× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লাখো মুসল্লিতে পূর্ণ ইজতেমা ময়দান, প্রবেশপথেও অবস্থান

গাজীপুর প্রতিবেদক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৫ পিএম

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১৮ এএম

ইজতেমা ময়দানের প্রবেশপথে অবস্থান নিয়েছেন মুসল্লিরা। প্রবা ফটো

ইজতেমা ময়দানের প্রবেশপথে অবস্থান নিয়েছেন মুসল্লিরা। প্রবা ফটো

বিশ্ব ইজতেমা আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে শুক্রবার (২ ফেব্রুয়ারি)। এরই মধ্যে লাখো মুসল্লির উপস্থিতিতে ১৬০ একরের ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। অনেক মুসল্লি মূল ময়দানে জায়গা না পেয়ে ইজতেমা মাঠের প্রবেশপথের দুপাশে অবস্থান নিয়েছেন। সড়কের পাশেও অবস্থান নিয়েছেন অনেকে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) গাজীপুরের টঙ্গী এলাকার তুরাগ নদের তীরে ইজতেমা ময়দান ঘুরে এমন চিত্র দেখা গেছে।

মুসল্লিদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা অনেকেই গত মঙ্গলবার (৩০ জানুয়ারি) রাতে ময়দানে এসেছেন। তবে বেশিরভাগ মুসল্লি এসেছেন বুধবার। আজ সকাল থেকেও দলে দলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছেন। খিত্তা পূর্ণ হয়ে যাওয়ায় সড়কের পাশে, ময়দানে প্রবেশের রাস্তার পাশে, যে যেভাবে পারছেন অবস্থান নিচ্ছেন।

সিরাজগঞ্জের উল্লাপাড়া থেকে আসা মুসল্লি কামাল পারভেজ বলেন, ‘গতরাতে (৩১ জানুয়ারি) ঘুমিয়েছিলাম, হঠাৎ বৃষ্টি শুরু হয়। আমাদের মাঠে বিছানো চট ভিজে গেছে। বেশ ভোগান্তি হয়েছে। আবারও বৃষ্টি হলে চরম ভোগান্তি হবে।’

মুরুব্বিদের সঙ্গে কথা বলে জানা যায়, বিশ্ব ইজতেমার প্রথম দিন দেশের বৃহত্তম জুমার নামাজ আদায় করা হবে। দুপুর দেড়টার দিকে কাকরাইলের মুরুব্বি মাওলানা জোবায়ের এ নামাজে ইমামতি করবেন। জুমার নামাজে অংশ নিতে তাবলিগের সদস্যরা ছাড়াও গাজীপুর ও আশপাশের জেলা থেকে মুসল্লিরা বৃহস্পতিবার রাতেই ইজতেমা ময়দানে অবস্থান নিতে থাকেন। শুক্রবার সকালেও আশপাশের লোকজন জুমার নামাজ পড়তে আসেন। ময়দানের পশ্চিমে তুরাগ নদের পূর্ব পাশে নামাজের মিম্বর এবং উত্তর-পশ্চিম পাশে বিদেশি মুসল্লিদের কামরার পাশে বয়ান মঞ্চ নির্মাণ করা হয়েছে। নামাজের মিম্বরে পাঁচ ওয়াক্ত নামাজের ইমাম এবং বয়ানের মঞ্চে বয়ানকারী অবস্থান করবেন। বয়ান মঞ্চ থেকে আখেরি মোনাজাত পরিচালনা করা হবে।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী আব্দুন নূর জানান, দেশ-বিদেশের লাখো মুসলিম জনতার পদচারণায় মুখরিত হয়ে উঠেছে টঙ্গীর তুরাগ নদের তীর। ইতোমধ্যে পুরো ময়দান পূর্ণ হয়ে গেছে। জিকির-আসকারে সময় পার করছেন মুসল্লিরা।

ইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মো. মাহফুজ জানান, বিশ্ব ইজতেমার মূল পর্ব শুক্রবার থেকে শুরু হওয়ার কথা থাকলেও বুধবার থেকেই দলে দলে তাবলিগের মুসল্লিরা ইজতেমা ময়দানে এসে অবস্থান নিয়েছেন। মুসল্লির দল মাঠের ভেতরে ঢুকে নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিতে শুরু করেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা