× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চিরকুমার!

আবদুর রব শরীফ

প্রকাশ : ২০ আগস্ট ২০২২ ১৪:১৯ পিএম

চিরকুমার!

ভাই আপনার নাম মিঃ কুমার কিন্তু আপনি তো বিবাহিত! এই কথা শুনে ভদ্রলোক বললো, আমরা ভাই কামার-কুমার বংশ, চির কুমার না!

দুঃখের বিষয় চির কুমার সংঘ হয় কিন্তু বংশ কখনো হবে না, তবুও নাম থাকলে বিড়ম্বনা থাকবে সেটা স্বাভাবিক ৷ নাম নিয়ে রম্য করা আমাদের বাঙ্গালীদের এক প্রকার ঐতিহ্য বলা যায়!

কপোত কোপতিরাও এখন অনেক কিউট হয়ে গিয়েছে। সেদিন দেখলাম একজন আরেকজনকে অনুরোধ করে যাচ্ছে, আমি চিরকুমারী থাকবো তুমিও চির কুমার থেকো প্লিজ! প্লিজ! প্লিজ!

একদিন রাস্তায় চির কুমার সংঘ দেখে থমকে দাঁড়িয়েছিলাম, নাম লেখাতে হবে ভেবে, পরে দেখি ওরা তৈজসপত্র বানায় ৷

সত্যি বলতে জনাব কিশোর কুমারের বয়স হয়েছে। এখনো তিনি বিয়ে করার পরও সেই আগের নামে আছেন, পরিস্থিতি বিবেচনায় তার নাম পরিবর্তন করে রাখা উচিত ছিলো যুবক অকুমার ৷

অন্যদিকে শিল্পী কিশোর কুমার মশাইয়ের জনপ্রিয় গান যখন 'চিরদিন ই তুমি যে আমার' এহেন যখন অবস্থায় দেশ থেকে চির কুমার শ্রেণি বিলুপ্তির পথে!

একবার প্রাইভেট পড়ানোর সময় জনৈক ছাত্র বলেছিলো, স্যার দেশের সব মেয়ে কুমারি থাকলে কষ্ট করে দশ বছর পর পর আদম-শুমারি করতে হতো না!

কুমারির সাথে তার শুমারির কাকতালীয় মিল দেখে সেদিন যতটা না অবাক হয়েছি তার চেয়ে অবাক হয় যখন অনলাইন মিডিয়া কিংবা চির কুমার থাকবো গ্রুপগুলো থেকে কেউ কেউ জীবন সঙ্গী খুঁজে নিচ্ছেন ৷

ছোটবেলা থেকে শুনে আসছি, বাংলাদেশে জনসংখ্যার আধিক্য। স্কুল কলেজে বার বার ক্রমান্বয়ে সবচেয়ে বেশী ফিরে আসা রচনাটি ছিলো 'জনসংখ্যা সমস্যার সমাধান এবং প্রতিকার' তবুও কোন চিরকুমার যদি দাবী করে সে শান্তিতে নোবেল পাওয়ার যোগ্য সেটা অতুল্য হবে না ৷

হয়তো সেই মানসে সুকুমার হওয়ার জন্য কপালে চির কুমার ফোঁটা নিয়ে র্যালির আয়োজনে মুখরিত হচ্ছে কতিপয় যুবক সমাজ, সেই ছবি রুয়েটের সেলিম হলের সামনে 'চিরকুমার চত্বর' মাড়িয়ে আমাদের সামনে ভেসে আসছে প্রতিনিয়ত!

সরকারের যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে এমন এক শিল্প গোষ্ঠিকে আরো সুসংগঠিত করতে আয়োজন করা যেতে পারে বিভিন্ন সভা সেমিনার সিম্পোজিয়াম কিংবা শীতের আগে আগে করে শান্তিপূর্ণ আন্দোলন! 

চির কুমার সভার একটা গান আছে 'যারে মরণ দশায় ধরেছে, সে যে শতবার করে মরে' আর মাত্র একটি সিন্ধান্ত দিতে পারে চিরস্থায়ী বন্দোবস্ত কিংবা সমাধান সে খবর কে বা রাখে!

আমাদেরও তো ছিলো কিশোর/প্রবীণ/ উত্তম/অক্ষয় কুমার, কেউ কথা রাখেনি! কেউ কথা রাখে না!

বন্ধু মহলে চিরকুমার থাকবো বলে ঘোষণা করা বন্ধুটি সবার আগে বিয়ে করেছে, কোন এক চিরকুমার সংঘের সভাপতির পদত্যাগ আজো ভাবিয়ে তোলে এই শিল্পের ভবিষ্যত নিয়ে! তাদের সুকুমার হওয়ার অনুপ্রেরণা দিতে এই ক্ষুদ্র প্রচেষ্টা!

সবশেষে 'যে যার যার, চিরকুমার সবার!'

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা