× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অমর একুশে বিশেষ আয়োজন

মুস্তাফিজ শফি, সম্পাদক

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৩০ পিএম

অমর একুশে  বিশেষ  আয়োজন

মাতৃভাষার প্রশ্নে কোনো যুক্তির প্রয়োজন পড়ে না। মাতৃভাষা মানুষকে নিঃশ্বাস নেওয়ার মতো বাঁচিয়ে রাখার কাজটুকু করে। এক্ষেত্রে যখন বাংলার প্রসঙ্গ আসে, তখন এই ভাষাকে কেন্দ্র করে বাঙালির আত্মদান, বাঙালির সংগ্রাম পৃথিবীজুড়ে মাতৃভাষা রক্ষার প্রয়োজন কতটুকু, তার উদাহরণ হিসেবে দাঁড়িয়ে যায়। ভাষার জন্য প্রাণ দেওয়া যে তুচ্ছ বাঙালিই সেটা প্রমাণ করেছে। কেননা, মাতৃভাষাকে বাঁচাতে না পারলে মানুষ ভাষাহীন, বোবা এক প্রাণে পরিণত হয়ে যায়। 

একই সঙ্গে ভাষার লড়াইটা আসলে সংস্কৃতিরও লড়াই। এই ভাষা এবং সংস্কৃতি মিলেই একটা জাতির অস্তিত্ব, প্রাত্যহিকতা, যাপন- সব। আমরা ভাষা এবং সংস্কৃতিকে কেন্দ্র করে বিরুদ্ধশক্তির সঙ্গে লড়াই করে সে পথ ধরে স্বাধীনতার দরজায় এসে দাঁড়িয়েছি একাত্তরে। সেই যাত্রা স্বাধীনতার পঞ্চাশ বছর পেরিয়েছে, একই সঙ্গে অনেক কিছু অর্জনও করে নিয়েছে। পুরো পৃথিবীর সামনে মাতৃভাষা রক্ষার প্রতীক একুশে ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আমরা এই অর্জন ধরে পৃথিবীর সব জনগোষ্ঠীর মাতৃভাষা রক্ষার সপক্ষে দাঁড়াতে চাই। একই সঙ্গে চাই, এই ভাষা হয়ে উঠুক সংস্কৃতি রক্ষারও প্রতীক। প্রতিটি জাতিগোষ্ঠীর আলাদা আলাদা সংস্কৃতি মিলে অনন্য এক পৃথিবীর মুখ আমরা দেখতে চাই।

সকল ভাষাশহীদ, ভাষাসংগ্রামীর প্রতি বিনম্র শ্রদ্ধা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা