× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্টারশিপ উৎক্ষেপণের দিন জানাল স্পেসএক্স

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৩ ০৯:১২ এএম

আপডেট : ১৫ এপ্রিল ২০২৩ ১২:০৪ পিএম

বোকাচিকা লঞ্চপ্যাডে প্রস্তুত স্টারশিপ। ছবি : স্পেসএক্স

বোকাচিকা লঞ্চপ্যাডে প্রস্তুত স্টারশিপ। ছবি : স্পেসএক্স

চলতি সপ্তাহে মানব জাতির ইতিহাসে এখন পর্যন্ত বানানো বিশ্বের সবচেয়ে বড় রকেট স্টারশিপ পাড়ি জমাবে মহাকাশে। স্টারশিপের নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স এক টুইটবার্তায় জানিয়েছে, সবকিছু ঠিক থাকলে সোমবার (১৭ এপ্রিল) দক্ষিণ টেক্সাসের বোকাচিকার স্টারবেজ লঞ্চ প্যাড থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণে মহাকাশে যাত্রা করবে রকেটটি।

স্টারশিপকে বুস্টারসহ অরবিটালে পাঠানোর এটিই হবে স্পেসএক্সের প্রথম চেষ্টা। স্পেসএক্সের প্রধান নির্বাহী ইলন মাস্ক এক দশকের বেশি সময় ধরে স্টারশিপের কথা বলে আসছেন। যার মাধ্যমে মঙ্গল গ্রহে পাড়ি জমাবে মানুষ। সবকিছু ঠিক থাকলে এবার প্রথম ধাপে সেই রকেটের মহাকাশে পাড়ি জমানোর পালা।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) শুক্রবার এক ঘোষণায় স্টারশিপের মনুষ্যবিহীন ফ্লাইট উৎক্ষেপণের অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছে। এফএএর পক্ষ থেকে বলা হয়েছে, ‘একটি বিস্তৃত মূল্যায়ন প্রক্রিয়ার পরে এফএএ নিশ্চিত হয়েছে যে স্পেসএক্স সমস্ত নিরাপত্তা, পরিবেশগত, নীতিগত, পেলোড ও তাদের আর্থিক দায়িত্বের সবকিছুই পূরণ করেছে।’


এ ছাড়া উৎক্ষেপণের সময় সরকারি কর্মীরা লঞ্চ প্যাডের আশপাশেই থাকবেন। তারা পর্যবেক্ষণ করবেন স্পেসএক্স এফএএ-এর নির্দেশনা মানছে কি না।

এদিকে সোমবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে রাত ১০টা ৫ পর্যন্ত স্টারশিপ উৎক্ষেপণের এলাকায় বিমান চলাচলে নিষেধাজ্ঞাও জারি করেছে এফএএ।

এরই মধ্যে স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক তার টুইটার পেজে টেস্ট ফ্লাইটের একটি লোগো প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এরই মধ্যে স্টারশিপ নিয়ে স্পেসএক্সের সঙ্গে ৩ বিলিয়ন ডলারের চুক্তি করেছে। যার আলোকে আর্টেমিস মিশনে চাঁদের মাটিতে মানুষ প্রেরণের জন্য স্টারশিপ ব্যবহার করা হবে।

সফলভাবে স্টারশিপ যদি অরবিটালে যেতে সক্ষম হয় তবে এটিই হতে যাচ্ছে বিজ্ঞানের ইতিহাসে মহাকাশে যাওয়া সবচেয়ে বড় রকেট। যখন বুস্টারের ওপর স্টারশিপের মূল কাঠামো স্থাপন করা হয়, তখন পুরো যানটি উচ্চতায় স্ট্যাচু অব লিবার্টিকেও ছাড়িয়ে যায়। যেখানে নাসার সবচেয়ে বড় রকেট এসএলএসের উচ্চতা ৩২২ ফুট, সেখানে স্টারশিপের উচ্চতা ৩৯৪ ফুট। এসএলএস ব্লক-১-এর ইঞ্জিন চাপ উৎপন্ন করতে পারে ৮৮ লাখ পাউন্ড, বিপরীতে স্টারশিপের ইঞ্জিন চাপ তৈরি করে ১ কোটি ৭০ লাখ পাউন্ড।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা