× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দিনে ৬ ঘণ্টার কম ঘুমে কার্যক্ষমতা হারায় টিকা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ মার্চ ২০২৩ ১৫:১৪ পিএম

আপডেট : ১৫ মার্চ ২০২৩ ১৫:৩৪ পিএম

পর্যাপ্ত ঘুমের অভাব হতে পারে নানা ধরণের স্বাস্থ্য সমস্যার কারণ। ছবি : সংগৃহীত

পর্যাপ্ত ঘুমের অভাব হতে পারে নানা ধরণের স্বাস্থ্য সমস্যার কারণ। ছবি : সংগৃহীত

নিয়মমতো ঘুমাচ্ছেন না, অথচ দিয়েছেন কোভিড-১৯-প্রতিরোধী টিকা, কিংবা হেপাটাইটিসের টিকা। ভাবছেন পুরোপুরি সুরক্ষিত আপনি। আপনার মাথায় রাখতে হবে, অনিয়মিত ঘুম যদি চলতেই থাকে, টিকা দিয়ে কিন্তু করোনা কিংবা অন্য যেকোনো রোগের সুরক্ষায় সুবিধা করতে পারবেন না।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, টিকা দেওয়ার দুই মাস পরে টিকার অ্যান্টিবডি কমে যাওয়ার ফলে তুলনামূলক ঘুমের প্রভাব রয়েছে। বিশেষ করে দেখা গেছে, অল্প বয়স্ক পুরুষের ক্ষেত্রে দৈনিক ৬ ঘণ্টার কম ঘুম টিকার প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

ফ্রেঞ্চ ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেডিসিনের ডা. কারিন স্পিগেল ও তার সহকর্মীরা সাতটি গবেষণার ফলাফলকে একত্রিত করে ও পুনরায় বিশ্লেষণ করে দেখেছেন, যেগুলো ইনফ্লুয়েঞ্জা ও হেপাটাইটিস এ ও বি -এর বিরুদ্ধে টিকা দেওয়া প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে দেখেছেন, যারা প্রতিদিন ৬ থেকে ৯ ঘণ্টা ঘুমিয়েছেন, তাদের অ্যান্টিবডির অবস্থা, যারা ৬ ঘণ্টা ঘুমিয়েছেন তাদের থেকে অনেক ভালো।

এ-সংক্রান্ত একটি গবেষণাপত্র সোমবার (১৩ মার্চ) কারেন্ট বায়োলজিতে প্রকাশিতও হয়েছে। যেখানে দাবি করা হয়েছে, ৬ ঘণ্টার কম ঘুমে পুরুষদের টিকাদানের প্রতিরোধ-ক্ষমতা কমে যায়, এর সপক্ষে শক্ত প্রমাণ পাওয়া গেছে। যদিও একই প্রভাব নারীদের ক্ষেত্রে বেশ পরিবর্তনশীল ছিল। গবেষকরা বলছেন, সম্ভবত সেক্স হরমোনের কারণে এমনিতেই নারীদের টিকাদানের প্রতিরোধ-ক্ষমতা ওঠানামা করে।

নারীদের অবস্থার বিষয়ে গবেষণার প্রধান লেখক কারিন স্পিগেল বলেন, ‘আমরা ইমিউনোলজি গবেষণা থেকে জানি যে যৌন হরমোনগুলো রোগপ্রতিরোধী ক্ষমতাকে প্রভাবিত করে। মাসিক চক্রের অবস্থা, গর্ভনিরোধক ব্যবহার এ-সংক্রান্ত তথ্যগুলোর দরকার ছিল। কিন্তু দুর্ভাগ্যবশত আমরা যে সমীক্ষার সংক্ষিপ্ত বিবরণ দিয়েছি, তার কোনোটিতেই নারীদের যৌন হরমোনের মাত্রা সম্পর্কে কোনো তথ্য ছিল না।’

একই সঙ্গে গবেষকরা বলছেন, যেহেতু ইনফ্লুয়েঞ্জা ও হেপাটাইটিসের টিকার সক্ষমতা কমে যায়, সেহেতু কোভিড-১৯ টিকার ক্ষেত্রেও অপর্যাপ্ত ঘুম প্রতিরোধী প্রতিক্রিয়া কমিয়ে দেয়। এ ছাড়া গবেষণায় আরও দেখা গেছে,  অপর্যাপ্ত ঘুমের সঙ্গে ইমিউনোলজিক্যাল প্রভাব একদম বয়স্কদের তুলনায় ১৮ থেকে ৬০ বছর বয়সি প্রাপ্তবয়স্কদের বেশি।  

এ গবেষণার আলোকে শিকাগো ইউনিভার্সিটির জ্যেষ্ঠ গবেষণা লেখক ইভ ভ্যান কাউটার বলেন, ‘ভালো ঘুম, টিকার সুরক্ষার সময়কালও বাড়িয়ে দেয়।’

 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা