× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৫৭তম বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতে আজ শেষ হচ্ছে এবারের ইজতেমা

গাজীপুর ও টঙ্গী প্রতিবেদক

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৪৯ এএম

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৫১ এএম

আখেরি মোনাজাতে আজ শেষ হচ্ছে এবারের ইজতেমা। ফাইল ফটো

আখেরি মোনাজাতে আজ শেষ হচ্ছে এবারের ইজতেমা। ফাইল ফটো

আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে আজ রবিবার শেষ হচ্ছে ৫৭তম বিশ্ব ইজতেমা। দুই পর্বের ইজতেমায় দেশ-বিদেশের লাখো মুসল্লির পদচারণায় মুখর ছিল কহর দরিয়াখ্যাত গাজীপুরের টঙ্গীর তুরাগপাড় ও আশপাশের এলাকা। এবাদত বন্দিগি, তাশকিলে তামিল, ধর্মীয় আলোচনা, তসবিহ তাহলিল পাঠের মাধ্যমে ধর্মপ্রাণ মুসল্লিরা সারা বিশ্ব ও মানুষের কল্যাণ কামনা করে সময় পার করছেন। 

দায়িত্বশীল মুরব্বিরা জানিয়েছেন, আজ বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। মোনাজাত পরিচালনা করবেন সাদ কান্ধলভির বড় ছেলে ইউসুফ বিন সাদ কান্ধলভি। মোনাজাতে দেশ-বিদেশের লাখো মানুষ অংশগ্রহণ করবে। আখেরি মোনাজাত শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা দ্বীনের দাওয়াতি কাজে দেশ-বিদেশে বেরিয়ে পড়বেন। 

যৌতুকবিহীন ১৪ বিয়ে

দ্বিতীয় পর্বের ইজতেমায় গতকাল শনিবার বিকালে প্রায় ১৪ যুগলের যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন হয়েছে। গতকাল বাদ আসর ইজতেমার বয়ান মঞ্চের পাশেই যৌতুকবিহীন বিয়ের আসর বসে বলে জানান ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম। ভারতের দিল্লি মারকাজের মাওলানা সাদ কান্ধলভির বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ ময়দানে মাশোয়ারার কামরায় যৌতুকবিহীন বিয়ে পড়ান। এবার বয়ান মিম্বারে বিয়ে পড়ানো হয়নি। বিয়েতে মোহরানা ধার্য করা হয় ‘মোহর ফাতেমি’র নিয়মানুযায়ী। এ নিয়ম অনুযায়ী মোহরানা ধরা হয় দেড়শ তোলা রূপা বা এর সমমূল্যের অর্থ।

আখেরি মোনাজাতের কারণে যেসব রাস্তা বন্ধ

গতকাল মধ্যরাত থেকে টঙ্গী-কামারপাড়া রোড, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুরের ভোগরা বাইপাস পর্যন্ত এবং আবদুল্লাহপুর থেকে আশুলিয়ার বাইপাইল পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে। এ ছাড়া ময়মনসিংহ ও গাজীপুরগামী যানবাহনগুলোকে গাবতলী দিয়ে কোনাবাড়ী হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগরা বাইপাস দিয়ে ৩০০ ফুট সড়ক ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে। এ সময় এসব সড়ক হয়ে কোনো পণ্যবাহী গাড়ি চলতে দেওয়া হবে না। তবে ইজতেমাসংশ্লিষ্ট সব ধরনের যান চলাচল স্বাভাবিক থাকবে।

গাজীপুর মেট্রোপলিটন কমিশনার মো. মাহবুব আলম বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ইজতেমার ময়দান ও এর আশপাশের এলাকায় শনিবার মধ্যরাত থেকে গণপরিবহন বন্ধ থাকবে।

ইজতেমার দ্বিতীয় পর্বে ৭ মুসল্লির মৃত্যু

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে গতকাল সন্ধ্যা পর্যন্ত সাতজন মুসল্লি মারা গেছেন বলে জানিয়েছেন দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম। মারা যাওয়া মুসল্লিরা হলেনÑ ঢাকার বংশাল এলাকার মুনতাজ উদ্দিন (৭৮), শেরপুরের সদর থানার রামকৃষ্ণপুর গ্রামের মফিজ উদ্দিনের ছেলে আবুল কালামের (৬৫), নেত্রকোণার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামের মৃত সুলতান উদ্দিনের ছেলে আব্দুল হেলিন মিয়া (৬৪), দিনাজপুরের শিবনগর থানার মৃত ইউসুফ উদ্দিনের ছেলে জহির উদ্দিন (৭০), জামালপুরের ইসলামপুর থানার গোয়ালেরচর গ্রামের মৃত ছবির উদ্দিনের ছেলে নবীর উদ্দিন (৬৫) ও সিরাজগঞ্জের কাজিপুর থানার বড়াই খোলা গ্রামের মৃত বেলায়েত মণ্ডলের ছেলে জালাল মণ্ডল (৬৫)।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা