূলক না হলেও মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। 

কয়েক বছর ধরে হজের কার্যক্রমে প্রযুক্তিনির্ভরতা বেড়েছে। সম্প্রতি ওমরাহ পালনকারীদের জন্য বিশেষ গাড়ির ব্যবস্থার কথা জানিয়েছে সৌদি সরকার। অ্যাপের মাধ্যমে বুকিং দিয়ে এসব গাড়িতে চড়ে অসুস্থ মানুষ ওমরাহের কার্যক্রম পালন করতে পারবেন। অত্যন্ত কম ব্যয়ে এ সেবা গ্রহণ করা যাবে। 

সূত্র : আরব নিউজ


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা