× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বায়ুদূষণে ভঙ্গুর হয় হাড়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৩০ পিএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:১৯ পিএম

বায়ুদূষণ ফুসফুসের বিভিন্ন রোগের পাশাপাশি হাড়জনিত রোগেরও কারণ। ছবি : সংগৃহীত

বায়ুদূষণ ফুসফুসের বিভিন্ন রোগের পাশাপাশি হাড়জনিত রোগেরও কারণ। ছবি : সংগৃহীত

বায়ুদূষণ স্বাস্থ্যের জন্য অতি উচ্চমাত্রার ঝুঁকির সৃষ্টি করে, এ কথা সবারই জানা। সাধারণত এমন পরিস্থিতিতে দীর্ঘ সময় থাকলে অ্যাজমা থেকে শুরু করে ফুসফুসে ক্যান্সারজনিত ঝুঁকিও বৃদ্ধি পায়। এসব বিষয় নিয়ে অনেক গবেষণা এরই মধ্যে হয়েছে। কিন্তু এবার নতুন এক গবেষণায় ভিন্ন কিছু খুঁজে পেয়েছেন গবেষকরা।

গবেষকরা বলছেন, উচ্চমাত্রার বায়ুদূষণের সঙ্গে উচ্চমাত্রার হাড়ক্ষয় রোগ অস্টিওপরোসিসের সম্পর্ক রয়েছে। এ ছাড়া এটি স্থায়ীভাবে কঙ্কালকে ভঙ্গুর করে দিতে পারে, ফলে অল্পতেই হাড় ভেঙে যাওয়ার শঙ্কা থাকে। 

সাধারণত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অস্টিওপরোসিসের ঝুঁকি বেড়ে যায়। নারীদের ক্ষেত্রে ঋতুচক্র বন্ধ হয়ে যাওয়ার পর এটি বেশ সাধারণ মেডিকেল কন্ডিশন। বিশেষ করে সে সময় হাড়ে খনিজের ঘনত্ব কমে যায়। ফলে নারীরা শরীরে আর জোর পান না। ভারী কাজ করতে অক্ষম হয়ে যান। আর এ অবস্থাই অস্টিওপরোসিস বা ফ্র্যাকচার ঝুঁকির পরোক্ষ কারণ।

এবার গবেষকরা দেখতে পেয়েছেন দূষিত বায়ুতে থাকা নাইট্রিক-অক্সাইড, নাইট্রোজেন ডাইঅক্সাইড, সালফার ডাইঅক্সাইড, ১০ মাইক্রোমিটারের চেয়ে ছোট দূষণ বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সেখানে বসবাসরত মানুষের হাড়ে খনিজের ঘনত্ব কমে যায়। এমনকি গুরুত্বপূর্ণ হাড় মেরুদণ্ডেও খনিজ কমে যায়। যা বয়স্ক থেকে শুরু করে অপেক্ষাকৃত কমবয়সিদের জন্যও বিপদের কারণ হতে পারে।

গবেষকরা বলছেন, এ থেকে মুক্তির উপায় হলো যেকোনোভাবেই হোক বায়ুদূষণ কমাতে হবে। অন্যথায় এটি ফুসফুসের বিভিন্ন রোগের পাশাপাশি হাড়জনিত রোগেরও কারণ হবে।

এ-সংক্রান্ত গবেষণাপত্র প্রখ্যাত মেডিকেল জার্নাল ল্যানসেট-এর অংশ ইক্লিনিক্যাল মেডিসিনে প্রকাশিত হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা