× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উচ্চারণ বিভ্রান্তি

আবদুর রব শরীফ

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৪:১৪ পিএম

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩৭ পিএম

উচ্চারণ বিভ্রান্তি

‌‘আরে দোস্ত শুনছোস, গুগুল প্লেতে একটা চরম (Chrome) ব্রাউজার আসছে!’

পিছন থেকে কে জেন বলে ওঠে, ‌‌এটা চরম না ‘ক্রোম’ ব্রাউজার!

লজ্জায় মরি! মরি!

তারপর কথা ঘুরিয়ে ’আগেই কইছিলাম বাঙালি এখন অনেক শিক্ষিত হয়েছে। তারা চরম ব্রাউজারের সঠিক উচ্চারণ ’ক্রোম’ বলতে পারে!

যেদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুলে ফিউচার (Future) টেন্সকে ‘ফুটুরি’ টেন্স বলেছিলাম, সেদিন স্যার সার্টিফিকেট দিয়েছিল এই ছেলের ভবিষ্যৎ অন্ধকার!

স্কুলে ইংরেজি ডায়লগ কথোপকথন ছিল, একজন বলল, ‘হাই (Hi) শরীফ’ আমি দেখে দেখে পড়লাম- ’হালা (Hallow) করিম’, তারপর কি হলো নাইবা বললাম!

ঝামেলার শুরু অবশ্য হয়েছিল বাল্যশিক্ষায় যখন স্যার জিজ্ঞেস করেছিল এ (A) ফর আপেল (Apple) হলে বি (B) ফর কী হবে? জোরসে হাত তুলে বললাম, স্যার বা** (Ball) হবে!

সন্দ্বীপে এক ছাত্রকে বললাম, উচ্ছারণে হনেস্টি (honesty) যদি অনেস্টি উচ্চারিত হয় তাহলে গোল্ডের (Gold) উচ্চারণ কী হবে? সে বলল, ‘ওল্ড’ (Old)! তার পাশ থেকে আরেকজন বলে উঠল, ‘তাই তো স্যার ওল্ড ইজ গোল্ড বলা হয়ে থাকে!’

জনৈক লোকের এক্স গার্লফ্রেন্ডের নাম ছিল রিয়া (Reya) আর বর্তমানের নাম প্রিয়া (Preya)। একদিন সে ঘুম ঘুম ভাব নিয়ে প্রিয়াকে ফোন করে বলছে ‘রিয়া, তোমাকে অনেক মিস্ করছি!’ কে রিয়া? ওপাশ থেকে প্রিয়া গর্জে উঠল। তখন লোকটি বলল, ‘আরে বউ ইংরেজি শব্দ প্রিয়ার (preya) বাংলা উচ্চারণ রিয়া (reya)!’

আর কোনো প্রাক্তনের নাম যদি তমা হয় তাহলে কোন একদিন পুরনো অভ্যেসবশত ‘আমি তোমাকে ভালোবাসি’ বলতে গিয়ে ‘আমি তমাকে ভালোবাসি’ বলে ফেলেন তাহলে কাম সারছে!

আমার স্পেলিং সমস্যা যে প্রকট তা অর্থনীতির বান্ধবী Sumaya-কে যেদিন চুমাইয়া ট্রান্সলেট করেছিলাম সেদিন মোটামুটি শিওর হয়েছিলাম!

তবে যেদিন সুরাইয়া ইয়াছমিনকে ‘চোরাইয়া ইয়াছমিন’ বলে ডাক দিয়েছিলাম সেদিন থেকে বুঝেছি উত্তম-মধ্যম খাওয়ার চেয়ে উচ্চারণ শুদ্ধ করা সময়ের দায়িত্ব!

তেভাগা খামারের পাশে এক দুষ্ট ছাত্র ছিল| একদিন বলল, স্যার হনেস্টি (Honesty)-কে onesty (অনেস্টি) উচ্চারণ করলে যদি সম্মান বাড়ে, তাহলে কামাল সাহেবকে ‘মাল সাহেব’ বলাতে উনি কেন আমাকে থাপড়াইলো!

শোভাকলোনীর এক বন্ধু তো একবার আক্ষেপ করে বলেছিল নিজের নাম নিজে রাখা গেলে কখনো ইক’বাল রাখতাম না!

মনে পড়ে, পরিচিত এক ছেলের নাম ছিল বাবর। সে প্রায়ই আক্ষেপ করে তার বান্ধবীকে বলত, আমার নামটা সংক্ষেপ করে ডাকলেই পার!

কোনো এক মেয়ে তাকে সত্যি ‘বর’ বলে ডেকেছিল। আমি তখন বললাম, সংক্ষেপে যখন ডাকছ একটু উল্টো করেও ডাকলে মন্দ হয় না সে বলল ‘রব’! আমি বললাম, না আসলে ‘আবদুর রব’ হবে!


প্রবা/আশা/এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা