× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সৌদির সঙ্গে মিল রেখে চাঁদপুরের অর্ধশত গ্রামে রোজা শুরু

চাঁদপুর প্রতিবেদক

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩ ১৩:২৩ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৩ ১৩:৫৬ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

সরকারি ঘোষণা অনুযায়ী বাংলাদেশে রোজা শুরু আগামীকাল শুক্রবার থেকে। কিন্তু সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে প্রতি বছরের মতো এবারও একদিন  আগে থেকেই রোজা পালন শুরু করেছেন চাঁদপুরের অর্ধশত গ্রামের বাসিন্দারা

সাদ্রা দরবার শরীফের পীর জাকারিয়া চৌধুরী আল-মাদানী ও সাদ্রা হামিদিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. আবু বকর সিদ্দিক প্রতিদিনের বাংলাদেশকে  এ তথ্য নিশ্চিত করেছেন।

১৯৩১ সালে হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের মরহুম পীর মাওলানা ইসহাক (র.) এই অঞ্চলে চন্দ্রমাসের হিসাবে রোজা, ঈদ এবং অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান পালনের রীতি শুরু করেন। এরপর থেকে তার অনুসারীর সংখ্যা বাড়তে থাকে।

এ মতবাদের অনুসারী ফরিদগঞ্জ উপজেলার শামীম মুন্সি বলেন, বুধবার রাতে এশার নামাজের পর রাত সাড়ে ৮টায় তারাবির নামাজ আদায় করা হয়। ভোররাতে সেহরি খাওয়ার মধ্য দিয়ে রোজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

একই তথ্য জানান, উপজেলার টোরা মুন্সিরহাট বাজার জামে মসজিদের ইমাম মাওলানা মাহবুবুর রহমান।

শাহরাস্তি উপজেলার রুহুল আমিন জানান, পূর্বে আমাদের উপজেলায় এই মতবাদের অনুসারী না থাকলেও গত কয়েক বছর বেড়েছে। তারাও এখন আগাম রোজা ও ঈদ পালন করেন।

যেসব গ্রামে আগাম রোজা পালন শুরু হয়েছে সেগুলো হলো- হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলীপুর, বলাখাল, মনিহার, ভোলাচোঁ, জাক্নি, সোনাচোঁ, প্রতাপপুর, বাসারা, ফরিদগঞ্জ উপজেলার উভারামপুর, উটতলী, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপর, আইটপাড়া, সুরঙ্গচর, বালিথুবা, কাইতাড়া, নূরপুর, সাচনমেঘ, ষোল্লা, হাঁসা, গোবিন্দপুর; মতলব উত্তর উপজেলার দশানী, মোহনপুর, পাঁচানী এবং শাহরাস্তি ও কচুয়া উপজেলার কয়েকটি গ্রামে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা