× ই-পেপার প্রচ্ছদ জাতীয় রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত ফিচার শিল্প-সংস্কৃতি ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে প্রথম টিনিয়া ছত্রাকে আক্রান্ত দুই নারী

প্রবা প্রতিবেদন

২১ মে ২০২৩ ১৬:০৫ পিএম । আপডেট : ২১ মে ২০২৩ ১৬:০৬ পিএম

টিনিয়া সংক্রমণ সাধারণত দক্ষিণ এশিয়ায় দেখা যায়। ছবি : সংগৃহীত

নিউ ইয়র্কের দুই নারী ড্রাগ প্রতিরোধী টিনিয়া নামক ছত্রাকে আক্রান্ত হয়েছেন, যা যুক্তরাষ্ট্রে আগে কখনও শনাক্ত হয়নি। দেশটির ফেডারেল চিকিৎসকরা বিষয়টি আরও খতিয়ে দেখছেন।

২৮ বছর ও ৪৭ বছর বয়সী দুই আক্রান্তের পরিচয় প্রকাশ করা হয়নি। এমনকি তাদের বর্তমান অবস্থাও জানানো হয়নি। তবে মেডিকেল প্রতিবেদনে বলা হয়েছে, তাদের শরীরের উরু, নিতম্ব, ঘাড় ও পেটে ছত্রাকজনিত ক্ষত দেখা গিয়েছিল।

এর মধ্যে ২৮ বছর বয়সী রোগী যখন আক্রান্ত হন, তিনি ৩ মাসের অন্তসত্ত্বা ছিলেন। তার আন্তর্জাতিক ভ্রমণের কোনো ইতিহাসও নেই। তিনি কিভাবে সংক্রমিত হলেন, তাও স্পষ্ট নয়। অপর ৪৭ বছর বয়সী নারী ২০২২ সালের গ্রীষ্মে বাংলাদেশে অবস্থান করেছিলেন। সে সময় ফাঙ্গাল জনিত সমস্যায় তিনি চিকিৎসাও পেয়েছিলেন। পরে পরিস্থিতি এতোই খারাপ হয়, একই বছর তাকে তিনবার জরুরি বিভাগে নিতে হয়।

যেহেতু ত্বকের এই রোগটি চর্মরোগ বিশেষজ্ঞদের প্রস্তাবিত থেরাপিতে সাড়া দেয়নি, তাই বিষয়টি নিয়ে কর্তৃপক্ষ চিন্তিত। দেশটির সংক্রামক রোগ নিয়ন্ত্রণ সংস্থার (সিডিসি) রিপোর্টে বলা হয়েছে, টিনিয়া অত্যন্ত সংক্রামক ছত্রাক যা ত্বক, চুল ও নখ থেকে ছড়ায়। গত এক দশকে দক্ষিণ এশিয়ায় এর ব্যাপক সংক্রমণ দেখা গেছে।

এরই মধ্যে সিডিসির পক্ষ থেকে ত্বকের অসুস্থতার কারণ হতে পারে এমন বিষয় থেকে সতর্ক থাকতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রজুড়ে প্রতিবছর গড়ে ৬ হাজার ৭০০ জন ছত্রাক আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর মধ্যে গড়ে ৬০ জন মারা যায়। কিন্তু সাম্প্রতিক সময়ে ছত্রাক সংক্রমণ আরও সাধারণ হয়ে উঠছে। এর জন্য আংশিকভাবে বৈশ্বিক উষ্ণায়নকে দায়ী করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা আশঙ্কা করছেন, ছত্রাক সংক্রমণ মানবতার জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে উঠতে পারে।  

 

সূত্র : এনডিটিভি 

শেয়ার করুন-

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯, +৮৮০১৮১৫৫৫২৯৯৭ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা