× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৃহস্পতিবার আবারও স্টারশিপকে উৎক্ষেপণের চেষ্টা করবে স্পেসএক্স

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ১৫:১৪ পিএম

স্টারশিপ উৎক্ষেপণ প্রচেষ্টার ৪৫ মিনিট আগে থেকেই ইউটিউবে সরাসরি সম্প্রচার শুরু করবে স্পেসএক্স। ছবি : সংগৃহীত

স্টারশিপ উৎক্ষেপণ প্রচেষ্টার ৪৫ মিনিট আগে থেকেই ইউটিউবে সরাসরি সম্প্রচার শুরু করবে স্পেসএক্স। ছবি : সংগৃহীত

প্রথম প্রচেষ্টায় উৎক্ষেপণ ব্যর্থ হওয়ার পর বৃহস্পতিবার (২০ এপ্রিল) আবারও স্টারশিপকে উৎক্ষেপণের চেষ্টা করবে যুক্তরাষ্ট্র ভিত্তিক বেসরকারি মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স। সফলভাবে উৎক্ষেপণ করা গেলে এটিই হতে যাচ্ছে মহাকাশে যাওয়া সবচেয়ে বড় শক্তিশালী রকেট। তবে পরীক্ষার সময় স্টারশিপে কোনো নভোচারী থাকবেন না।

এরই মধ্যে স্পেসএক্সের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে স্টারশিপ লাইভ চালু হয়ে গেছে। এটির সরাসরি সম্প্রচার সময় দেখাচ্ছে বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট। উৎক্ষেপণ প্রচেষ্টার ৪৫ মিনিট আগে থেকেই ইউটিউবে সরাসরি সম্প্রচার শুরু করবে স্পেসএক্স।

এর আগে গত সোমবার সকালে দক্ষিণ টেক্সাসে কোম্পানিটির বোকাচিকা লঞ্চ প্যাডে উৎক্ষেপণের মাত্র ৪০ সেকেন্ড আগে প্রযুক্তিগত সমস্যার কারণে এটি স্থগিত করা হয়। স্পেসএক্সের ব্রডকাস্ট থেকে প্রেসারাইজেশন ইস্যুকে স্থগিতের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

স্টারশিপ নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের টেক্সাসের বোকাচিকায় অবস্থিত স্টারবেজ লঞ্চ ফ্যাসিলিটিজে স্টারশিপের উৎক্ষেপণের কথা ছিল। পরীক্ষামূলক যাত্রায় ছিল না কোনো নভোচারী। ছাড়া সমস্ত প্রস্তুতিই সম্পন্ন হয়েছিল। শুধু উৎক্ষেপণের আগে স্পেসএক্সের কৃত্রিম বুদ্ধিমত্তা এটিকে থামিয়ে দেয়।

স্টারশিপ মহাকাশে যাওয়ার পর পৃথিবীকে একবার প্রদক্ষীণ করে সমুদ্রে ভাসমান ড্রোন লঞ্চ প্যাডে এর নামার কথা ছিল। আর বুস্টারটি সয়ংক্রিয় বিশালাকৃতির রোবোটিক হাত দ্বারা ধরে ফেলার কথা ছিল।

যদিও উৎক্ষেপণের আগেই মাস্ক বলেছেন, প্রথমবার অনুযায়ী মানুষ যেন খুব বেশি প্রত্যাশা না করে।

এর আগে যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) শুক্রবার এক ঘোষণায় স্টারশিপের মনুষ্যবিহীন ফ্লাইট উৎক্ষেপণের অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছে। এফএএর পক্ষ থেকে বলা হয়েছে, ‘একটি বিস্তৃত মূল্যায়ন প্রক্রিয়ার পরে এফএএ নিশ্চিত হয়েছে যে স্পেসএক্স সমস্ত নিরাপত্তা, পরিবেশগত, নীতিগত, পেলোড তাদের আর্থিক দায়িত্বের সবকিছুই পূরণ করেছে।

এরই মধ্যে স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক তার টুইটার পেজে টেস্ট ফ্লাইটের একটি লোগো প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এরই মধ্যে স্টারশিপ নিয়ে স্পেসএক্সের সঙ্গে বিলিয়ন ডলারের চুক্তি করেছে। যার আলোকে আর্টেমিস মিশনে চাঁদের মাটিতে মানুষ প্রেরণের জন্য স্টারশিপ ব্যবহার করা হবে।

সফলভাবে স্টারশিপ যদি অরবিটালে যেতে সক্ষম হয় তবে এটিই হতে যাচ্ছে বিজ্ঞানের ইতিহাসে মহাকাশে যাওয়া সবচেয়ে বড় রকেট। যখন বুস্টারের ওপর স্টারশিপের মূল কাঠামো স্থাপন করা হয়, তখন পুরো যানটি উচ্চতায় স্ট্যাচু অব লিবার্টিকেও ছাড়িয়ে যায়। যেখানে নাসার সবচেয়ে বড় রকেট এসএলএসের উচ্চতা ৩২২ ফুট, সেখানে স্টারশিপের উচ্চতা ৩৯৪ ফুট। এসএলএস ব্লক--এর ইঞ্জিন চাপ উৎপন্ন করতে পারে ৮৮ লাখ পাউন্ড, বিপরীতে স্টারশিপের ইঞ্জিন চাপ তৈরি করে কোটি ৭০ লাখ পাউন্ড।

 

সূত্র : সিএনএন 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা